কমছে দেশের করোনা সংক্রমণের হার, ভারতীয়দের জন্য বিধিনিষেধ শিথিল করল মার্কিন সরকার

দেশে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পরই গত ৩০ এপ্রিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ভারতে যাত্রার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছিলেন।

কমছে দেশের করোনা সংক্রমণের হার, ভারতীয়দের জন্য বিধিনিষেধ শিথিল করল মার্কিন সরকার
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2021 | 10:35 AM

ওয়াশিংটন: গোটা বিশ্বের নজর আপাতত আফগানিস্তান(Afghanistan)-র পরিস্থিতিতে থাকলেও করোনা (COVID-19) সংক্রমণকেও ভুললে চলবে না, সেই বিষয়টি মাথায় রেখেই ভ্রমণের বিধিনিষেধে পরিবর্তন আনল মার্কিন প্রশাসন। ভারতের সঙ্গে আকাশপথে যোগাযোগের বিধিনিষেধ শিথিল করলেও, টার্কি(Turkey)-তে যাওয়ার ক্ষেত্রে বিশেষ সতর্কতা জারি করল মার্কিন সিডিসি (CDC) ও স্টেট ডিপার্টমেন্ট (State Department)।

টার্কিতে যে হারে করোনা সংক্রমণ বাড়ছে, তা নিয়ে উদ্বিগ্ন আমেরিকা। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তরফে টার্কিকে করোনা সংক্রমণের লেভেল-৪ এ চিহ্নিত করা হয়েছে, যার অর্থ সেখানে সংক্রমণের হার অত্যন্ত বেশি। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের তরফেও একইভাবে লেভেল-৪ নির্দেশিকা জারি করা হয়েছে, যেখানে টার্কিতে ভ্রমণ সম্পূর্ণ এড়িয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে, ভারতে সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে আসায় ভারতকে লেভেল-২ এ নামিয়ে আনা হয়েছে। স্টেট ডিপার্টমেন্টের তরফে জানানো হয়েছে, মাঝারি সংক্রমণ হলেও, যাতায়াতের ক্ষেত্রে অতিরিক্ত সুরক্ষা গ্রহণ করা প্রয়োজন।

দেশে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পরই গত ৩০ এপ্রিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ভারতে যাত্রার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছিলেন। বলা হয়েছিল, মার্কিন নাগরিক নন, এমন কেউ যদি ভ্রমণের ১৪ দিন আগে ভারতে গিয়ে থাকেন, তবে তারা আমেরিকায় প্রবেশ করতে পারবেন না। মার্কিন নাগরিকদের ক্ষেত্রে কোয়ারেন্টাইনের নিয়ম অনুসরণ করতে হবে।

ভারতের পাশাপাশি ব্রিটেন, আয়ারল্যান্ড, চিন, দক্ষিণ আফ্রিকা, ইরান, ব্রাজিল ও ইউরোপের ২৬টি দেশ, যেখানে কোনও অন্তঃবর্তী সীমান্ত নেই, সেই দেশের যাত্রীদের ভ্রমণের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সিডিসি মোট ৭০টিরও বেশি দেশকে ট্রাভেল অ্যাডভাইজ়রি রেটিংয়ের তালিকায় অন্তর্ভুক্ত করেছে। যদিও টার্কি থেকে আগত যাত্রীদের উপর কোনও নিষেধাজ্ঞা জারি করা হয়নি।

সিডিসি ও স্টেট ডিপার্টমেন্টের তরফে তালিকায় পরিবর্তন করা হলেও মার্কিন প্রশাসনের তরফে কোভিডবিধি শিথিল করা হয়নি। হোয়াইট হাউসের কোভিডজ পরামর্শদাতা জেফ ড়িয়েন্টস সম্প্রতিই জানান, ডেল্টা ভ্যারিয়েন্টের দাপটে যে হারে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে, সে দিকে নজর রেখেই আপাতত ভ্রমণে বিধিনিষেধ শিথিল করার কোনও সম্ভাবনাই নেই।

অন্যদিকে, গত ৯ অগস্ট থেকেই কানাডা মার্কিন বাসিন্দাদের ভ্রমণে বিধিনিষেধ শিথিল করে। ১৬ মাসের বিধিনিষেধের পর  কানাডার তরফে জানানো হয়েছে, সম্পূর্ণ টিকাপ্রাপ্ত মার্কিন বাসিন্দারাই কানাডায় প্রবেশ করতে পারবে। যদি্ও আমেরিকা মেক্সিকো ও কানাডার সঙ্গে সীমান্ত এখনও খুলে দেওয়া হয়নি।  আগামী ২১  অগস্টের আগে বিধিনিষেধে পরিবর্তন আসার কোনও সম্ভাবনা নেই। আরও পড়ুন: হেল্পলাইন নম্বর ও ই-ট্রাক ভিসার ঘোষণা, বিশেষ বিমানে কাবুল থেকে ফিরছেন ভারতীয় রাষ্ট্রদূত