Happiest Country: বিশ্বের সুখীতম দেশ ফিলন্যান্ড, ভারতের স্থান কত নম্বরে?

পরপর ছ'বার সুখীতম দেশের শিরোপা ধরে রাখল ইউরোপের এই ছোট্ট দেশটি। উন্নয়নশীল দেশ হয়েও ভারতের স্থান অনেকটাই নীচে।

Happiest Country: বিশ্বের সুখীতম দেশ ফিলন্যান্ড, ভারতের স্থান কত নম্বরে?
সুখীতম দেশ হল ফিনল্যান্ড।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2023 | 12:31 AM

নিউ ইয়র্ক: আয়তনে ছোট হলেও সুখের বহর কম নয়! বিশ্বের সবচেয়ে সুখী দেশ (Happiest Country) হল ফিনল্যান্ড। চলতি বছরের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টের (World Happiness Report) তালিকায় শীর্ষস্থান পেয়েছে ফিনল্যান্ড। এই নিয়ে পরপর ছ’বার সুখীতম দেশের শিরোপা ধরে রাখল ইউরোপের এই ছোট্ট দেশটি (Finland)। অন্যদিকে, ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টের তালিকায় রয়েছে ভারতও (India)। কিন্তু, উন্নয়নশীল দেশ হয়েও সুখীতম দেশের তালিকায় ভারতের স্থান অনেকটাই নীচে।

জানা গিয়েছে, বিশ্বের ১৫০টি দেশের উপর সমীক্ষা চালায় ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট। মূলত, জিডিপি, সামাজিক সুরক্ষা, জীবনযাপনের মান, নৃশংসতা ও দুর্নীতির ভিত্তিতে সমীক্ষা চালায় ওয়াল্ড হ্যাপিনিস রিপোর্ট। সেই সমীক্ষায় উন্নত জিডিপি, সামাজিক সুরক্ষা, উন্নত জীবনযাত্রা এবং নৃশংসতা ও দুর্নীতি কম থাকায় সুখীতম দেশ হিসাবে তালিকার শীর্ষস্থানে উঠে এসেছে ফিনল্যান্ড। এরপরে দ্বিতীয় স্থানে রয়েছে ডেনমার্ক এবং তৃতীয় স্থানে আইসল্যান্ড। এই দেশগুলিতে জীবনযাপনের মান যেমন উন্নত, তেমনই মহামারির সময়ও করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর হার ছিল অনেকটাই কম।

অন্যদিকে, ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টের সুখতম দেশ হিসাবে ১২৬ নম্বরে স্থান পেয়েছে ভারত। উন্নয়নশীল দেশ হয়েও ভারত রয়েছে নেপাল, চিন, বাংলাদেশ এবং শ্রীলঙ্করও নীচে। এমনকি যুদ্ধবিদ্ধস্ত রাশিয়া ও ইউক্রেনের স্থানও রয়েছে ভারতের উপরে। সুখীতম দেশের তালিকায় রাশিয়ার স্থান ৭২ এবং ইউক্রেন রয়েছে ৯২ তম স্থানে।

আবার যুদ্ধবিধ্বস্ত দেশ হয়েও সুখীতম দেশের তালিকায় ইজরায়েল উঠে এসেছে ৪ নম্বরে। নেদারল্যান্ডের রয়েছে পঞ্চম, সুইৎজারল্যান্ড অষ্টম, লুক্সেমবার্গ নবম এবং নিউজিল্যান্ড রয়েছে ১০ম স্থানে। আবার অস্ট্রেলিয়া রয়েছে তালিকার ১২ নম্বরে, তারপরে রয়েছে যথাক্রমে কানাডা, আয়ারল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্র। ব্রিটেনও রয়েছে ২০-র মধ্যে, ১৯ তম স্থানে। ফ্রান্স নেমেছে ২১ নম্বরে। এদিক থেকে ভারতের স্থান সত্যিই অনেকটাই নীচে।