অন্তর্বর্তীকালীন সরকার গঠন তালিবানের, প্রধানমন্ত্রী হলেন হাসান আখুন্দ

Taliban announces new Afghan government: দীর্ঘ টালবাহানার পর অবশেষে ঘোষিত হল আফগানিস্তানের তালিবান সরকার। মঙ্গলবার রাতে প্রথম দফার মন্ত্রিসভা ঘোষণা করেন সংগঠনের মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ। মহম্মদ হাসান আখুন্দ (Mohammad Hasan Akhund) হলেন দায়িত্বপ্রাপ্ত প্রধানমন্ত্রী। আব্দুল গনি বরাদর হলেন তাঁর ডেপুটি।

অন্তর্বর্তীকালীন সরকার গঠন তালিবানের, প্রধানমন্ত্রী হলেন হাসান আখুন্দ
প্রধানমন্ত্রী হলেন মহম্মদ হাসান আখুন্দ

বিশ্ব: দীর্ঘ টালবাহানার পর অবশেষে ঘোষিত হল আফগানিস্তানের তালিবান সরকার। মঙ্গলবার রাতে প্রথম দফার মন্ত্রিসভা ঘোষণা করেন সংগঠনের মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ। মহম্মদ হাসান আখুন্দ (Mohammad Hasan Akhund) হলেন দায়িত্বপ্রাপ্ত প্রধানমন্ত্রী। আব্দুল গনি বরাদর হলেন তাঁর ডেপুটি।

আফগানিস্তানের বিদেশ মন্ত্রী হিসেবে দায়িত্বভার সামলাবে আমির খান মুত্তাকি আর তাঁর ডেপুটি আব্বাস স্তানিকজাই।। সরাজউদ্দিন হাক্কানি সে দেশের অভ্যন্তরীণ মন্ত্রী। উল্লেখ্য, হাক্কানি নেটওয়ার্কের প্রতিষ্ঠাতার ছেলে সরাজউদ্দিন হাক্কানি।  আর সে দেশের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে কাজ সামলাবেন মোল্লা ইয়াকুব। রীতিমতো সাংবাদিক বৈঠক করে এই নাম ঘোষণা করেছে তালিবান।

দায়িত্বপ্রাপ্ত বিদেশ মন্ত্রী হলেন আমির খান মুত্তাকি। দায়িত্বপ্রাপ্ত অর্থমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে মোল্লা হেদিয়াততুল্লা বাদরি। দায়িত্বপ্রাপ্ত শিক্ষা মন্ত্রী করা হয়েছে শেখ মওলায়ি নুরুল্লা।  সংস্কৃতি মন্ত্রী করা হয়েছে মোল্লা খাইরুল্লা খেরখানকে।

সংবাদমাধ্যম Alzazeera-য় প্রকাশিত সংবাদ অনুযায়ী, মঙ্গলবার রাতে কাবুলে সাংবাদিক বৈঠক করেন মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ। তিনি ঘোষণা করেন দায়িত্বপ্রাপ্ত প্রতিরক্ষা মন্ত্রী হিসাবে দায়িত্ব দেওয়া হল মোল্লা ওমর। তিনি আরও বলেন, ইসালামিক এমিরেট সিদ্ধান্ত নিয়েছে আপাতত অন্তর্বর্তীকালীন মন্ত্রিসভা দিয়ে সরকারের কাজ করবে। মুজাহিদ মোট ৩৩ সদস্যের মন্ত্রিসভার নাম ঘোষণা করেন সাংবাদিক বৈঠকে। বাকি মন্ত্রীদের নাম আগামী বৈঠকের পরই ঘোষণা করা হবে বলে জেনান তিনি।

উল্লেখ্য, ২০ বছর পর আমেরিকা পুরোপুরি সেনা প্রত্যাহার করার এক সপ্তাহের মধ্যে অন্তর্বর্তীকালীন সরকার ঘোষণা করল তালবানরা। মুজাহিদ জানান, এই মন্ত্রিসভা অন্তর্বর্তীকালীন হিসাবে কাজ করবে। দেশের বিভিন্ন প্রান্তের বাসিন্দাদের মন্ত্রিসভায় জায়গা দেওয়া তাঁদের লক্ষ্য।

কাতারে তালেবানের রাজনৈতিক দপ্তরের উপ-প্রধান শের আব্বাস স্তানেকযাই আগেই জানিয়েছিলেন তাঁদের নতুন সরকারে বিভিন্ন পক্ষকে অন্তর্ভুক্ত করা হবে এবং সেই সরকারে নারীরও ভূমিকা থাকবে। তবে সরকারে মন্ত্রী পর্যায়ে কোন নারী থাকবেন না বলে তিনি জানিয়েছেন এবং বলেছেন গত বিশ বছরে আমেরিকান সমর্থনপুষ্ট সরকারে কাজ করা কোন নারীকে তালিবান সরকারে অন্তর্ভুক্ত করা হবে না। এদিন আরও যে অন্তর্বর্তীকালীন মন্ত্রীর নাম ঘোষণা হল, তার মধ্যে অর্থমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে কারি দিন হানিফকে। হজ ও ধর্মীয় বিভাগের মন্ত্রী করা হয়েছে মৌলবী নূর মহম্মদ সাকিবকে। অন্তর্বর্তীকালীন আইন মন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন আব্দুল হাকিম শারি। সীমান্ত ও তফশিল মন্ত্রী করা হচ্ছে মুল্লা নুরুল্লা নুরি।

এদিকে, পাকিস্তানের বিরুদ্ধে মিছিল চলছিল কাবুলে। ইসলামাবাদের বিরুদ্ধে প্ল্যাকার্ড হাতে মহিলা সহ কয়েকশ আফগান প্রতিবাদ মিছিলে অংশ নেয়। এএফপি প্রতিবেদন অনুসারে, ওই মিছিল লক্ষ্য করে গুলি চলেছে। মিছিল ছত্রভঙ্গ করতে গুলি চালায় তালিবান। আরও পড়ুন: ‘এটা উচিত হল না’, আমেরিকার এমন কাজে গা জ্বলছে তালিবানের

Click on your DTH Provider to Add TV9 Bangla