Taliban on India: পাশে নেই পাকিস্তান! ভারতকেই পাশে পেতে চাইছে তালিবান

Taliban on India: আফগানিস্তানের সঙ্কটে আগের মতোই এগিয়ে যাচ্ছে ভারত। সম্ভবত সেটা লক্ষ্য করেই ভারতকে পাশে চাইছে তালিবান।

Taliban on India: পাশে নেই পাকিস্তান! ভারতকেই পাশে পেতে চাইছে তালিবান
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2022 | 7:53 PM

কাবুল : ভারত বরাবরই আফগানিস্তানের পাশে থেকেছে। খারাপ সময়ে বিপুল টাকা প্রকল্পে সাহায্য করেছে কাবুলকে। কিন্তু তালিবান দখল নিতেই সে সবে ইতি পড়েছে। তড়িঘড়ি আফগানিস্তান থেকে দূতাবাস গুটিয়ে ফেলেছে ভারত। দ্রুততার সঙ্গে ভারতীয় কূটনীতিকদেরও ফিরিয়ে আনা হয়েছিল। এমনকি ভারত-আফগানিস্তান বাণিজ্যও বন্ধ হয়ে গিয়েছিল। তারপর বেশ কয়েক মাস কেটে গিয়েছে। এবার ফের ভারতকে পাশে পেতে চাইছে তালিবান। রাষ্ট্রসঙ্ঘে তালিবানের দূত সুহেল শাহিন জানিয়েছেন, তালিবান মনে করছে দুই দেশের সম্পর্ক অটুট রাখতে কূটনৈতিক উপস্থিতি প্রয়োজন।

২০২১-এর অগস্টে তালিবান শাসন নতুন করে প্রতিষ্ঠা পেয়েছে আফগানিস্তানে। মার্কিন সেনাও ফিরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। কিন্তু তালিবানকে আফগানিস্তানের শাসক হিসেবে মান্যতা দেয়নি ভারত। বিশেষত সে দেশে তালিবান আসার পর মহিলাদের শিক্ষা, সংখ্যালঘুদের অধিকার ও মানবাধিকার নিয়ে সরব হয়েছে ভারত।

সম্প্রতি ৫০ হাজার মেট্রিক টন গম পাঠিয়েছে ভারত। কিন্তু আফগানিস্তানের সমস্যা নিয়ে নিস্পৃহ রয়েছে পাকিস্তান। যে পাকিস্তান তালিবানের পাশে দাঁড়িয়েছিল, সেই পাকিস্তান আজ আফগানিস্তানের খাদ্যাভাবে কোনও উদ্যোগই নিচ্ছে না বলে অভিযোগ জানিয়েছে তালিবান। তালিবরা আরও জানিয়েছে, পাকিস্তান যা সাহায্য করেছে সেই তুলনায় ভারত সাহায্য করেছে অনেক বেশি।

আরও পড়ুন : Inhalable Vaccine: নাক দিয়ে টানলে সোজা ফুসফুসে পৌঁছবে ভ্যাকসিন, সেই দিন আর খুব দূরে নয়

আরও পড়ুন : Imran Khan: দলের সাংসদরাও হাত ছাড়ছেন, মেয়াদ শেষ হওয়ার আগেই গদি যেতে পারে ইমরানের