Pakistan Financial Crisis: একেই বেহাল দশা, তার উপর ১ লক্ষ ৪০ হাজার কোটি টাকা কর বসাবে পাকিস্তান!

IMF Loan to Pakistan: পূর্ববর্তী ইমরান খানের সরকারকেই দুষে তিনি জানান, আইএমএফ এমন বেশ কিছু শর্ত দিয়েছে যা দেশের জন্য মঙ্গলকারক। বেশ কিছু বিষয়ে সংস্কার করা অত্যন্ত জরুরি ছিল। এগুলি কষ্টকর হলেও জরুরি। 

Pakistan Financial Crisis: একেই বেহাল দশা, তার উপর ১ লক্ষ ৪০ হাজার কোটি টাকা কর বসাবে পাকিস্তান!
পাক অর্থমন্ত্রী ইশাক দর।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 11, 2023 | 12:00 PM

ইসলামাবাদ:  ক্ষীণ হলেও, আশার আলো দেখছে পাকিস্তান। বিগত বেশ কয়েক মাস ধরেই চরম আর্থিক সঙ্কটের সঙ্গে লড়াই করছে পাকিস্তান। এই চরম সঙ্কট থেকে মুক্তি পেতে আন্তর্জাতিক মনিটারি ফান্ডের কাছে সাহায্য চেয়েছিল পাকিস্তান। সেই সাহায্য করতে রাজি হলেও, একাধিক শর্ত রেখেছিল আইএমএফ। কঠিন সেই শর্ত মানতে নিমরাজি ছিল পাকিস্তান। সেই শর্ত মেনেই এবার ১৭০ বিলিয়ন রুপির কর বসাতে চলেছে পাকিস্তান। শুক্রবারই পাকিস্তানের অর্থমন্ত্রী ইশাক দর জানান, ইতিবাচক সুরেই আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার সঙ্গে বৈঠক শেষ হয়েছে। আর্থিক ঋণ পেতে মিনি বাজেটের মাধ্যমে ১৭০ বিলিয়ন রুপি কর বসানো হবে।

বিগত ১০ দিন ধরে আর্থিক ঋণ নিয়ে আইএমএফের সঙ্গে বৈঠক হয় পাকিস্তান সরকারের। শুক্রবার রাতেই আইএমএফের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করার পরে পাক অর্থমন্ত্রী জানান, নবম রিভিউ বৈঠক ভার্চুয়াল মাধ্যমে হবে। তিনি বলেন, “আমরা বারংবার ওনাদের (আইএমএফের প্রতিনিধি) জোর করেছিলাম যে দেশ ছাড়ার আগে যেন আমাদের আর্থিক ঋণ দেওয়া হয়। এতে আমরা সপ্তাহ শেষে ঋণের অঙ্ক ও সেই সংক্রান্ত বিস্তারিত শর্তগুলি খতিয়ে দেখতে পারতাম। আগামী সোমবার এই বিষয় নিয়ে ভার্চুয়াল বৈঠক করা হবে।”

পাক অর্থমন্ত্রী আরও বলেন, “আমরা আইএমএফের প্রস্তাবনাটি খুটিয়ে পর্যালোচনা করব এবং তারপরে আইএমএফের আধিকারিকদের সঙ্গে বৈঠক করব। অবশ্যই এই প্রক্রিয়া শেষ হতে কয়েকদিন সময় লাগবে”। দেশের আর্থিক দুরাবস্থার জন্য পূর্ববর্তী ইমরান খানের সরকারকেই দুষে তিনি জানান, আইএমএফ এমন বেশ কিছু শর্ত দিয়েছে যা দেশের জন্য মঙ্গলকারক। বেশ কিছু বিষয়ে সংস্কার করা অত্যন্ত জরুরি ছিল। এগুলি কষ্টকর হলেও জরুরি।

পাকিস্তানের অর্থনীতিকে শোধরানোর শপথ নিয়ে তিনি বলেন, “এটা এমন একটি প্রক্রিয়া যা ছোট করা সম্ভব নয়, তবে আশা করি এই প্রক্রিয়া দীর্ঘায়িত হবে না। চুক্তির পর্যালোচনা শেষ হওয়ার পর পাকিস্তান ১.২ বিলিয়ন বা ১২০ কোটি ডলার আর্থিক সাহায্য পাবে।”