COVID-19 Death: সংক্রমণ বাড়তেই ফের তথ্য লুকচ্ছে চিন? রাতারাতি বদলে গেল মৃত্যু রেকর্ডের নিয়ম

China COVID-19: চিনের সরকারের নতুন নিয়ম অনুযায়ী, করোনা আক্রান্তদের মধ্যে যাদের রেসপিরেটরি ফেলিওর থেকে মৃত্যু হবে, একমাত্র তাদেরই করোনায় মৃত বলে গণ্য় করা হবে।

COVID-19 Death: সংক্রমণ বাড়তেই ফের তথ্য লুকচ্ছে চিন? রাতারাতি বদলে গেল মৃত্যু রেকর্ডের নিয়ম
করোনায় মৃতের সংখ্যা লুকোচ্ছে চিন? ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 21, 2022 | 1:13 PM

বেজিং: চিনে ক্রমশ বাড়ছে করোনা সংক্রমণ। লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও।আগামী তিন মাসের মধ্যেই চিনের এক তৃতীয়াংশ মানুষ করোনা আক্রান্ত হবেন, ১৩ থেকে ২১ লক্ষ মানুষের মৃত্যু হতে পারে সংক্রমণে, এমনটাই জানানো হয়েছে বিভিন্ন স্বাস্থ্য সংস্থার রিপোর্টে। এই পরিস্থিতিতে করোনা সংক্রমণ নিয়ে নীতিতে বড় পরিবর্তন আনল চিনা প্রশাসন। বুধবার চিন সরকারের তরফে জানানো হল, গত ২০ ডিসেম্বর দেশে করোনা সংক্রমণে কোনও ব্যক্তির মৃত্য়ু হয়নি। এর কারণ হল করোনায় মৃতদের চিহ্নিত করার ক্ষেত্রে নিয়মে পরিবর্তন করা হয়েছে। চিন সরকারের নতুন নিয়ম, করোনা সংক্রমিত যারা সরাসরি রেসপিরেটরি ফেলিওর থেকে মারা যাবেন, একমাত্র তাদেরই করোনায় মৃত বলে গণ্য করা হবে।

চিনের সরকারের নতুন নিয়ম অনুযায়ী, করোনা আক্রান্তদের মধ্যে যাদের রেসপিরেটরি ফেলিওর থেকে মৃত্যু হবে, একমাত্র তাদেরই করোনায় মৃত বলে গণ্য় করা হবে। করোনার অন্য কোনও উপসর্গ বা পার্শ্বপ্রতিক্রিয়ায় যদি কারোর মৃত্যু হয়, তবে তাঁকে করোনায় মৃত বলে গণ্য় করা হবে না।  এরফলে চিনে দৈনিক করোনায় মৃতের সংখ্যা এক ধাক্কায় অনেকটা কমে যাবে। মঙ্গলবারই বেজিংয়ে একজনের করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে বলে জানানো হয়েছিল। কিন্তু সরকারে এই নতুন নীতি ঘোষণার পরই সরকারি নথিতে দৈনিক মৃতের সংখ্যা ১ থেকে শূন্য করে দেওয়া হয়েছে।

মঙ্গলবার চিনে নতুন করে ৩১০১ জন উপসর্গযুক্ত করোনা আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছে। এই নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ৩ লক্ষ ৮৬ হাজার ২৭৬-এ পৌঁছল। তবে ধন্দ তৈরি হয়েছে করোনায় মৃতের সংখ্যা নিয়েই। একদিকে যেখানে সরকারের দাবি, দৈনিক ৩ থেকে ৪ জনের মৃত্যু হচ্ছে, সেখানেই শশ্মানকর্মীদের দাবি, এত সংখ্যক মৃতদেহ আসছে যে দেহ রাখার জায়গা থাকছে না। দৈনিক কমপক্ষে ২২ টি দেহ পোড়াচ্ছেন, যেখানে আগে হয়তো ২ থেকে ৩টি দেহ পোড়াতে হত। চিনের উত্তর-পূর্ব থেকে দক্ষিণ-পশ্চিম, সর্বত্রই একই অবস্থা।