পদত্যাগ বেজ়োসের, কে হচ্ছেন অ্যামাজনের নয়া সিইও?

সিইও পদ থেকে ইস্তফা দিলেও প্রযুক্তি ও ই-কমার্সের এগজ়িকিউটিভ চেয়ার নিজের কাছেই রাখছেন বেজ়োস।

পদত্যাগ বেজ়োসের, কে হচ্ছেন অ্যামাজনের নয়া সিইও?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jul 04, 2021 | 10:56 AM

ওয়াশিংটন: কার্যত একা হাতে অ্যামাজনকে সাফল্যের শিখরে পৌঁছে দিয়ে সিইও পদ থেকে অবসর নিচ্ছেন জেফ বেজোস (Jeff Bezos)। ৫৭ বছর বয়সী জেফ বেজ়োস জানিয়েছেন, সোমবারই তিনি সমস্ত দায়িত্ব তুলে দেবেন অ্যান্ডি জেসির হাতে। অ্যান্ডিই হচ্ছেন অ্যামাজনের নতুন সিইও। তবে সিইও পদ থেকে ইস্তফা দিলেও প্রযুক্তি ও ই-কমার্সের এগজ়িকিউটিভ চেয়ার নিজের কাছেই রাখছেন বেজ়োস।

একনজরে বেজ়োসের অ্যামাজন যাত্রা:

শুরুর দিকে: ১৯৬৪ সালে জন্মেছিলেন জেফ। ছোটবেলায় ইচ্ছে ছিল জ্যোতির্বিজ্ঞানী হবেন। ১৯৮৬ সালে কম্পিউটার সায়েন্স ও ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হন তিনি। পরের বছর থেকেই ‘স্টার্ট আপের’ প্রতি মন যায় তাঁর। কিন্তু নতুন কিছু শুরু করার আগেই ওয়াল স্ট্রিটে চাকরি পান জেফ। কয়েক বছর চাকরি করার পর ১৯৯৪ সালে চাকরি ছেড়ে দেন তিনি। ‘দ্য এভরিথিং স্টোর’ গড়ার ভাবনা আসে বেজ়োসের মনে। ব্যস এই থেকে শুরু অ্যামাজনের ভাবনা।

দ্য এভরিথিং স্টোরের সূচনা: ১০ হাজার ডলার পুঁজি বিনিয়োগ করে স্টার্ট আপ শুরু করেন জেফ। বাড়ির গ্যারেজ ছিল তাঁর অফিস। প্রথম অ্যামাজনে পাওয়া যেত শুধু বই। ৩০০ বন্ধুকে ডেকে অ্যাপের বেটা ট্রায়াল করিয়েছিলেন বেজ়োস। প্রথম সপ্তাহেই ২০ হাজার ডলারের বই বিক্রি হয়েছিল অ্যামাজনে। আর ১ সপ্তাহেই বিক্রি বেড়ে দাঁড়াল ৫ লক্ষ ১০ হাজার ডলার।

লিডার অ্যামাজন: ২ বছরের মধ্যেই অনলাইন বিপণী সংস্থা হিসেবে প্রথম সারিতে উঠে এল অ্যামাজন। এরপর অ্যামাজনে বিক্রি শুরু হল সিডি, ভিডিয়ো, জামা-কাপড়ের। এই সময় বিপুল টাকা খরচ করে অনলাইন সাইট জঙ্গলি কিনেছিলেন জেফ। কিন্তু কয়েক দিন পরেই বন্ধ হয় জঙ্গলি। ২০০৭ সালে কিন্ডল নিয়ে আসেন জেফ। যেখানে অনলাইনে পড়া যেত বই। এরপর অ্যামাজন ওয়েব পে নিয়ে এলেও তা সাফল্য পায়নি। ২০১৪ সালে বন্ধ হয়ে যায় অ্যামাজন ওয়েব পে। ২০০০ সালে ব্লু অরিজিন নামে একটি রকেট কোম্পানি প্রতিষ্ঠা করেন জেফ। ২০১১ সালে টেস্টড্রাইভ পরিষেবা শুরু করে অ্যামাজন। কিন্তু ২০১৫ সালের মধ্যেই বন্ধ করতে হয় এই বিভাগ।

বিশ্বের সবচেয়ে ধনী বেজ়োস: ২০১৭ সালে সাফল্যের সিড়ি বেয়ে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হয়ে ওঠেন জেফ বেজ়োস। ধনী ব্যক্তিদের তালিকায় বিল গেটসের উপরে নাম ওঠে বেজ়োসের।

আরও পড়ুন: ভিডিয়ো: সমুদ্রের জলে দাউদাউ করে জ্বলছে ‘রাক্ষুসে’ আগুন