Smoking Trouble: নিষেধাজ্ঞা সত্ত্বেও অফিসে ধূমপান! প্রায় ৯ লক্ষ টাকা জরিমানা সরকারি কর্মচারীর

Japanese Man: জানা গিয়েছে, ওই জাপানি ব্যক্তি ওসাকা শহরে সরকারি পদে কর্মরত ছিলেন। কাজের সময়েই ধূমপান করতেন তাঁরা। নিষেধ সত্ত্বেও দিনের পর দিন এ ভাবেই ধূমপান করে গিয়েছেন বলে অভিযোগ।

Smoking Trouble: নিষেধাজ্ঞা সত্ত্বেও অফিসে ধূমপান! প্রায় ৯ লক্ষ টাকা জরিমানা সরকারি কর্মচারীর
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 02, 2023 | 1:49 PM

টোকিয়ো: সরকারি অফিসের কর্মী তিনি। অফিস চত্বরেই ধূমপান করতেন। যদিও সরকারি অফিস চত্বরে ধূপমান নিষিদ্ধ হয়েছে। বছর খানেক আগে। কিন্তু তা সত্ত্বেও নিজের অভ্যাসের পরিবর্তন করেননি ৬১ বছরের এক ব্যক্তি। গত ১৪ বছরে সাড়ে চার হাজারেরও বেশি বার তিনি ধূমপান করেছেন বলে অভিযোগ। এর পরই ওই ব্যক্তি বিপুল অঙ্কের আর্থিক জরিমানার মুখে পড়তে হয়েছে। সম্প্রতি এ রকমই ঘটনা ঘটেছে জাপানে। জাপানের ওসাকা শহরের বাসিন্দা ওই সরকারি কর্মী। নিষেধাজ্ঞা উড়িয়ে ধূমপানের জন্য তাঁকে ১৪ লক্ষ ৪০ হাজার ইয়েন (জাপানি মুদ্রা) জরিমানা করা হয়েছে। যা ভারতীয় মুদ্রায় প্রায় ৮ লক্ষ ৯০ হাজার টাকা।

জানা গিয়েছে, ওই জাপানি ব্যক্তি ওসাকা শহরে সরকারি পদে কর্মরত ছিলেন। কাজের সময়েই ধূমপান করতেন তাঁরা। নিষেধ সত্ত্বেও দিনের পর দিন এ ভাবেই ধূমপান করে গিয়েছেন বলে অভিযোগ। এর পরই ওসাকা প্রশাসন অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেয়। ওই ব্যক্তি ছাড়া আরও ২ জনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। আর্থিক জরিমানা ছাড়াও আগামী ৬ মাস তাঁদের মাইনে থেকে ১০ শতাংশ বেতন কেটে নেওয়া হবে।

২০১৯ সালে জাপান সরকার সরকারি অফিসে ধূমপান নিষিদ্ধ ঘোষণা করে। সরকারি অফিস, পাবলিক স্কুলের মতো জায়গায় ধূমপান করা যাবে না বলে জানানো হয়। কিন্তু তার পর দিনের পর দিন ওই ব্যক্তি লুকিয়ে ধূমপান করে গিয়েছেন বলে অভিযোগ। এর জেরেই শাস্তির মুখে পড়তে হল ওই ব্যক্তিকে।

২০১৯ সালে এ রকমই ঘটনা ঘটেছিল ওসাকার এক সরকারি স্কুলের শিক্ষকের বিরুদ্ধে। তাঁর মাইনে কেটে নেওয়া হয়েছিল কাজের মধ্যে একাধিক বার ধূমপান বিরতি নেওয়ায়।