অতিমারি মোকাবিলায় শক্তি বৃদ্ধি, আসছে করোনা নিধনের আরও ১ অস্ত্র

রাষ্ট্রসঙ্ঘের ৫ সদস্য দেশের মধ্যে ৪ দেশের নিজস্ব ভ্যাকসিন রয়েছে। শুধুমাত্র ফ্রান্সেরই আপাতত কোনও নিজস্ব ভ্যাকসিন নেই।

অতিমারি মোকাবিলায় শক্তি বৃদ্ধি, আসছে করোনা নিধনের আরও ১ অস্ত্র
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 17, 2021 | 2:58 PM

প্যারিস: সারা বিশ্বে এখন একাধিক অনুমোদিত ভ্যাকসিন (COVID vaccine)। ফাইজ়ার, মডার্না, কোভিশিল্ড, স্পুটনিক, কোভ্যাক্সিনের মতো প্রথম সারির ভ্যাকসিন ছাড়াও একাধিক দেশে তৈরি হচ্ছে আরও অন্যান্য প্রতিষেধক। সেরকমই করোনা যুদ্ধে আসছে আরও ১ প্রতিষেধক। ফ্রান্সের সানোফি ও ব্রিটেনের জিএসকের তৈরি ভ্যাকসিনে ক্লিনিক্যাল ট্রায়ালে দারুণ ফল মিলেছে বলে জানা গিয়েছে।

দুই সংস্থার তৈরি প্রতিষেধক দ্বিতীয় পর্বের ক্লিনিক্যাল ট্রায়াল শেষ করেছে। সেখানে আশাব্যঞ্জক ফল আসায় তৃতীয় পর্বের ট্রায়ালের জন্য এগোচ্ছে সানোফি ও জিএসকে। বিবৃতি দিয়ে নির্মাতা সংস্থা জানিয়েছে, ৭২২ জন স্বেচ্ছাসেবকের ওপর পরীক্ষামূলক প্রয়োগে অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে তাদের প্রতিষেধক। আগামী সপ্তাহেই শুরু হবে তৃতীয় পর্বের ট্রায়াল। সারা বিশ্ব জুড়ে ট্রায়াল হবে বলে জানিয়েছে সানোফি।

রাষ্ট্রসঙ্ঘের ৫ সদস্য দেশের মধ্যে ৪ দেশের নিজস্ব ভ্যাকসিন রয়েছে। শুধুমাত্র ফ্রান্সেরই আপাতত কোনও নিজস্ব ভ্যাকসিন নেই। তবে আশা জোগাচ্ছে এই ভ্যাকসিন। সানোফির গ্লোবাল হেড থমাস ত্রিয়মফে জানিয়েছেন, দ্বিতীয় পর্বের তথ্য আশাব্যঞ্জক। এই ভ্যাকসিনের মাধ্যমে সারা বিশ্বের স্বাস্থ্য সঙ্কট মেটানো নিয়েও আশাবাদী তিনি।

উল্লেখ্য, সারা বিশ্বে এই মূহুর্তে অনুমোদিত ভ্যাকসিনের মোট সংখ্যা ১৫। সেগুলি হল, ফাইজ়ার ও বায়োএনটেকের তৈরি কোমিরনাতি, মডার্না, অ্যাস্ট্রাজ়েনেকার প্রযুক্তিতে তৈরি কোভিশিল্ড ও ভ্যাক্সজেভ্রিয়া, রাশিয়ার গামালেয়া ইনস্টিটিউটের তৈরি স্পুটনিক ভি, গামালেয়ার তৈরি স্পুটনিক লাইট, জনসন অ্যান্ড জনসনের তৈরি ভ্যাকসিন, সিনোভ্যাকের তৈরি করোনাভ্যাক, বেজিং ইনস্টিটিউটের তৈরি বিবিআইবিপি, রাশিয়ার তৈরি এপিভ্যাককরোনা, চিনের কানসিনো বায়োলজিকসের তৈরি কনভিডিকা, ভারতের ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন, রাশিয়ার কোভিভ্যাক, চিনের তৈরি জেএফ২০০১, কাজাখস্তানের তৈরি কাজভ্যাক।

আরও পড়ুন: সপ্তাহে ৫৫ ঘণ্টার বেশি কাজ করা মানে দ্রুত মৃত্যুর দিকে এগিয়ে যাওয়া, সতর্কবাণী হু-র