Joe Biden: করোনার বুস্টার ডোজ় নিলেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন

Joe Biden, বেশ কিছু সংগঠনের চাপে সেই সময় আমেরিকায় টিকার তৃতীয় ডোজ় দেওয়া শুরু করা যায়নি। কারণ অনেক দেশই তাদের জনতার জন্য ন্য়ূনতম টিকা ব্যবস্থা করতে অসমর্থ ছিল, তাই বিশ্বব্যাপী টিকার জোগান স্বাভাবিক রাখতে সেই সময় টিকার তৃতীয় ডোজ় দেওয়ার সিদ্ধান্ত থেকে পিছু হঠে আমেরিকা।

Joe Biden: করোনার বুস্টার ডোজ় নিলেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন
৭৮ বছর বয়সী জো বাইডেন, গত বছর ২১ ডিসেম্বর করোনা টিকার প্রথম ডোজ় নিয়েছিলেন। ছবি-টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2021 | 7:37 PM

ওয়াশিংটন: দেশের স্বাস্থ্য দফতরের তরফে জারি হওয়া নির্দেশিকার পরের দিন, সোমবার আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেন (US President Joe Biden) কোভিড ১৯-র (Covid 19) বুস্টার ডোজ় (Booster Dose) নিয়েছেন। মার্কিন স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে জানানো হয়েছিল যে সমস্ত আমেরিকানরা ৬৫ বছর বয়স অতিক্রম করেছন অথবা যাদের কো-মর্বিডিটি রয়েছে এবং যার ঝুঁকিপূর্ণ পরিবেশে কাজ করেন, তাদেরকে ফাইজার (Pfizer vaccine) টিকার তৃতীয় ডোজ় নিতে হবে। টিকার তৃতীয় ডোজ় নিতে যাওয়ার আগে মার্কিন রাষ্ট্রপতি জানিয়েছেন এই মূহুর্তে নাগরিকদের যত বেশি করে সম্ভব টিকা দেওয়া প্রয়োজন। তিনি আরও জানান টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ় নেওয়ার পর তাঁর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি।

৭৮ বছর বয়সী জো বাইডেন, গত বছর ২১ ডিসেম্বর করোনা টিকার প্রথম ডোজ় নিয়েছিলেন। চলতি বছরে ১১ জানুয়ারি নিজের স্ত্রী তথা আমেরিকার ফার্স্ট লেডি জিল বাইডেনকে (Jill Biden) সঙ্গে নিয়ে টিকার দ্বিতীয় ডোজ় নেন মার্কিন রাষ্ট্রপতি। সোমবার টিকার তৃতীয় ডোজ় নিয়ে বাইডেন জানিয়েছেন নর্দান ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের ইংরিজি সাহিত্যে অধ্য়াপক,তাঁর স্ত্রীও দ্রুত ফাইজারের তৃতীয় ডোজ় নেবেন। সত্তর বছর বয়স জিলের।

গত সপ্তাহে শুক্রবার, আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন ও ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ফাইজারের বুস্টার ডোজ়তে ছাড়পত্র দেয়। সেদিনই সাংবাদিকদের মুখোমুখি হয়ে বাইডেন জানিয়েছিলেন, দ্রুত তিনিও ফাইজারের তৃতীয় ডোজ় নেবেন। এই বছর বুস্টার ডোজ় দেওয়ার ক্ষেত্রে আমেরিকাবাসীর কাছে ত্রাতা হিসেবে উঠে আসেন বাইডেন। সেই সময় আমেরিকাতে করোনার ডেল্টা ভ্যারিয়েন্টে (Delta variant) আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছিল। টিকাহীনদের মধ্যে ডেল্টা সংক্রমণের সংখ্যা ছিল সর্বাধিক। গবেষণায় দেখা গিয়েছিল ফাইজারের তৃতীয় ডোজ় বেশি মাত্রায় দিলে এই অবস্থা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization) ও বেশ কিছু সংগঠনের চাপে সেই সময় আমেরিকায় টিকার তৃতীয় ডোজ় দেওয়া শুরু করা যায়নি। কারণ অনেক দেশই তাদের জনতার জন্য ন্য়ূনতম টিকা ব্যবস্থা করতে অসমর্থ ছিল, তাই বিশ্বব্যাপী টিকার জোগান স্বাভাবিক রাখতে সেই সময় টিকার তৃতীয় ডোজ় দেওয়ার সিদ্ধান্ত থেকে পিছু হঠে আমেরিকা। মার্কিন রাষ্ট্রপতি গত সপ্তাহে জানিয়েছিলেন, আমেরিকা বেশ কিছু দেশকে করোনা টিকা দিয়ে সাহায্য করার জন্য ফাইজারের ৫০ কোটি ডোজ় কিনেছে।

আমেরিকার উপ রাষ্ট্রপতি কমলা হ্যারিস মডার্নার ভ্যাকসিন নিয়েছেন। সেদেশের স্বাস্থ্য দফতরের তরফে মডার্না ভ্যাকসিন (Moderna Vaccine) নিয়ে এখনও কোনও বুস্টার ডোজ় নেওয়ার কথা বলা হয়নি। কিন্তু প্রশাসন সূত্রে খবর মডার্নার ক্ষেত্রেও হয়তো ফাইজারের মতো পদক্ষেপ নেওয়া হতে পারে। অগস্ট মাস থেকে এখনও অবধি প্রায় ২৬ লক্ষ মার্কিন নাগরিক ফাইজারের বুস্টার ডোজ় পেয়েছেন। আগামী দিনে এই সংখ্য়া আরও বাড়তে পারে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন Taliban Regime: ঘুড়ি ওড়ানো থেকে দাড়ি কাটা! বিধি নিষেধের তালিকা ক্রমেই হচ্ছে লম্বা