Singapore Prime Minister: প্রধানমন্ত্রী নেহরুর নাম নেওয়ার পরই সিঙ্গাপুরের হাই কমিশনারকে তলব ভারতের

Singapore Prime Minister: এক বিতর্ক চলাকালীন ভারতের প্রথম প্রধানমন্ত্রীর কথা উল্লেখ করেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী।

Singapore Prime Minister: প্রধানমন্ত্রী নেহরুর নাম নেওয়ার পরই সিঙ্গাপুরের হাই কমিশনারকে তলব ভারতের
বক্তব্যে নেহরুর উদাহরণ দিয়েছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2022 | 1:01 AM

নয়া দিল্লি: দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর প্রশংসা করেছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী। আর তা নিয়েই বিতর্কের সূত্রপাত। সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি হাইজেন লুং যে বক্তব্য পেশ করেছেন, তার জেরে বিদেশমন্ত্রকের তরফে সিঙ্গাপুরের হাই কমিশনারকে তলব করা হয়েছে। সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর মন্তব্যের তীব্র বিরোধিতা করেছে ভারত। সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী তাঁর দেশের সংসদে বিতর্ক চলাকালীন জানিয়েছিলেন, ভারতের অর্ধেক সাংসদের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ রয়েছে। তবে ভারতে প্রতিক্রিয়া, এই মন্তব্য অপ্রত্যাশিত। সূত্রের খবর সিঙ্গাপুরের হাই কমিশনারকে ডেকে এই প্রসঙ্গে নিজেদের অবস্থান জানিয়ে দেবে ভারত। হাই কমিশনার সিমোন ওং-কে জানিয়ে দেওয়া হয়েছে যে এমন মন্তব্য মোটেই কাম্য নয়।

প্রধানমন্ত্রী লি জানান, যাঁরা লড়াই করেছিলেন, স্বাধীনতার সংগ্রামে জয়ী হয়েছিলেন, তাঁরা ব্যতিক্রমী। ডেভিড বেন গুরিয়ন্স , জওহরলাল নেহেরুর কথা বলেন তিনি। ভারতের ও ইজরায়েলের প্রথম প্রধানমন্ত্রীর কথা উল্লেখ করেন তিনি। পাশাপাশি তিনি জানান, পরবর্তী প্রজন্ম এই প্রবণতাকে যথাযথভাবে ধরে রাখতে পারেন না । ভারতের প্রসঙ্গে তিনি বলেন, ‘মিডিয়া রিপোর্ট বলছে দেশের অর্ধেক সাংসদের বিরুদ্ধেই অপরাধমূলক অভিযোগ রয়েছে। এমনকি খুন ও ধর্ষণের মতো অভিযোগও রয়েছে। তবে এটা বলা হয় যে বেশির ভাগ অভিযোগই রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিতভাবে করা হয়।’ তবে ভারতের তরফে জানানো হয়েছে, সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী যে মন্তব্য করেছেন তা অপ্রত্যাশিত।

এ দিন সিঙ্গাপুরের সংসদে চলছিল গণতন্ত্র বিষয়ক একটি বিতর্ক। একটি ভালো গণতন্ত্র কী ভাবে গড়ে উঠতে পারে, তা নিয়েই চলছিল আলোচনা। সেই বিতর্ক পর্বে ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর প্রসঙ্গ তোলেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: UK COVID Vaccination for Children: করোনার বিরুদ্ধে সুরক্ষাকবচ পাবে ৫ থেকে ১১ বছরের শিশুরাও, ঘোষণা বরিস সরকারের

আরও পড়ুন: Russia-Ukraine Conflict : রাশিয়া-ইউক্রেন সংঘাতের মাঝেই বড় সাইবার হানা ইউক্রেনে, বন্ধ একাধিক মন্ত্রকের ওয়েবসাইট