World’s Best Airport: বিশ্বের শ্রেষ্ঠ বিমানবন্দর এটি… তালিকার শীর্ষে এশিয়ার বিভিন্ন দেশ

ইউরোপ, আমেরিকাকে পিছনে ফেলে সেই তালিকার শীর্ষ রয়েছে এশিয়ার কয়েকটি দেশের বিমানবন্দর। প্রথম চারে রয়েছে এশিয়া মহাদেশে অবস্থিত বিমান বন্দরগুলি।

World's Best Airport: বিশ্বের শ্রেষ্ঠ বিমানবন্দর এটি... তালিকার শীর্ষে এশিয়ার বিভিন্ন দেশ
সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দর
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2023 | 12:30 AM

নয়াদিল্লি: আন্তর্জাতিক ভ্রমণের জন্য সবথেকে জনপ্রিয় যাতায়াত ব্যবস্থা হল উড়ান। বিশ্বের বিভিন্ন দেশে থাকা বিভিন্ন আন্তর্জাতিক বিমানবন্দরের মধ্যে একাধিক উড়ান সংস্থার বিমান যাতায়াত করে। বিমানবন্দরগুলিতে যাত্রী স্বাচ্ছন্দ্য এবং বিমানবন্দরের পরিষেবা অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। সেই নিরিখেই প্রতি বছর তৈরি বিশ্বের শ্রেষ্ঠ বিমানবন্দরের তালিকা। এ বছরও প্রকাশিত হয়েছে সেই তালিকা। ইউরোপ, আমেরিকাকে পিছনে ফেলে সেই তালিকার শীর্ষ রয়েছে এশিয়ার কয়েকটি দেশের বিমানবন্দর। প্রথম চারে রয়েছে এশিয়া মহাদেশে অবস্থিত বিমান বন্দরগুলি। তবে তালিকার প্রথম ২০তে ঠাঁই হয়নি ভারতের কোনও বিমানবন্দরের। তালিকায় প্রথম স্থানে রয়েছে সিঙ্গাপুরের চাঙ্গি বিমান বন্দর। কাতার রাজধানী দোহার হামাদ বিমান বন্দরকে পিছনে ফেলে ফের বিশ্বসেরার শিরোপা জিতেছে সিঙ্গাপুরের এই বিমানবন্দর। গত ২ বছর শীর্ষে ছিল দোহার হামাদ তার আগে ধারাবাহিক ভাবে এই শীর্ষ স্থান ছিল চাঙ্গি বিমানবন্দরের দখলে।

বিশ্ব সেরার খেতাব জেতার পর চাঙ্গি বিমানবন্দরের চিফ এক্সিকিউটিভ অফিসার লি সেও হিয়াং বলেছেন, “এই নিয়ে দ্বাদশ বার বিশ্বের শ্রেষ্ঠ বিমান বন্দরের খেতাব জিতল চাঙ্গি বিমান বন্দর। এই শিরোপা বিমানবন্দর কর্মীদের কাছে খুব বড় পাওনা। গত ২ বছর কোভিডের মোকাবিলা করে ফের এক নম্বর হওয়ায় আমরা উচ্ছ্বসিত।”

বিশ্বের শ্রেষ্ঠ বিমানবন্দর তালিকার শীর্ষে রয়েছে সিঙ্গাপুরের চাঙ্গি। এর পর দোহার হামাদ বিমানবন্দর। তৃতীয় স্থানে জাপানের টোকিয়োর হানেদা। চতুর্থ স্থানে দক্ষিণ কোরিয়ার সিওলের ইনচেওন। ইউরোপের শ্রেষ্ঠ প্যারিসের চার্লস দ্য গালে বিমানবন্দর রয়েছে পঞ্চম স্থানে। ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম ও দশম স্থানে যথাক্রমে রয়েছে ইস্তানবুল, মিউনিখ, জুরিখ, টোকিয়োর নারিতা ও মাদ্রিদের বাজারাস। দুবাই বিমানবন্দর রয়েছে ১৭ তম স্থানে। লন্ডনের হিথরো বিমানবন্দরের ৯ ধাপ পিছিয়ে ঠাঁই পেয়েছে ২২ তম স্থানে। অস্ট্রেলিয়ার সেরা মেলবোর্ন বিমানবন্দর উঠে এসেছে ১৯ তম স্থানে। নিউ ইয়র্কের বিমানবন্দরের স্থান পয়েছে ৮৮ তম স্থানে।