Imran Khan’s Gifts: দামি রোলেক্স ঘড়ি থেকে নেকলেস-ব্রেসলেট, কোটি টাকার উপহার কীভাবে ‘উধাও’ করলেন ইমরান?

Imran Khan's Gifts: ইমরানের কাছে যে বহুমূল্য উপহারগুলি রয়েছে, তার মধ্যে অন্যতম হল রোলেক্স ঘড়ি, একজোড়া কাফলিঙ্কস, একটি বহুমূল্য আঙ্টি ও একটি বাক্স, যার ভিতরে নেকলেস, ব্রেসলেট ও একজোড়া কানের দুল রয়েছে। এর বাজারমূল্য় ২.৩৫ কোটি টাকা।

Imran Khan's Gifts: দামি রোলেক্স ঘড়ি থেকে নেকলেস-ব্রেসলেট, কোটি টাকার উপহার কীভাবে 'উধাও' করলেন ইমরান?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 17, 2022 | 7:27 AM

ইসলামাবাদ: দেশবাসীর আস্থা হারানোর জেরেই প্রধানমন্ত্রীর গদি হারিয়েছেন ইমরান খান (Imran Khan)। আর গদিচ্যুত হওয়ার পরই নজর পড়েছে তাঁর সম্পত্তির (Wealth) উপরে। জানা গিয়েছে, প্রধানমন্ত্রী হিসাবে বিগত সাড়ে তিন বছর ক্ষমতায় থাকাকালীন তিনি বিশ্বের তাবড় তাবড় নেতাদের কাছ থেকে মোট ৫৮টি উপহার (Gifts) পেয়েছিলেন, যার বাজারমূল্য ১৪ কোটি টাকা। বিনা করে বা খুব সামান্য অর্থের বিনিময়ে ইমরান নিজের কাছে এই বিপুল উপহার ভাণ্ডার জমা করেছিলেন বলে দাবি।

দুর্নীতি ও সঠিকভাবে সরকার পরিচালন করতে না পারার অভিযোগে চলতি মাসেই বিরোধীরা পাক জাতীয় সংসদে অনাস্থা প্রস্তাব আনা হয়। দীর্ঘ টালবাহানা, সংসদ ভেঙে দেওয়ার মতো নাটকীয়তাপূর্ণ ঘটনার পরে শেষ অবধি আস্থা ভোটেরই মুখোমুখি হতে হয় ইমরান খানকে এবং সেই ভোটে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারায় তাঁকে প্রধানমন্ত্রীর গদি ছাড়তে হয়।

ক্ষমতাচ্যুত হওয়ার পরই প্রাক্তন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের তদন্তের তোড়জোড় শুরু হয়েছে। সেই সময়েই দ্য নিউজ ইন্টারন্যাশনাল নামক একটি সংবাদসংস্থার তরফে দাবি করা হল, ইমরান খান ১৪ কোটি টাকা মূল্যের মোট ৫৮টি উপহার পেয়েছিলেন, যা দুবাইয়ে বিক্রি করে দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, ইমরানের কাছে যে বহুমূল্য উপহারগুলি রয়েছে, তার মধ্যে অন্যতম হল রোলেক্স ঘড়ি, একজোড়া কাফলিঙ্কস, একটি বহুমূল্য আঙ্টি ও একটি বাক্স, যার ভিতরে নেকলেস, ব্রেসলেট ও একজোড়া কানের দুল রয়েছে। এর বাজারমূল্য় ২.৩৫ কোটি টাকা। অন্যান্য উপহারগুলির মধ্যে আরও একটি রোলেক্সের ঘড়ি রয়েছে, যার দাম ৩৮ লক্ষ টাকা। ২০১৮ সালে মাত্র ৭ লক্ষ ৫৪ হাজার টাকা দিয়ে ইমরান এই ঘড়িটিকে নিজের কাছে রেখেছিলেন।

রোলেক্সের সম্ভারে আরও একটি ঘড়ির মূল্য ১৫ লক্ষ টাকা, যা ২ লক্ষ ৯৪ হাজার টাকা দিয়ে ইমরান কিনেছিলেন। এছাড়াও একজোড়া রোলেক্স ঘড়ি, একটি আইফোন সহ একাধিক দামি উপহারও পেয়েছিলেন তিনি। প্রায় ১৭ লক্ষ টাকার এই উপহারের কর বাবদ ৩ লক্ষ ৩৮ হাজার ৬০০ টাকা দিয়েছিলেন ইমরান। সবমিলিয়ে মোট ১৪ কোটি টাকার উপহারের জন্য ৩.৮ কোটি টাকা দিয়েছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী। এছাড়াও ৮ কোটি টাকা মূল্যের উপহারের বিনিময়ে তিনি কর বাবদ এক টাকাও খরচ করেননি বলেই জানা গিয়েছে।

বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের দাবি, এরমধ্যে সব থেকে দামি উপহারগুলি দুবাইয়ে বিক্রি করে দেওয়া হয়েছে। নিয়ম অনুযায়ী, যখন অন্য কোনও দেশের তরফে প্রধানমন্ত্রী থেকে শুরু করে বিভিন্ন সরকারি পদস্থ ব্যক্তিরা উপহার পান, তা দেশের সম্পত্তি ভাণ্ডার বা ট্রেজারিতে জমা করাতে হয়। যদি কেউ সেই উপহার নিজের কাছে রাখতে চান, তবে তাঁকে ওই উপহারের মূল্যের একটি নির্দিষ্ট অঙ্ক সরকারকে দিতে হয়। ইমরান ক্ষমতায় থাকাকালীন ওই হার ছিল ২০ শতাংশ, অর্থাৎ উপহার বাবদ পাওয়া সামগ্রীগুলির দামের মাত্র ২০ শতাংশ দিয়েই তা নিজের কাছে রেখেছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী।