বছর ঘুরতেই লকডাউন একের পর এক শহরে, ডেল্টার দাপটে ফের কি পুরনো হালই হবে চিনের?

গত ২০ জুলাই নানজিং শহরের একটি বিমানবন্দরের নয়জন সাফাইকর্মী করোনা আক্রান্ত হন। তাদের মাধ্যমেই গোষ্ঠী সংক্রমণ ছড়িয়েছে ২০০-রও বেশি বাসিন্দার মধ্যে।

বছর ঘুরতেই লকডাউন একের পর এক শহরে, ডেল্টার দাপটে ফের কি পুরনো হালই হবে চিনের?
করোনাবিধি অনুসরণ করা হচ্ছে কিনা, তা দেখতে পুলিশি নজরদরি। ছবি:PTI

বেজিং: সম্প্রতিই খবর মিলেছিল ডেল্টা হানা দিয়েছে চিনে। এ বার সে দেশের স্বাস্থ্য দফতর সূত্রেও জানানো হল, দেশের আরও দুটি অংশে সংক্রমণ ছড়িয়ে পড়েছে। এরমধ্যে একটি শহরেই বাসিন্দার সংখ্যা ৩ কোটিরও বেশি।

চিনের জাতীয় স্বাস্থ্য কমিশনের তরফে জানানো হয়েছে, ফুজিয়ান প্রদেশ ও চংকিং পুরসভা অঞ্চল মিলিয়ে নতুন করে ৫৫ জন করোনা আক্রান্তের খোঁজ মিলেছে। বেজিং ও চারটি প্রদেশে ইতিমধ্যেই ডেল্টা সংক্রমণ শুরু হয়ে গিয়েছে।

গত ২০ জুলাই নানজিং শহরের একটি বিমানবন্দরের নয়জন সাফাইকর্মী করোনা আক্রান্ত হন। তাদের মাধ্যমেই গোষ্ঠী সংক্রমণ ছড়িয়েছে ২০০-রও বেশি বাসিন্দার মধ্যে। সংক্রমণ বাড়তেই নানজিং প্রশাসন জানিয়েছে, শনিবার সমস্ত পর্যটন কেন্দ্র ও সাংস্কৃতিক অনুষ্ঠানের জায়গাগুলি বন্ধ রাখা হবে। সংক্রমণের গতি প্রকৃতি যাচাই করে এই নিষেধাজ্ঞা বাড়ানো হতে পারে।

অন্য়দিকে, ইতিমধ্যেই জিয়ানসু প্রদেশে লকডাউন জারি করা হয়েছে। সংক্রমণ রুখতে নানজিংয়ের ৯২ লক্ষ বাসিন্দাদেরই দু’বার করে করোনা পরীক্ষা করা হয়েছে। হুনান প্রদেশের জ়ানজিয়াজি শহরে একটি থিয়েটার থেকে একাধিক ব্যক্তি করোনা আক্রান্ত হতেই ১৫ লক্ষ বাসিন্দার শহরেও শুক্রবার থেকে সম্পূর্ণ লকডাউন জারি করে দেওয়া হয়েছে। বন্ধ রাখা হয়েছে সমস্ত পর্যটনকেন্দ্রগুলিও। বেজিংয়ে চ্যাংপিং জেলায় ২ জন করোনা আক্রান্তের খোঁজ মিলতেই ৯টি হাউসিং সোস্যাইটির ৪১ হাজার বাসিন্দাদের আপাতত গৃহবন্দি থাকতেই নির্দেশ দেওয়া হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বর মাসে চিনের উহান শহর থেকে যে ব্যাপক গতিতে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়েছিল, তার জেরে কয়েক মাস কড়া লকডাউনের অধীনে থাকতে হয়েছিল গোটা দেশকে। এরপর থেকেই সতর্ক হয়েছে প্রশাসন। কোথাও সংক্রমণ ধরা পড়লেই সেই অঞ্চলে লকডাউন জারি করা হচ্ছে। তবে অতি সংক্রামক ডেল্টার প্রকোপ কতটা এড়াতে পারে চিন, তাই-ই এখন দেখার।  আরও পড়ুন: গুটি বসন্তের থেকেও দ্রুত ছড়ায় ডেল্টা ভ্যারিয়েন্ট! টিকা নিয়েও হতে পারে ‘স্প্রেডার’ 

Click on your DTH Provider to Add TV9 Bangla