S Jaishankar: ‘আফগানিস্তানকে তো বাসের নীচে ঠেলে দেওয়া হল…’, হঠাৎ এমন মন্তব্য কেন করলেন বিদেশমন্ত্রী?

Russia-Ukraine Conflict: রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতি সম্পর্কে আলোচনা করতে গিয়ে তিনি বলেন, "রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধের বাস্তব প্রভাব পড়ছে অন্যান্য দেশের উপর। একদিকে যেমন জ্বালানির দাম বাড়ছে, তেমনই আবার খাদ্য সঙ্কটও দেখা দিয়েছে।"

S Jaishankar: 'আফগানিস্তানকে তো বাসের নীচে ঠেলে দেওয়া হল...', হঠাৎ এমন মন্তব্য কেন করলেন বিদেশমন্ত্রী?
বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ছবি:PTI
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Apr 27, 2022 | 10:55 AM

নয়া দিল্লি: রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ  (Russia-Ukraine War) নিয়ে উদ্বেগে গোটা বিশ্ব। ইতিমধ্যেই যুদ্ধের প্রভাব টের পাওয়া যাচ্ছে। হু হু করে বাড়ছে জ্বালানি থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম। এদিকে, তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা উড়িয়ে দিতে পারছে না রাষ্ট্রসঙ্ঘও (United Nation)। তবে সঙ্কটের মধ্যে যে ইউক্রেন নয়, অন্যান্য দেশও রয়েছে, তা মনে করিয়ে দিলেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)। মঙ্গলবার নয়া দিল্লিতে রাইসিনা ডায়লগে ইউরোপীয় প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় তিনি রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ভারতের অবস্থান নিয়ে আলোচনার পাশাপাশি প্রতিবেশী আফগানিস্তানের (Afghanistan) পরিস্থিতি নিয়েও ইউরোপের দেশগুলির চিন্তাভাবনা করা উচিত বলে তিনি জানান।

ভারত সফরে এসেছেন ইউরোপের প্রতিনিধিরা। মঙ্গলবারই তাঁদের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় বসেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতি সম্পর্কে আলোচনা করতে গিয়ে তিনি বলেন, “রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধের বাস্তব প্রভাব পড়ছে অন্যান্য দেশের উপর। একদিকে যেমন জ্বালানির দাম বাড়ছে, তেমনই আবার খাদ্য সঙ্কটও দেখা দিয়েছে। তবে ইউরোপের উচিত এই ইস্যুর বাইরেও গোটা বিশ্বের দিকে নজর দেওয়ার।”

গত বছরের অগস্টে তালিবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর সে দেশে যে মানবসঙ্কট দেখা দিয়েছিল, সেই বিষয়টি মনে করিয়ে দিয়ে বিদেশমন্ত্রী বলেন, “আপনারা ইউক্রেন নিয়ে বললেন। তবে এক বছরেরও কম সময় আগে আফগানিস্তানে কী হয়েছিল, তা আমার মনে আছে। গোটা বিশ্ব একটা সমাজব্যবস্থাকে বাসের চাকার নীচে ঠেলে দিয়েছিল। আমরা, এশিয়ার দেশগুলি নিজস্ব বেশ কিছু প্রতিবন্ধকতার সম্মুখীন হই। তাই আমার মনে হয় সকলেরই বিশ্বাস, আগ্রহ ও অভিজ্ঞতার সঠিক ভারসাম্য খোঁজা উচিত। একই বিষয় বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ভিন্ন দেখায়।”

লুক্সেমবার্গের বিদেশমন্ত্রী জিন আসেলবর্ন গত মাসে রাশিয়ার বিদেশমন্ত্রী সার্গেই লাভরভের ভারত সফর ও ইউক্রেনের উপরে রাশিয়ার আগ্রাসন নিয়ে প্রশ্ন তুললে, জবাবে বিদেশমন্ত্রী বলেন, “সেটা ওনার (সার্গেই লাভরভ) ব্যাখ্যার বিষয়। আমি ইউক্রেন বা অন্য কোনও বিষয় নিয়ে ভারতের অবস্থান সম্পর্কে বলতে পারি। আর উনি যে ব্যাখ্যা দিয়েছেন, আমার মনে হয় সেই বিষয় নিয়ে ইউরোপের একাধিক দেশের সঙ্গে উনি আরও বিস্তারিতভাবে আলোচনা করেছেন। আমার নতুন করে বলার কিছু নেই। রাশিয়া ও ইউক্রেনের দ্বন্দ্বে কেউই আক্ষরিক অর্থে জয়ী হবে না।”

আরও পড়ুন: Karachi Blast : করাচি বিস্ফোরণের দায় স্বীকার বালোচিস্তান লিবারেশন আর্মির,’প্রথম আত্মঘাতী বোমারুর’ হাতে নিহত ৪ চিনা নাগরিক 

আরও পড়ুন: Twitter CEO Parag Agarwal : হাতবদল হতেই চাকরি খোয়াবেন পরাগ? টুইটার থেকে ছাঁটাই হলে ক্ষতিপূরণের অঙ্ক শুনে মাথা ঘোরাবে আপনারও

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla