Worker Crisis: দিনে মাত্র ৬ ঘণ্টা কাজ, মাসে মাইনে প্রায় ৪ লক্ষ টাকা! কিন্তু করার লোক নেই

Australia: অস্ট্রেলিয়ার সাংসদ অ্যানি ওয়েবস্টার জানিয়েছে, প্রচুর লেবুর ফার্মে পাকা লেবু মাটিতে পড়ে নষ্ট হচ্ছে। এর জেরে লক্ষ লক্ষ টাকা নষ্ট হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

Worker Crisis: দিনে মাত্র ৬ ঘণ্টা কাজ, মাসে মাইনে প্রায় ৪ লক্ষ টাকা! কিন্তু করার লোক নেই
পড়ে নষ্ট হচ্ছে লেবু
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2022 | 9:00 AM

মেলবোর্ন: দিনে কাজ করতে হবে মাত্র ৬ ঘণ্টা। সকাল সাড়ে ১০টা থেকে বিকাল সাড়ে চারটে অবধি কাজ। এর জন্য প্রতি মাসে মাইনে দেবে ৪ হাজার ৪০০ ইউরোর বেশি। ভারতীয় মুদ্রায় যা ৪ লক্ষ টাকারও বেশি। কাজ গাছ থেকে পাকা লেবু তুলতে হবে। যা মাটিতে পড়লে তমবে না। কিন্তু সেই কাজের জন্য পর্যাপ্ত লোক পাওয়া যাচ্ছে না। এর জেরে ব্যাপক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে অস্ট্রেলিয়ায় লেবু চাষের সঙ্গে যুক্তদের। তাই অস্ট্রেলিয়ার সাংসসদ কর্মীদের আবেদন করেছেন এই কাজে এগিয়ে আসছে। অস্ট্রেলিয়ার সাংসদের সেই পোস্টে সাড়াও মিলেছে প্রচুর। কিন্তু কাজ করার জন্য কর্মী তেমন মেলেনি। কর্মীর অভাবেই প্রচুর লেবু পড়ে নষ্ট হচ্ছেন বলে জানিয়েছেন ওই সাংসদ।

অস্ট্রেলিয়ার সাংসদ অ্যানি ওয়েবস্টার জানিয়েছে, প্রচুর লেবুর ফার্মে পাকা লেবু মাটিতে পড়ে নষ্ট হচ্ছে। এর জেরে লক্ষ লক্ষ টাকা নষ্ট হচ্ছে বলেও জানিয়েছেন তিনি। এ ব্যাপারে ওই সাংসদ বলেছেন, “সানরেশিয়ার লেবু উৎপাদকরা খুব সমস্যার মধ্যে পড়েছেন। ভাল লেবু বাজারে পাঠাতে হবে। লেবুর উৎপাদনেও কমতি নেই। গাছে লেবু হয়েছে প্রচুর। কিন্তু সেই লেবু তুলে বাজারের পাঠানোর জন্য লোকের অভাব। পাকা লেবু মাটিতে পড়ে গেলে সবটাই নষ্ট।” তিনি আরও বলেছেন, “লেবু তোলার কাজে প্রতিদিন ২২৫ ইউরো করে পাওয়া যাবে। প্রতি মাসে ৪ হাজার ৪০০ ইউরো বেতন দেওয়া হবে।”

তিনি আরও জানিয়েছেন, লেবু চাষে এ রকম কর্মীর অভাব তিনি প্রথম বার দেখছেন। বাইরের প্রায় ২১ হাজার কর্মী রয়েছে দেশে। কিনব্তু তাঁৎা অন্য কাজে নিযুক্ত। করোনা ভাইরাস অতিমারির জেরেই বাইরে থেকে কর্মীরা আসতে পারছেন না তাঁদের দেশে। তাঁর জেরেই এই কর্মীর অভাব বলে মনে করছেন ওই সাংসদ। তিনি আরও জানিয়েছেন এই কাজের জন্য অনেক বেশি বেতন দেওয়া হচ্ছে না। তবুও পর্যাপ্ত কর্মী পাওয়া যাচ্ছে না।