Bizarre: বাজারে আসবে শুঁয়োপোকা থেকে তৈরি চা! উদ্যোগ এক কৃষি বিজ্ঞানের পড়ুয়ার

Tea Made From Caterpillar: অঙ্গ হিসাবে শুঁয়োপোকা ব্যবহার করে চা তৈরি করেছেন তিনি। শুঁয়োপোকার দেহের নির্যাস থেকে তৈরি চা নিয়ে আলোচনা শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

Bizarre: বাজারে আসবে শুঁয়োপোকা থেকে তৈরি চা! উদ্যোগ এক কৃষি বিজ্ঞানের পড়ুয়ার
Follow Us:
| Edited By: | Updated on: Jan 23, 2023 | 10:55 AM

টোকিও: চা বিশ্বে জনপ্রিয় এক পানীয়। এ দুনিয়ার বিভিন্ন প্রান্তে চায়ের সমাদর রয়েছে। বিভিন্ন ভাবে এই চা খাওয়া হয়ে থাকে। বিভিন্ন ফ্লেভারের চা পাওয়া যায় বাজারে। কিন্তু জাপানের কৃষি বিশ্ববিদ্যালয়ের এক পড়ুয়া চা নিয়ে নতুন পরীক্ষা করেছেন। সেই পরীক্ষার অঙ্গ হিসাবে চায়ের স্বাদে বৈচিত্র আনার নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তারই অঙ্গ হিসাবে শুঁয়োপোকা ব্যবহার করে চা তৈরি করেছেন তিনি। শুঁয়োপোকার দেহের নির্যাস থেকে তৈরি চা নিয়ে আলোচনা শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়। শুয়োপোকা থেকে তৈরি চায়ের কথা অবাক করেছে নেটিজেনদের। সেই চায়ের নাম দেওয়া হয়েছে চু-হি-চা। শুঁয়োপোকা ছাড়াও ওই চায়ে রয়েছে সেই সব গাছের পাতা, যা সাধারণত শুয়োপোকা খেয়ে থাকে।

জাপানের সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, জাপানি ওই ছাত্রের নাম সুয়োশি মারুয়োকা। তিনি জাপানের কয়োটো বিশ্ববিদ্যালয়ের কৃষি বিভাগের স্নাতকোত্তরের পড়ুয়া। পড়াশোনার পাশাপাশি গবেষণা চালিয়ে যাচ্ছেন তিনি। সেই গবেষণার অংশ হিসাবেই ৪০টি ভিন্ন ধরনের চা তৈরি করেছেন। এর মধ্যে রয়েছে শুয়োপোকা থেকে তৈরি চা।

শুয়োপোকার পাশাপাশি ফলের ফ্লেভার আনার জন্য আপেল পাতা ব্যবহার করেও চা বানিয়েছেন সুয়োশি। নিজের এই উদ্যোগকে পরীক্ষার মধ্যেই আবদ্ধ রাখতে চান না ওই যুবক। তিনি নিজের এই উদ্ভবনকে বাজারজাত করতে চান বলেও জানিয়েছেন জাপানের ওই সংবাদমাধ্যমকে।