Corona in UK: ২৪ ঘণ্টায় আক্রান্ত ৯৩ হাজার, করোনার ভয়ঙ্করতম রূপ দেখছে ইউকে

Corona in UK: সাম্প্রতিক তথ্য অনুযায়ী, ইংল্যান্ডে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১১.১ মিলিয়ন ছাড়িয়েছে। নতুন করে এই ভাইরাসে ১১১ জনের মৃত্যুও হয়েছে। দেশে মোট মৃতের সংখ্যা ১৪৭,০০০-এর বেশি।

Corona in UK: ২৪ ঘণ্টায় আক্রান্ত ৯৩ হাজার, করোনার ভয়ঙ্করতম রূপ দেখছে ইউকে
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 18, 2021 | 12:51 AM

ব্রিটেন : ইংল্যান্ডে আরও তীব্র হচ্ছে করোনা আতঙ্ক। থাবা বসাচ্ছে ওমিক্রন। বাড়ছে আক্রান্তের সংখ্যা। একদিনে নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ৯৩ হাজার ৪৫ জন। গত তিন দিন ধরে ক্রমেই বাড়ছে আক্রান্তের সংখ্যা। ব্রিটিশ সরকারের তরফ থেকে জানানো হয়েছে, এই নিয়ে তৃতীয় দিন টানা এই রেকর্ড হারে সংক্রমণ দেখা দিল। যা নিয়ে উদ্বেগ বাড়ছে বিশেষজ্ঞদের মধ্যে।

সাম্প্রতিক তথ্য অনুযায়ী, ইংল্যান্ডে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১১.১ মিলিয়ন ছাড়িয়েছে। নতুন করে এই ভাইরাসে ১১১ জনের মৃত্যুও হয়েছে। দেশে মোট মৃতের সংখ্যা ১৪৭,০০০-এর বেশি।

সে দেশের গবেষকরা জানাচ্ছেন, এই মুহূর্তে দেশে করোনার প্রভাবশালী ভ্যারিয়েন্ট ওমিক্রন। এই পরিস্থিতিতে বছর শেষ হওয়ার আগেই যত সংখ্যক মানুষকে ভ্যাকসিন দেওয়া যায়, সেই এখন ব্রিটেনের একমাত্র লক্ষ্য। ইউকে-র প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, ইউরোপের মধ্যে সবথেকে দ্রুত ভ্যাকসিন দেওয়াই নয়, ওমিক্রনে আরও ক্ষতি এড়ানোও এখন লক্ষ্য ব্রিটেনের।

সতর্ক করেছে হু

নতুন ভ্যারিয়েন্টের উপর ভ্যাকসিনের প্রভাব সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া শাখার ডিরেক্টর পুণম ক্ষেত্রপাল সিং বলেন, প্রাথমিক তথ্য থেকে বোঝা যায় যে ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণের বিরুদ্ধে ভ্যাকসিনের কার্যকারিতা কমতে পারে। তাঁর কথায়, “ওমিক্রনের বিরুদ্ধে ভ্যাকসিনের কার্যকারিতা সম্পূর্ণরূপে মূল্যায়ন করার জন্য যথেষ্ট প্রমাণ পেতে আরও কয়েক সপ্তাহ সময় লাগবে। আমাদের ওমিক্রনকে হালকা ভাবে নিলে চলবে না। ওমিক্রনে কম গুরুতর রোগ হলেও, সংক্রমিতের সংখ্যা আবারও স্বাস্থ্য ব্যবস্থাকে টলিয়ে দিতে পারে।”

কী বলছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান

বিশেষজ্ঞরা ভাগেই জানিয়েছেন যে ওমিক্রন ভ্যারিয়েন্টের মৃদু উপসর্গ দেখা যাচ্ছে আক্রান্তদের মধ্যে। হু প্রধান টেডরস আধানম ঘেব্রেসাস বলেন, ‘ওমিক্রনকে মৃদু বলে গুরুত্ব দিচ্ছেন না অনেকে। কিন্তু ওমিক্রনের জেরে অসুস্থতা যতই কম হোক না কেন, এত বেশি সংখ্যায় মানুষ আক্রান্ত হতে পারে যাতে স্বাস্থ্য ব্যবস্থা ধাক্কা খেতে পারে।’ সতর্ক করে তিনি বলেন, ‘ভ্যাকসিন দেওয়া হয়েছে মানেই মাস্ক নয়, ভ্যাকসিন দেওয়া হয়েছে মানেই সামাজিক দূরত্ব নয়, এমনটা ভাবলে চলবে না। সমস্ত করোনা বিধি সমান ভাবে মেনে চলতে হবে।’ বুস্টার ডোজ়় প্রসঙ্গে তিনি বলেন, ‘অনেক দেশ বুস্টার ডোজ় দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে, কিন্তু বুস্টার ডোজ় দিলেই যে ওমিক্রন থেকে মুক্তি মিলবে এমন প্রমাণ নেই।’

সতর্ক আমেরিকাও

দেশে ওমিক্রন সংক্রমণ শুরু হওয়ার পর আতঙ্কিত হতে বারণ করেছিলেন, কিন্তু কয়েক সপ্তাহ পার হতেই সুর বদলে ফেললেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবারই তিনি আমেরিকাবাসীদের সতর্ক করে বলেন, “করোনার ওমিক্রন ভ্য়ারিয়েন্ট আরও দ্রুত ছড়িয়ে পড়বে”। যারা এখনও করোনা টিকা নেননি, তারা যাতে দ্রুত টিকা নেন, সেই আর্জি জানান প্রেসিডেন্ট বাইডেন। একইসঙ্গে যাদের টিকা নেওয়া হয়ে গিয়েছে, ওমিক্রন থেকে সুরক্ষিত থাকতে তাদের বুস্টার ডোজ় নেওয়ার পরামর্শ দেন তিনি।

আরও পড়ুন: Amazon-Future Retail Deal: বড় ধাক্কা অ্যামাজ়নের, ২০০ কোটির জরিমানা, স্থগিত ফিউচার গ্রুপের সঙ্গে চুক্তি