North Korea: কোন অস্ত্র নিক্ষেপ করা হল সমুদ্রে? অবশেষে মুখ খুলল পিয়ংইয়ং

Hypersonic Missile: প্রাথমিক ভাবে অনুমান করা হয়েছিল ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া।

North Korea: কোন অস্ত্র নিক্ষেপ করা হল সমুদ্রে? অবশেষে মুখ খুলল পিয়ংইয়ং
সেই মিসাইলের ছবি প্রকাশ করেছে উত্তর কোরয়া
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2021 | 8:50 AM

পিয়ংইয়ং: মঙ্গলবার সকালে দক্ষিণ কোরিয়া (South Korea) জানায় আবার এক মিসাইল পরীক্ষা করেছে উত্তর কোরিয়া (North Korea)। বারবার আন্তর্জাতিক মহলের চাপ আসা সত্বেও অস্ত্র নিয়ে এই সব পরীক্ষা-নিরিক্ষা বন্ধ করছে না তারা। দক্ষিণ কোরিয়া ও আমেরিকা (America) প্রাথমিকভাবে অনুমান করেছিল যে, ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে পিয়ংইয়ং। সাত সকালে সমুদ্রের মাঝে নিক্ষেপ করা হয়েছিল সেই অস্ত্র। কিন্তু, অবশেষে মুখ খুলল উত্তর কোরিয়া। স্থানীয় সংবাদমাধ্যমে তারা জানিয়েছে যে এটি আসলে হাইপারসনিক মিসাইল (Hypersonic Missle)।

সংবাদমাধ্যমে উত্তর কোরিয়ার বিশেষজ্ঞরা দাবি করেছেন, মিসাইলটির নাম হোয়াজং-৮। এটির উৎক্ষেপন সফল হয়েছে বলেও জানিয়েছেন তাঁরা। প্রথমবারের পরীক্ষাতেই উত্তীর্ণ এই মিসাইল। মার্কিন বিশেষজ্ঞরা দাবি করেছেন, লিকুইড প্রপেলান্ট ইঞ্জিন ব্যবহার করে এই মিসাইল তৈরি করা হয়েছে। এরআগে ২০১৭ -তে এই ধরনের ইঞ্জিন ব্যবহার করে একটি মিসাইল তৈরি করেছিল উত্তর কোরিয়া। তারপর এই প্রথম এমন মিসাইল তৈরি করা হল।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর তরফে গতকালই জানানো হয়, উত্তর কোরিয়ার একটি দ্বীপ থেকে নিক্ষেপ করা হয়েছে এক বিশেষ অস্ত্র। মঙ্গলবার সকালে সেটিই গিয়ে পড়ে মাঝ সমুদ্রে। কোন অস্ত্র ছোড়া হয়েছে, তা স্পষ্টভাবে জানাতে পারেনি দক্ষিণ কোরিয়া। তবে ওয়াশিংটন ও সিওলের বিশেষজ্ঞরা অস্ত্রের বৈশিষ্ট্য বিশ্লেষণ করে দেখেছেন। জাপানের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে বলা হয়, এটি ব্যালিস্টিক মিসাইল বলেই অনুমান। তবে আর কোনও বিস্তারিত তথ্য পাওয়া যায়নি।

দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে সম্প্রতি আনুষ্ঠানিকভাবে কোরিয়ান যুদ্ধ শেষ করার কথা বলা হয়েছে। কিন্তু সে কথা মানতে নারাজ উত্তর কোরিয়া। আবারও মিসাইল পরীক্ষা করে উত্তর কোরিয়ার সর্বাধিনায়ক কিম জং উন বার্তা দিয়েছেন যে তিনি কোনও অবস্থাতেই পিছপা হচ্ছেন না। এই ইস্যুতে এক ধাপ এগিয়ে দক্ষিণ কোরিয়ার দেওয়া এই প্রস্তাবকে ‘শিশুসুলভ মন্তব্য’ বলে কটাক্ষ করা হয়েছে উত্তর কোরিয়ার তরফে। কিম জং উন এখনও নিজের জায়গায় অনড়। উত্তর কোরিয়া সরকারের পক্ষ থেকে আরও দাবি করা হয়, যুদ্ধে ইতির কথা ঘোষণা করা হলেও, উত্তর কোরিয়ার প্রতি মার্কিন নীতি প্রত্যাহারের বিষয়ে কোনও পদক্ষেপ গ্রহন করা হয়নি।

আরও পড়ুন: Joe Biden: করোনার বুস্টার ডোজ় নিলেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন

রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদের সভায় সম্প্রতি দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি মুন জে ইন চিরস্থায়ীভাবে যুদ্ধ বিরতির পক্ষে জোরলো সওয়াল করেন। এবং দুই কোরিয়ার মধ্যে যাবতীয় সমস্যার সমাধান আমেরিকার তত্ত্বাবধানে হোক, এমনটাই দাবি দক্ষিণ কোরিয়ার। ১৯৫০ থেকে ১৯৫৩ অবধি চলা দুই দেশের মধ্যে যুদ্ধ শেষের পর থেকেই বারবার বিভিন্ন ইস্যুতে দুই দেশের মধ্যে বিরোধ চরমে উঠেছে।

আরও পড়ুন: Taliban Regime: ঘুড়ি ওড়ানো থেকে দাড়ি কাটা! বিধি নিষেধের তালিকা ক্রমেই হচ্ছে লম্বা