Afghanistan: ৮০ স্কুলছাত্রীর উপর গণ হারে বিষ প্রয়োগ, ইরানের ছায়া তালিবান-শাসিত আফগানিস্তানে

80 Afghan school girls poisoned: রবিবার (৪ জুন), উত্তর আফগানিস্তানের সার-ই-পুল প্রদেশের দুটি প্রাথমিক বিদ্যালয়ে দুটি পৃথক হামলায় প্রায় ৮০ জন ছাত্রীকে বিষ প্রয়োগ করে হত্যার চেষ্টা করা হয়েছে বলে অভিযোগ। স্থানীয় শিক্ষা কর্মকর্তার দাবি, ব্যক্তিগত ক্ষোভ থেকেই ওই ছাত্রীদের উপর বিষ প্রয়োগ করেছেন জনৈক ব্যক্তি।

Afghanistan: ৮০ স্কুলছাত্রীর উপর গণ হারে বিষ প্রয়োগ, ইরানের ছায়া তালিবান-শাসিত আফগানিস্তানে
প্রথম শ্রেণি থেকে ষষ্ঠ শ্রেণির ছাত্রীদের উপর করা হল বিষ প্রয়োগ
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2023 | 6:09 PM

কাবুল: তালিবান-শাসিত আফগানিস্তান সমাজে মহিলাদের উপর বিভিন্ন দিক থেকে বিধিনিষেধ নেমে এসেছে। তাদের শিক্ষাগ্রহণ, চাকরি করা – সব অধিকারই প্রায় কেড়ে নিয়েছে তালিবান শাসকরা। এরই মধ্যে, আফগান মুলুকে মহিলাদের উপর অত্যাচারের এক ভয়ঙ্কর খবর এল। রবিবার (৪ জুন), উত্তর আফগানিস্তানের সার-ই-পুল প্রদেশের দুটি প্রাথমিক বিদ্যালয়ে দুটি পৃথক হামলায় প্রায় ৮০ জন ছাত্রীকে বিষ প্রয়োগ করে হত্যার চেষ্টা করা হয়েছে বলে অভিযোগ। বর্তমানে ওই ছাত্রীরা হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে। সংবাদমাধ্যম অ্যাসোসিয়েটেড প্রেসকে এই মর্মান্তিক ঘটনার খবর জানিয়েছেন একজন স্থানীয় শিক্ষা কর্মকর্তা। ওই কর্মকর্তার দাবি, ব্যক্তিগত ক্ষোভ থেকেই ওই ছাত্রীদের উপর বিষ প্রয়োগ করেছেন জনৈক ব্যক্তি। তবে, ব্যক্তিগত ক্ষোভ থেকে কেউ দুটি স্কুলের অতজন ছাত্রীর উপর বিষ প্রয়োগ করেছেন, এই ব্যাখ্য়া অনেকের কাছেই যুক্তিগ্রাহ্য হয়নি।

প্রাদেশিক শিক্ষা বিভাগের প্রধান মহম্মদ রহমানির জানিয়েছেন, সার-ই-পুলের সাংচরাক জেলায় প্রায় ৮০ জন ছাত্রীর উপর বিষ প্রয়োগ করা হয়েছে। নাসওয়ান-ই-কাবোদ আব স্কুলের ৬০ জন ছাত্রী এবং নাসওয়ান-ই-ফৈজাবাদ স্কুলের ১৭ জন ছাত্রীকে বিষ খাওয়ানো হয়েছে। অ্যাসোসিয়েটেড প্রেসকে তিনি বলেছেন, “দুটিই প্রাথমিক বিদ্যালয় এবং কাছাকাছি এলাকায় অবস্থিত। এই দুটি স্কুলের ছাত্রীদেরই নিশানা করা হয়েছে। আমরা শিক্ষার্থীদের দ্রুত হাসপাতালে নিয়ে গিয়েছিলাম। এখন তাদের সকলেরই অবস্থা স্থিতিশীল।” রহমানি আরও জানিয়েছেন, অসুস্থ ছাত্রীরা সকলেই প্রথম শ্রেণি থেকে ষষ্ঠ শ্রেণির ছাত্রী। কীভাবে তাদের উপর প্রয়োগ করা হল, বা তাদের অসুস্থতা কী ধরনের – সেই সব সম্পর্কে তিনি কোনও তথ্য দেননি। তিনি জানিয়েছেন, এই ঘটনার বিষয়ে বিভাগীয় তদন্ত শুরু করেছে প্রাদেশিক শিক্ষা বিভাগ। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, ব্যক্তিগত রাগ থেকে এক ব্যক্তি এই হামলা করার জন্য তৃতীয় এক পক্ষকে অর্থ দিয়েছিল। অভিযুক্ত ব্যক্তি সম্পর্কেও বিশদ কিছু জানাননি তিনি। কোন রাগ থেকে সে এই কাণ্ড ঘটালো, তাও জানানো হয়নি।

২০২১ সালের অগস্টে কাবুলে বন্দুকের জোরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত রাষ্ট্রপতি আশরাফ ঘানির সরকারকে ক্ষমতাচ্যুত করেছিল তালিবানরা। কাবুলের ক্ষমতা পুনর্দখল করেছিল তারা। বিশ্বের অধিকাংশ দেশ এখনও আফগানিস্তানের তালিবান সরকারকে স্বীকৃতি দেয়নি। ক্ষমতা পুনর্দখলের সময় তালিবান কর্তৃপক্ষ জানিয়েছিল, তাদের প্রথম শাসন আমলের থেকে এইবারের শাসন হবে অনেকটাই আলাদা। মহিলা ও মেয়েদের সামাজিক জবনে আরও বেশি করে যুক্ত করা হবে। কিন্তু, কার্যক্ষেত্রে সেই প্রতিশ্রুতি রক্ষা করেনি তারা। মহিলা ও মেয়েদের অধিকার এবং স্বাধীনতাকে ক্ষুণ্ণ করা হচ্ছে প্রতিনিয়ত। ক্ষমতায় ফেরার পরই ষষ্ঠ শ্রেণির উপরে মেয়েদের স্কুলে যাওয়া নিষিদ্ধ করেছিল তালিবানরা। ২০২২-এর ডিসেম্বরে, মহিলাদের বিশ্ববিদ্যালয়ে যাওয়াও নিষিদ্ধ করা হয়। তবে, স্কুলে আসা ছাত্রীদের উপর বিষ প্রয়োগের মতো ঘটনা, এই প্রথম ঘটল।

বস্তুত, সাম্প্রতিক কয়েক মাসে একের পর এক এই ধরনের ঘটনার খবর এসেছে ইরান থেকে। প্রথম ঘটনাটি ঘটেছিল ২০২২ সালের ৩০ নভেম্বর ইরানের কোম শহরে। তারপর থেকে এখনও পর্যন্ত ইরানের ২০টি প্রদেশ জুড়ে ৯১টি গার্লস স্কুলে বিষ প্রয়োগ করে হামলা করা হয়েছে। এখনও পর্যন্ত ১২০০-এর বেশি ইরানি ছাত্রীর উপর বিষ প্রয়োগ করা হয়েছে বলে জানিয়েছেন রাষ্ট্রপুঞ্জ। এই ধরনের হামলা ঠেকাতে সরকারের পক্ষ থেকেও কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে না বলে দাবি রাষ্ট্রপুঞ্জের। এবার গণহারে ছাত্রীদের উপর বিষ প্রয়োগের প্রবণতা দেখা গেল আফগানিস্তানেও।