আটকানোর আপ্রাণ চেষ্টা, কেড়ে নিল ব্যাগও, কাবুল থেকে কীভাবে উদ্ধার করা হল ভারতীয়দের?

গতকাল প্রথম দফায় কাবুল থেকে ভারতে ফিরিয়ে আনা হয় ৪৫ জন ভারতীয়কে। তবে এই কাজটি খুব একটা সহজ ছিল না। বিমানবন্দরে আসার পথেই তালিবান সমর্থকদের বাধার মুখে পড়তে হয় তাদের।

আটকানোর আপ্রাণ চেষ্টা, কেড়ে নিল ব্যাগও, কাবুল থেকে কীভাবে উদ্ধার করা হল ভারতীয়দের?
বিমানের ভিতরে ভারতীয়রা।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2021 | 11:33 AM

নয়া দিল্লি: ভারত স্বাধীনতার ৭৫ তম বর্ষে পা দিলেও সেইদিনই তালিবানশ্দে(Taliban)-র হাতে পরাধীন হতে হয়েছে আফগানিস্তানকে (Afghanistan)। পরিস্থিতি বেগতিক বুঝেই আটকে থাকা ভারতীয়দের উদ্ধারে ছুটে গিয়েছে বায়ুসেনা (Indian Air Force)। টানটান উত্তেজনার মাঝেই উদ্ধার করে আনা হল ভারতীয়দের।

সূত্রের খবর, তালিবানরা কাবুল দখলের পরই ১৫ অগস্টের রাতেই আফগানিস্তানে উড়ে যায় দুটি ভারতীয় বায়ুসেনার সি-১৭ বিমান। তাদের সঙ্গে যায় ইন্দো-টিবেটিয়ান (Indo-Tibetan Force) বাহিনীর জওয়ানরাও। তবে পরিস্থিতি এতটাই উত্তপ্ত ছিল যে ১৫ অগস্টের রাতে কোনও উদ্ধারকার্য শুরু করা যায়নি। এদিকে, ভারতীয় দূতাবাসের উপরও কড়া নজর রাখছিল তালিবানরা। কড়া নিরাপত্তা বেষ্টনী পেরিয়েও ঢোকার চেষ্টা করে তালিবানরা।

গতকাল দুপুরেই ভারত থেকে কাবুলের উদ্দেশ্যে রওনা দেয় সি-১৭ গ্লোবমাস্টারের (C-17 Globemaster) একটি বিমান, তবে বিমানবন্দরের পরিস্থিতি উত্তপ্ত থাকায় প্রতিবেশী দেশ তাজিকিস্তানে অবতরণ করানো হয় সেই বিমান। মার্কিন সেনা বিমানবন্দরের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনর পরই সে দেশের মাটিতে নামে ভারতীয় বিমান। রাতের মধ্যেই ফিরিয়ে আনা হয় ৪৫ জন ভারতীয়কে। এ দিন সকালেও কাবুল থেকে ভারতের উদ্দেশ্যে রওনা দিয়েছে আরেকটি বায়ুসেনার বিমান। বেলা ১১টার মধ্যেই ১২০ জন যাত্রীকে নিয়ে গুজরাটের জামনগরে ওই বিমান অবতরণ করবে বলে জানা গিয়েছে।

এ দিকে, কীভাবে উদ্ধারকার্য পরিচালন করা যায়, তা নিয়ে গতকাল বিকেলেই মার্কিন জাতীয় সুরক্ষা সংস্থার সঙ্গে কথা বলেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, এমনটাই সূত্রের খবর। রাতে মার্কিন স্টেট সেক্রেটারি অ্যান্টনি ব্লিনকিনের সঙ্গেও কথা বলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। উল্লেখ্য, এর আগেও কান্দাহার বিমান হাইজ্যাক থেকে শুরু করে একাধিক দেশেভারতীয়দের উদ্ধারকার্যে নেতৃত্ব দিয়েছিলেন অজিত দোভাল।

কীভাবে ফিরিয়ে আনা হল ভারতীয়দের?

গতকাল প্রথম দফায় কাবুল থেকে ভারতে ফিরিয়ে আনা হয় ৪৫ জন ভারতীয়কে। তবে এই কাজটি খুব একটা সহজ ছিল না। বিমানবন্দরে আসার পথেই তালিবান সমর্থকদের বাধার মুখে পড়তে হয় তাদের। এমনকি বিমানবন্দরে প্রবেশ করার আগেই তাদের হাত থেকে ব্যাগগুলিও ছিনিয়ে নেওয়া হয়।

আরও বেশি ভারতীয়কে উদ্ধার করে আনার পরিকল্পনা থাকলেও কাবুল বিমানবন্দরে যে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়, তার জেরে অল্প সংখ্যক ভারতীয়দের নিয়েই দেশে ফিরে আসতে হয় প্রথম বিমানটিকে। তালিবানদের বিমানবন্দর দখলের চেষ্টায় আটকে পড়ে দ্বিতীয় বিমানটিও। এ দিন সকালে ফের বিমানবন্দর খুলে দেওয়া হয়েছে বলে জানানোর পরই ১২০ জন ভারতীয়দের নিয়ে ফিরছে বিমানটি। ভারতের রাষ্ট্রদূত ও দূতাবাসের অন্যান্য় কর্মীরাও ফিরছেন বলে জানা গিয়েছে। কেবল ভারতীয়রাই নয়, দূতাবাসে যারা অনুবাদক বা অন্যান্য কাজের সঙ্গে যুক্ত ছিলেন, সেই সমস্ত আফগান নাগরিকদেরও ভারতে আনা হচ্ছে বলে জানা গিয়েছে। আরও পড়ুন: কমছে দেশের করোনা সংক্রমণের হার, ভারতীয়দের জন্য বিধিনিষেধ শিথিল করল মার্কিন সরকার