H3N8 Strain Found in China: ৪ বছরের শিশুর দেহে বার্ড ফ্লু-র বিরল স্ট্রেইনের খোঁজ, কতটা ভয়ঙ্কর হতে পারে এই সংক্রমণ?

H3N8 Strain Found in China: প্রশাসনের তরফে ওই শিশুর সংক্রমিত হওয়ার ঘটনাকে ব্যতিক্রম বলে অ্যাখ্যা দেওয়া হয়েছে। এর থেকে বাকিদের মধ্যে সংক্রমণ ছড়ানোর কোনও সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে।

H3N8 Strain Found in China: ৪ বছরের শিশুর দেহে বার্ড ফ্লু-র বিরল স্ট্রেইনের খোঁজ, কতটা ভয়ঙ্কর হতে পারে এই সংক্রমণ?
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2022 | 11:54 AM

বেজিং: করোনার (COVID-19) ধাক্কা সামলে ওঠেনি এখনও, তারইমাঝে চিনে দেখা দিল ফের এক নয়া সংক্রমণ। এবার মানবদেহে খোঁজ মিলল এভিয়ান ফ্লু(Avian Flu)-র এইচ৩এন৮ স্ট্রেইনের (H3N8 Strain)। মূলত ঘোড়া, কুকুর ও সিন্ধুঘোটকের শরীরে এই সংক্রমণ দেখা দিলেও, এই প্রথম মানবদেহে  এইচ৩এন৮ স্ট্রেইনের খোঁজ মিলল। তবে চিনা প্রশাসনের তরফে জানানো হয়েছে, সাধারণ মানুষের মধ্যে এই সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা কম।

২০০২ সালে উত্তর আমেরিকার ওয়াটারফলে প্রথম  এইচ৩এন৮ স্ট্রেইনের খোঁজ মেলে। এরপর বিশ্বের একাধিক প্রান্তেই বার্ড ফ্লুর এই স্ট্রেইনের খোঁজ মিললেও, পশুরাই সংক্রমিত হয়েছিল। মঙ্গলবার চিনের ন্যাশনাল হেলথ কমিশনের তরফে জানানো হয়, চলতি মাসের শুরুতেই জ্বর ও অন্যান্য উপসর্গ নিয়ে হেনান প্রদেশের চার বছরের এক শিশু হাসপাতালে ভর্তি হয়। পরে রক্তের নমুনা পরীক্ষা করা হলে জানা যায় যে, বাচ্চাটি এইচ৩এন৮ স্ট্রেইনে সংক্রমিত হয়েছে।

ন্যাশনাল হেলথ কমিশনের তরফে বিবৃতি পেশ করে জানানো হয়েছে, ওই বাচ্চাটির বাড়িতে মুরগি প্রতিপালন করা হয়। যে অঞ্চলে বসবাস করেন তারা, সেখানে বন্য হাঁসের সংখ্যাও অনেক বেশি। সরাসরি মুরগি বা অন্য কোনও পাখির মাধ্যমেই বাচ্চাটি সংক্রমিত হয়েছে বলে মনে করা হচ্ছে। এই স্ট্রেইনটি সরাসরি মানবদেহে সংক্রমণ ছড়াতে পারে না বলেই জানানো হয়েছে স্বাস্থ্য দফতরের তরফে।  সংক্রমিত শিশুটির সংস্পর্শে যারা এসেছেন, তাদের মধ্যে কোনও উপসর্গ দেখা যায়নি বলেই জানা গিয়েছে।

প্রশাসনের তরফে ওই শিশুর সংক্রমিত হওয়ার ঘটনাকে ব্যতিক্রম বলে অ্যাখ্যা দেওয়া হয়েছে। এর থেকে বাকিদের মধ্যে সংক্রমণ ছড়ানোর কোনও সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে। তবে সতর্কতাবশে সাধারণ মানুষকে মৃত বা অসুস্থ পাখির সংস্পর্শ এড়িয়ে চলারই পরামর্শ দেওয়া হয়েছে। যদি জ্বর বা শ্বাসকষ্টের মতো সমস্যা হয়, তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে বলা হয়েছে।

উল্লেখ্য, বন্য ও খামারজাত পাখির মধ্যেই এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু সংক্রমণ হয়। মানবদেহে এই সংক্রমণ ছড়ানোর ঘটনা অত্যন্ত বিরল। তবে বার্ড ফ্লুর এইচ৫এন১ এবং এইচ৭এন৯ স্ট্রেইন থেকেই সাধারণ মানুষের মধ্যে জ্বর, সর্দিকাশি সহ ইনফ্লুয়েঞ্জার যাবতীয় উপসর্গ দেখা যায়।