Amazon-Future Retail Deal: বড় ধাক্কা অ্যামাজ়নের, ২০০ কোটির জরিমানা, স্থগিত ফিউচার গ্রুপের সঙ্গে চুক্তি

Competition Commission of India: নিয়ম ভাঙার জন্য ২০০ কোটি টাকার জরিমানা করা হয়েছে অ্যামাজ়নকে। ফিউচার গ্রুপের সঙ্গে অ্যামাজ়নের ২০১৯ সালের চুক্তিও স্থগিত। শুক্রবার এমনটাই ঘোষণা করেছে দেশের অ্যান্টি ট্রাস্ট সংস্থা কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া (CCI)।

Amazon-Future Retail Deal: বড় ধাক্কা অ্যামাজ়নের, ২০০ কোটির জরিমানা, স্থগিত ফিউচার গ্রুপের সঙ্গে চুক্তি
অ্যামাজনকে ২০০ কোটি টাকার জরিমানা (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 17, 2021 | 9:36 PM

নয়া দিল্লি : ভারতে বড় ধাক্কা খেল অ্যামাজ়ন। নিয়ম ভাঙার জন্য ২০০ কোটি টাকার জরিমানা করা হয়েছে অ্যামাজ়নকে। ফিউচার গ্রুপের সঙ্গে অ্যামাজ়নের ২০১৯ সালের চুক্তিও স্থগিত। শুক্রবার এমনটাই ঘোষণা করেছে দেশের অ্যান্টি ট্রাস্ট সংস্থা কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া (CCI)।

বড় ধাক্কা অ্যামাজ়নের

বাণিজ্যিক নিয়ামক সংস্থা সিসিআই রায় দিয়েছে, মার্কিন ই-কমার্স গ্রুপ দুই বছর আগে ভারতীয় খুচরা বিক্রেতা ফিউচার গ্রুপে বিনিয়োগের বিষয়ে নিয়ন্ত্রকের অনুমোদন চাওয়ার সময় বেশ কিছু তথ্য চেপে গিয়েছিল।

কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া (CCI)-র এই রায়ের ফলে ফিউচার গ্রুপের সঙ্গে অ্যামাজ়নের এক আইনি লড়াইয়ের পরিবেশ তৈরি হতে পারে। উল্লেখ্য, ২০১৯ সালে ফিউচারল কুপনস লিমিটেডের ৪৯ শতাংশ শেয়ার কিনেছিল অ্যামাজ়ন। এর পাশাপাশি ফিউচার রিটেইলের ৭.৩ শতাংশ ইকুইটির মালিকানা রয়েছে অ্যামাজ়নের হাতে।

২০০ কোটি টাকার জরিমানা

সিসিআই তার ৫৭ পাতার রায়ে জানিয়েছে, অ্যামাজন ২০১৯ সালে চুক্তির পিছনে তার আসল উদ্দেশ্য এবং তথ্য প্রকাশ করেনি। এমতাবস্থায়, চুক্তিটি আবার দেখা উচিত এবং ততক্ষণ পর্যন্ত চুক্তিতে দেওয়া অনুমোদন স্থগিত রাখা দরকার। সেই সঙ্গে ২০০ কোটি টাকা জরিমানাও করা হয়েছে অ্যামাজনের ওপর। ফিউচার কুপন প্রাইভেট লিমিটেড এবং কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্সের দ্বারা অ্যামাজনের বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের করা হয়েছিল। অভিযোগে বলা হয়েছিল, অ্যামাজন ফিউচার কুপনের ৪৯ শতাংশ শেয়ার কিনে ফিউচার রিটেলকে পরোক্ষভাবে প্রভাবিত করার উদ্দেশ্য গোপন করেছিল। সুপ্রিম কোর্টের আদেশের দুই সপ্তাহ পরে সিসিআইয়ের আদেশ আসে, যেখানে আদালত অ্যামাজনকে এই বিষয়ে তার প্রতিক্রিয়া জানাতে বলেছিল। ফিউচার কুপন মার্চ মাসে অ্যামাজনের বিরুদ্ধে আবেদন করেছিল, যার উপর আজ সিদ্ধান্ত এসেছে। প্রতিবেদন অনুসারে, অ্যামাজন এর আগে যুক্তি দিয়েছিল যে সংস্থার দেওয়া অনুমোদন প্রত্যাহার করার কোনও আইনি অধিকার নেই।

অ্যামাজ়ন বনাম ফিউচার

অ্যামাজন ফিউচার গ্রুপের একটি কোম্পানি ফিউচার কুপনের ৪৯ শতাংশ শেয়ার কিনেছে। এর জন্য, তারা ২০১৯ সালে ফিউচার গ্রুপের সাথে ১৪৩১ কোটি টাকার চুক্তি করেছিল। ফিউচার কুপনের হাতে ফিউচার রিটেলের ১০ শতাংশ রয়েছে। এই সময়, উভয় সংস্থার মধ্যে একটি চুক্তি ছিল যে আমাজনের সম্মতি ছাড়া ফিউচার রিটেলের ব্যবসা অন্য কোনও পক্ষের কাছে বিক্রি করা হবে না। তবে ২০২০ সালে, কিশোর বিয়ানি এই ব্যবসাটি রিলায়েন্সের কাছে ২৪ হাজার ৫০০ কোটি টাকায় বিক্রি করে দেন। এর পরে অ্যামাজন চুক্তি লঙ্ঘনের অভিযোগ করে। যার কারণে উভয় পক্ষই দীর্ঘ আইনি লড়াইয়ে জড়িয়ে পড়েছে। অ্যামাজন যুক্তি দেয় যে চুক্তির কারণে উভয় পক্ষই নিয়মের সঙ্গে আবদ্ধ। যদিও ফিউচার কুপন যুক্তি দেয় যে চুক্তির পিছনে তথ্য লুকিয়ে রয়েছে।

আরও পড়ুন: Omicron in India: অপ্রয়োজনে বাইরে নয়, যত সম্ভব ভিড় এড়ান, মাস্ক পরুন; ওমিক্রনের সতর্কতা জারি কেন্দ্রের