Russia-Ukraine Conflict: রুশ বাহিনীর বড় ধাক্কা, প্রবল বিস্ফোরণে কৃষ্ণ সাগরে ডুবল যুদ্ধজাহাজ, মিসাইল নাকি অন্য কিছু?

Russia-Ukraine Conflict: ইউক্রেনে চলা সামরিক অভিযানে কৃষ্ণ সাগরে রাশিয়ার যে যুদ্ধজাহাজ নেতৃত্ব দিচ্ছিল, সেটাই বিস্ফোরণে সমুদ্রে ডুবে দিয়েছে।

Russia-Ukraine Conflict: রুশ বাহিনীর বড় ধাক্কা, প্রবল বিস্ফোরণে কৃষ্ণ সাগরে ডুবল যুদ্ধজাহাজ, মিসাইল নাকি অন্য কিছু?
ডুবল রুশ যুদ্ধজাহাজ
Follow Us:
| Edited By: | Updated on: Apr 15, 2022 | 10:40 AM

কিয়েভ : কৃষ্ণ সাগরে ডুবল রুশ যুদ্ধজাহাজ। একমাসেরও বেশি সময় ধরে চলা রাশিয়া- ইউক্রেন যুদ্ধে রুশ নৌবাহিনীকে নেতৃত্ব দিচ্ছিল মস্কভা নামে ওই যুদ্ধজাহাজ। বৃহস্পতিবার সেটাই সমুদ্রে ডুবে গিয়েছে বলে জানিয়েছে রাশিয়া। ইউক্রেনের দাবি, তাদের ক্ষেপণাস্ত্রের আঘাতেই ওই যুদ্ধজাহাজ ডুবে গিয়েছে। কিন্তু, সে কথা মানতে নারাজ রাশিয়া। মস্কোর দাবি, জাহাজে মজুত থাকা গোলা-বারুদে আগুন লেগে বিস্ফোরণের জেরেই ডুবেছে ওই যুদ্ধজাহাজ। এই ঘটনা রুশ বাহিনীকে দুর্বল করে দিতে পারে বলে মনে করা হচ্ছে। তবে কী কারণে জাহাজ ডুবল, তা এখনও নিশ্চিত করতে পারেনি ওয়াশিংটন।

সাত সপ্তাহ ধরে চলছে রাশিয়া- ইউক্রেন যুদ্ধ। রাশিয়ার বিরুদ্ধে গণহত্যার অভিযোগও উঠেছে। অন্যদিকে সম্প্রতি রাশিয়া দাবি করেছে সীমান্তে গুলি চালিয়ে রুশ নাগরিকদের নিশানা করছে ইউক্রেন। আর তারই মধ্যেই যুদ্ধজাহাজ ডুবল। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, ওই জাহাজে মজুত ছিল প্রচুর গোলা-বারুদ। তাতে বিস্ফোরণ ঘটায় নিয়ন্ত্রণ হারিয়ে যায় জাহাজের। এরপরই সেটি ডুবে যায়।

মাস খানেক আগেই এই জাহাজ থেকে গোলা বর্ষণ করেই ইউক্রেনের ১৩ জন সীমান্তরক্ষীকে হত্যা করা হয়েছিল বলে জানা যায়। এটি একটি রুশ গাইডডেড মিসাইল ক্রুজার। ইউক্রেনের দাবি, পরপর তাদের দুটি ক্ষেপণাস্ত্র আছড়ে পড়েছে ওই রুশ যুদ্ধজাহাজের ওপর। কিন্তু রাশিয়া কোনও ভাবেই এই হামলার কথা স্বীকার করছে না। মস্কভা ডুবে যাওয়ার পর ক্রেমলিনের তরফে এক বিবৃতি দেওয়া হয়েছে। সেখানেই উল্লেখ করা হয়েছে, ভিতরে মজুত থাকা অস্ত্রে আগুন লেগেই বিস্ফোরণ হয় জাহাজে।

অন্যদিকে ইউক্রেনের তরফে জানানো হয়েছে, ইউক্রেনের নিজস্ব ক্ষেপণাস্ত্র নেপচুনের আঘাতেই ডুবেছে যুদ্ধজাহাজ। তবে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি জানিয়েছেন, এখনও কোনও তথ্যের সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। তবে তিনি স্বীকার করেছেন যে মস্কভা নামে ওই যুদ্ধজাহাজের ডুবে যাওয়ার ঘটনা রাশিয়ার জন্য একটা বড় আঘাত। এদিকে ইউক্রেনের দক্ষিণ ও পূর্ব দিক থেকে সাধারণ মানুষকে উদ্ধারের কাজ নতুন করে শুরু হয়েছে বৃহস্পতিবার।

আরও পড়ুন : Shehbaz Sharif : ‘ইমরানের আমলে সব অর্থনৈতিক ক্ষেত্র থমকে গিয়েছে,’ শাহবাজ়ের নজরে ‘পাকিস্তান স্পিড’