India-Afghanistan Relation: তালিবরাজে কেমন আছে আফগানিস্তান? খতিয়ে দেখবে ভারতের প্রতিনিধি দল

India's Envoy Visit to Afghanistan: গত মাসেই বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছিল, আফগানিস্তানে যে চরম খাদ্য় সঙ্কট দেখা গিয়েছে, তা দূর করতে ভারত ক্রমাগত মানবিক সাহায্য পাঠাচ্ছে। বিশেষ করে গম, ওষুধ ও ভ্যাকসিন পাঠানো হচ্ছে নিয়মিতভাবে।

India-Afghanistan Relation: তালিবরাজে কেমন আছে আফগানিস্তান? খতিয়ে দেখবে ভারতের প্রতিনিধি দল
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 02, 2022 | 12:06 PM

নয়া দিল্লি: গতবছরই হাত বদল হয়েছে আফগানিস্তানের শাসন ক্ষমতা। প্রায় এক মাস যুদ্ধ চালিয়ে ২০২১ সালের ১৫ অগস্ট আসরাফ ঘানির সরকারকে সরিয়ে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালিবান। ক্ষমতা হস্তান্তরের সময়ই নিরাপত্তার খাতিরে কাবুল ছাড়তে হয়েছিল ভারত সরকারের প্রতিনিধিদের। বছর ঘুরতেই এবার ফের সেই আফগানিস্তানেই যাচ্ছে ভারতের প্রতিনিধি দল। বিগত এক বছর ধরে কেন্দ্রের তরফে ত্রাণ সহায়তা পাঠানো হলেও, তালিবানের ক্ষমতা দখলের পর এই প্রথম ভারতের প্রতিনিধি দল আফগানিস্তানে যাচ্ছে।

কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, বিদেশমন্ত্রকের পাকিস্তান, আফগানিস্তান, ইরান বিভাগের যুগ্ম সচিব জেপি সিংয়ের নেতৃত্বে প্রতিনিধি দল আফগানিস্তানে যাচ্ছে। বিগত এক বছরে ভারতের তরফে আফগানিস্তানে যে মানবিক সহায়তা পাঠানো হয়েছিল, তা কতটা সাহায্য করেছে, তা খতিয়ে দেখা হবে। আফগানিস্তান ঘুরে সেখানে বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখা হবে। সাধারণ মানুষদের সমস্যা ও প্রয়োজনগুলিও জানার চেষ্টা করা হবে।

গত মাসেই বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছিল, আফগানিস্তানে যে চরম খাদ্য় সঙ্কট দেখা গিয়েছে, তা দূর করতে ভারত ক্রমাগত মানবিক সাহায্য পাঠাচ্ছে। বিশেষ করে গম, ওষুধ ও ভ্যাকসিন পাঠানো হচ্ছে নিয়মিতভাবে। সেই সময়ই জানতে চাওয়া হয়েছিল যে কাবুলে ভারতীয় দূতাবাস ফের কবে খোলা হবে। সেই সময়ে বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানান, গত বছরের অগস্ট মাস থেকেই আফগানিস্তানের পরিস্থিতির উপরে কড়া নজর রাখছে কেন্দ্র। আফগানিস্তানের পরিস্থিতি জটিল হওয়ায়, গত বছরই ভারতের প্রতিনিধিদের কাবুল থেকে বের করে আনা হয়।

আফগানিস্তানের খাদ্য সঙ্কট সম্পর্কেও সম্প্রতিই বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছিল যে, সে দেশে চাল, গমের মতো অত্যাবশ্যকীয় পণ্যের দাম ক্রমাগত দাম বাড়ছে। খাদ্য সঙ্কটের এই প্রভাব যাতে সাধারণ মানুষের উপরে কম পড়ে এবং দ্রুত খাদ্য সঙ্কট মিটিয়ে ফেলা হয়, তার জন্য সদর্থকভাবে চেষ্টা চালাচ্ছে ভারত সরকার।

উল্লেখ্য, গত মাসেই ভারত বিদেশে গমের উপরে রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছে। তবে যে সমস্ত দেশে খাদ্যসঙ্কট দেখা দিয়েছে, তাদের রফতানিতে নিষেধাজ্ঞার ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে।