Suspicious baggage at Paris: প্যারিসে বোমাতঙ্ক! যুদ্ধকালীন তৎপরতায় ফাঁকা করা হল স্টেশন চত্বর

Suspicious baggage at Paris: প্যারিসে বোমাতঙ্ক! যুদ্ধকালীন তৎপরতায় ফাঁকা করা হল স্টেশন চত্বর
প্যারিসে রেল স্টেশন ফাঁকা হচ্ছে (ফাইল ছবি)

Bomb scare at Paris: প্যারিসের গ্যারে ডি লিয়ঁ রেলওয়ে স্টেশনে একটি সন্দেহভাজন ব্যাগ পাওয়া যায়। আর তার পরেই রেলওয়ে স্টেশন খালি করে দেওয়া হয়েছে। যুদ্ধকালীন তৎপরতায় প্রত্যেককে স্টেশন চত্বর থেকে নিরাপদ দূরত্বে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Nov 26, 2021 | 11:54 PM

প্যারিস (ফ্রান্স) : প্যারিসে বোমাতঙ্ক। প্যারিসের গ্যারে ডি লিয়ঁ (Paris Gare de Lyon) রেলওয়ে স্টেশনে একটি সন্দেহভাজন ব্যাগ (Suspicious baggage) পাওয়া যায়। আর তার পরেই রেলওয়ে স্টেশন খালি করে দেওয়া হয়েছে। যুদ্ধকালীন তৎপরতায় প্রত্যেককে স্টেশন চত্বর থেকে নিরাপদ দূরত্বে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। গোটা রেলস্টেশন এখন নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছে ফ্রান্সের তদন্তকারী সংস্থাগুলি। এই গ্যারে ডি লিয়ঁ হল প্যারিসের ছয়টি বৃহত্তম রেলস্টেশনের মধ্যে একটি।

পরিত্যক্ত ওই ব্যাগটিকে ঘিরে ভীষণ আতঙ্ক গ্রাস করেছে রেল স্টেশনে থাকা যাত্রী এবং অন্যান্য কর্মীদের। স্থানীয় সময় অনুযায়ী, শুক্রবার দুপুর সাড়ে তিনটে নাগাদ বোমাতঙ্ক ছড়ায়। দ্রুত পুলিশ ওই এলাকা ঘিরে ফেলে। ব্যাগটিকে প্রাথমিকভাবে স্ক্যান করা হয়েছে এবং সেখানে বৈদ্যুতিন তারের মতো দেখতে একটি ডিভাইস রয়েছে বস্তু রয়েছে। এর পাশাপাশি একটি ছোট গ্যাস সিলিন্ডার এবং একটি ছুরিও রয়েছে ব্যাগটিতে। প্রাথমিকভাবে পুলিশের অনুমান সন্দেহভাজন পরিত্যক্ত ব্যাগটি স্টেশনে ফেলে রেখে পালিয়ে গিয়েছে মালিক।

এদিকে পরিত্যক্ত ওই ব্যাগটি উদ্ধার হওয়ার পর থেকেই নিমেষে বোমাতঙ্ক ছড়িয়ে পড়ে স্টেশন চত্বরে। যুদ্ধকালীন তৎপরতায় স্টেশন থেকে প্রত্যেক সাধারণ নাগরিককে বের করে নিরাপদ দূরত্বে নিয়ে যাওয়া হয়েছে। ইতিমধ্যেই সেখানে পৌঁছে গিয়েছে প্যারিস পুলিশের সদর দফতরের রিসার্চ টেকনিশান, একটি পুলিশি কুকুরে দল। স্টেশনের ওই এলাকাকে কড়া নিরাপত্তা বলয়ে ঘিরে ফেলা হয়েছে।

স্টেশনের মেইন লাইন অ্যাক্সেস বন্ধ করে দেওয়া হয়েছে। আংশিকভাবে ব্যাহত হয়েছে ট্রেন চলাচল। “অনেকগুলি ট্রেন অন্য স্টেশনের হল-২ বিভাগ দিয়ে যাতায়াত করছে। জনৈক এক টুইটার ব্যবহারকারী জানিয়েছেন, গ্যারে ডি লিয়ঁ কতক্ষণ পর খোলা হবে? হল-১ থেকে হল-২-এ প্রবেশ করা সম্ভব নয়। সাধারণ নাগরিকদের ওই এলাকা থেকে দূরে থাকতে বলা হয়েছে।

উল্লেখ্য, গতবছর ফেব্রুয়ারি মাসে প্যারিসের এই গ্যারে ডি লিয়ঁ স্টেশন সংলগ্ন এলাকায় ভয়াবহ আগুন লেগেছিল। ঘন মিশমিশে কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছিল এলাকা। স্টেশন সংলগ্ন পার্কিং এলাকা পর্যন্ত আগুনের গ্রাসে চলে এসেছিল। বেশ কিছু স্কুটার, মোটর সাইকেলে আগুন লেগে গিয়েছিল।

স্টেশন সংলগ্ন এলাকায় একটি গানের কনসার্টের আয়োজন করা হয়েছিল। শিল্পী ছিলেন কঙ্গোর তারকা ফ্যালি ইপুপা। যাঁরা তাঁর কনসার্ট দেখতে গিয়েছিলেন, এবং যাঁরা ওই কনসার্ট বয়কট করেছিলেন… এই দুই শিবিরের মধ্যে তাণ্ডব শুরু হয়েছিল। উত্তজিত কিছু ব্যক্তি পার্কিংয়ে দাঁড়িয়ে থাকা গাড়িগুলিতে আগুন লাগিয়ে দিতে শুরু করে, আর তাতেই আগুন ভয়াবহ আকার ধারণ করেছিল। ওই কনসার্টকে ঘিরে বিক্ষোভের জেরে অন্তত ৩০ জনকে গ্রেফতার করেছিল প্যারিসের পুলিশ।

আরও পড়ুন : Kabul Blast: ব্যস্ত দুপুরেই ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল গুরুদ্বার রোড, আতঙ্ক কাবুলজুড়ে

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA