গুটি বসন্তের থেকেও দ্রুত ছড়ায় ডেল্টা ভ্যারিয়েন্ট! টিকা নিয়েও হতে পারে ‘স্প্রেডার’

COVID19: ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রামক ভয়াবহতার কারণ হিসাবে বিশেষজ্ঞরা বলছেন, এর স্পাইক প্রোটিনের মিউটেশন।

গুটি বসন্তের থেকেও দ্রুত ছড়ায় ডেল্টা ভ্যারিয়েন্ট! টিকা নিয়েও হতে পারে 'স্প্রেডার'
প্রতীকি ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2021 | 9:48 PM

নিউ ইয়র্ক: আতঙ্কের নাম ‘ডেল্টা ভ্যারিয়েন্ট’। ইতিমধ্যেই করোনার এই ভ্যারিয়েন্ট নিয়ে ভয়ের কথা শুনিয়ে রেখেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। এবার সে সুরই শোনা গেল আমেরিকার স্বাস্থ্য সংস্থা (US Health Authority)-এর সমীক্ষাতেও। অন্যান্য সমস্ত প্রকারের থেকে ডেল্টা কতটা মারাত্মক তা বলতে গিয়ে মার্কিন এই স্বাস্থ্য সংস্থা তুলনা টেনেছে স্মল পক্স বা গুটি বসন্তের। ঠিক যে ভাবে স্মল পক্স ছড়ায় সে ভাবেই এই ভ্যারিয়েন্ট শরীরে ছড়িয়ে পড়ে বলে দাবি বিশেষজ্ঞদের।

ইউএস হেলথ অথরিটির অপ্রকাশিত এক রিপোর্ট নিয়ে ইতিমধ্যেই দেশে বিশেষ চর্চা শুরু হয়েছে। ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ একটি প্রতিবেদন প্রকাশ করেছে। যেখানে বলা হয়েছে, সেন্টার্স ডিজিজ কনট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC)-এর অপ্রকাশিত দস্তাবেজ বলছে, টিকার পুরো ডোজ় নিয়েছেন এমন ব্যক্তিও এই ভ্যারিয়েন্টের ‘স্প্রেডার’ হতে পারেন। অর্থাৎ এ ক্ষেত্রে ভ্যাকসিন নেওয়া বা না নেওয়া ব্যক্তির মধ্যে খুব একটা তফাৎ নেই বলেও রিপোর্টে দাবি করা হয়েছে।

সিডিসির ডিরেক্টর র‌্যাসেল পি ওয়ালেনস্কাই মঙ্গলবারই জানিয়েছেন, টিকা নিয়েছেন এমন ব্যক্তির নাক ও গলায় ঠিক সে ভাবেই এই ভ্যারিয়েন্টের ভাইরাস টিকে থাকে, যে ভাবে টিকা না নেওয়া ব্যক্তির নাক-গলায় থাকে।

ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রামক ভয়াবহতার কারণ হিসাবে বিশেষজ্ঞরা বলছেন, এর স্পাইক প্রোটিনের মিউটেশন। বাকি প্রজাতির থেকে এই প্রজাতির স্পাইক প্রোটিনে খুব জোরাল ভাবে অ্যাসিটাইলকোলিন বসে যায়। যা দেহের প্রতিরোধ ক্ষমতা ভেঙে ভাইরাস জিনকে সহজেই প্রবেশ করিয়ে দিতে সাহায্য করে। আলফা স্ট্রেনের ক্ষেত্রে এই ক্ষমতা কম ছিল। ডেল্টার সে ক্ষমতা মারাত্মক। আরও পড়ুন: লাগাতার বৃষ্টিতে ভয়াবহ ধস! চোখের সামনে জাতীয় সড়ক তলিয়ে গেল খাদের গহ্বরে