চোখে জল, বুকে আঁকড়ে রেখেছেন একরত্তি শিশুকে! ‘অন্ধকার’ ভবিষ্যৎ থেকে মুক্তির চেষ্টা আফগানবাসীর

মার্কিন প্রতিরক্ষা বাহিনীর এক আধিকারিক জানান, এত সংখ্যক মানুষকে নিয়ে আসার কোনও পরিকল্পনা ছিল না। কিন্তু বিমানবন্দরে উপস্থিত আফগানবাসীরা তালিবানদের প্রবেশের আঁচ পেতেই কার্যত জোর করে বিমানে উঠে পড়েন।

চোখে জল, বুকে আঁকড়ে রেখেছেন একরত্তি শিশুকে! 'অন্ধকার' ভবিষ্যৎ থেকে মুক্তির চেষ্টা আফগানবাসীর
বিমানের ভিতরের চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2021 | 12:35 PM

কাবুল: মাটিতে বসে রয়েছেন প্রায় কয়েকশো মানুষ। কারোর কোলে দুধের শিশু, কেউ আবার শেষ সম্বলটুকু আঁকড়ে বসে রয়েছেন। ছবি দেখে ট্রেনের অসংরক্ষিত কামরা বলে ভাবতেই পারেন, কিন্তু তা আসলে বিমানের ভিতরের ছবি। সোশ্যাল মিডিয়া জুড়ে ভাইরাল আফগানবাসীর দুর্দশার এই ছবি।

যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তান থেকে নিরাপদ আশ্রয়ের খোঁজে কাবুলের হামিদ কারজ়াই আন্তর্জাতিক বিমানবন্দরে (Hamid Karzai International Airport) ছুটে যান সে দেশের বাসিন্দারা। ঘানি সরকারের পতনের পরই তালিবান (Taliban)-রা আশ্বাস দিয়েছে যে, শহরে কোনও রক্তক্ষয় হবে না। শান্তিপূর্ণভাবেই ক্ষমতা হস্তান্তর হবে। কারোর শহর ছেড়ে পালানোর কোনও প্রয়োজন নেই। কিন্তু ২০ বছর আগের বিভীষিকাময় দিনগুলি মনে করেই আর তালিবানের কথায় বিশ্বাস করতে রাজি নয় আফগানবাসী। কাবুলে রাষ্ট্রপতি ভবন আর্গ দখলের পরই তারা ছুটেছেন বিমানবন্দরের উদ্দেশ্যে। কোনও নির্দিষ্ট গন্তব্য নেই, যে বিমানে ঠাই মিলবে, সেখানেই যাবেন তারা।

গতকাল একটি মার্কিন সামরিক কার্গো বিমানে করে আফগানিদের কাবুল ছেড়ে পালাতে দেখা যায়। সি-১৭ গ্লোবমাস্টার-৩ (C-17 Globemaster III)-তে চেপে ৬০০-রও বেশি আফগানবাসী আশ্রয় নিয়েছিলেন। মাটিতেই বসে রয়েছেন সকলে। এদের মধ্যে অনেকেই আবার মহিলা ও শিশু। কারণ তালিবানরাজে সবথেকে বেশি অসুরক্ষিত তাঁরাই।

মার্কিন প্রতিরক্ষা বাহিনীর এক আধিকারিক জানান, এত সংখ্যক মানুষকে নিয়ে আসার কোনও পরিকল্পনা ছিল না। কিন্তু বিমানবন্দরে উপস্থিত আফগানবাসীরা তালিবানদের প্রবেশের আঁচ পেতেই কার্যত জোর করে বিমানে উঠে পড়েন। বিমানের ব়্যাম্প পুরো খোলা হয়নি, তার আগেই হুড়মুড়িয়ে উঠে পড়েন তাঁরা। তবে পরিস্থিতি বিবেচনা করে আফগানবাসীদের নামিয়ে দেওয়ার বদলে বিমানের কর্মীরা তাদের জায়গা করে দেন। প্রায় ৬৪০ জন আফগান নাগরিক আমেরিকায় পৌঁছেছেন বলে জানা গিয়েছে।

এ দিকে, গতকালই কাবুল বিমানবন্দরে ঢুকে দখল নেওয়ার চেষ্টা করে তালিবান মুজাহিদ্দিনের সদস্য়রা। তাদের বাধা দিতে বাধ্য হয়ে গুলি চালায় বিমানবন্দরের নিপাপত্তার দায়িত্বে থাকা মার্কিন সেনা। দুই পক্ষের গুলি চালনার ঘটনায় প্রাণ হারান কমপক্ষে ১০ জন আফগান নাগরিক। পদপৃষ্ট হয়েও কিছু সংখ্য়ক মানুষের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

অন্যদিকে,  দেশ ছেড়ে পালানোর চেষ্টায় বিমানের চাকা আঁকড়েই যাত্রা শুরু করেছিলেন অনেকে। কিন্তু মাঝ আকাশে পৌঁছতেই হাত ফসকে পড়ে যান তিন ব্য়ক্তি। বিমান থেকে পড়ে যাওয়ার চিত্রও ধরা পড়ে স্থানীয় এক সংবাদমাধ্যমের ক্যামেরায়। আরও পড়ুন: আটকানোর আপ্রাণ চেষ্টা, কেড়ে নিল ব্যাগও, কাবুল থেকে কীভাবে উদ্ধার করা হল ভারতীয়দের?