Turkey President Election Result: বজায় থাকল দুই দশকের রাজ, তৃতীয়বার তুরস্কের প্রেসিডেন্ট হলেন এরদোয়ান

Recep Tayyip Erdogan: এবারের নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে ৬৯ বছর বয়সী এরদোয়ান ও কেমাল কিলিচদারুলুর মধ্যে। গণনার শেষে দেখা যায়, তাদের মধ্যে প্রাপ্ত ভোটের ব্য়বধান মাত্র ৪ শতাংশ।

Turkey President Election Result: বজায় থাকল দুই দশকের রাজ, তৃতীয়বার তুরস্কের প্রেসিডেন্ট হলেন এরদোয়ান
তৃতীয়বারের জন্য প্রেসিডেন্টড হলেন এরদোয়ান।
Follow Us:
| Edited By: | Updated on: May 29, 2023 | 8:34 AM

ইস্তানবুল: দুই দশকের শাসন, তৃতীয়বারও প্রেসিডেন্টের গদি ধরে রাখলেন রিসেপ তাইয়েপ এরদোয়ান (Recep Tayyip Erdogan)। সোমবার প্রকাশিত হয় তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল। দেখা যায়, প্রতিদ্বন্দ্বী কেমাল কিলিচদারুলুকে হারিয়ে প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হয়েছেন এরদোয়ানই। এই নিয়ে তৃতীয়বারের জন্য তিনি তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন। তুরস্কের চরম অর্থনীতির সঙ্কট এই নির্বাচনে প্রভাব ফেলবে বলেই মনে করা হয়েছিল, কিন্তু যাবতীয় চ্যালেঞ্জ কাটিয়ে ২০২৮ সাল অবধি প্রেসিডেন্টের গদি পাকা করে নিলেন এরদোয়ান।

নির্বাচনের ফল প্রকাশ হতেই রাস্তায় নেমে উদযাপন শুরু করেন এরদোয়ানের দলের কর্মী-সমর্থকরা। আঙ্কারায় প্রেসিডেন্ট প্যালেসের সামনেও বিজয় উৎসব দেখা যায়। সমর্থকদের উদ্দেশে সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, “আমাদের সকলের উচিত ঐক্য়বদ্ধ ও সংহত হওয়া। সকলকে মন থেকে ধন্যবাদ।”

জানা গিয়েছে, এবারের নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে ৬৯ বছর বয়সী এরদোয়ান ও কেমাল কিলিচদারুলুর মধ্যে। গণনার শেষে দেখা যায়, তাদের মধ্যে প্রাপ্ত ভোটের ব্য়বধান মাত্র ৪ শতাংশ। এরদোয়ান পেয়েছেন ৫২ দশমিক ১২ শতাংশ ভোট।  প্রতিদ্বন্দ্বী কামাল কিলিজদারগলু পেয়েছেন ৪৭ দশমিক ৮৮ শতাংশ ভোট।

তৃতীয়বারের জন্য এরদোয়ান প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হতেই বিভিন্ন রাষ্ট্রনেতারা শুভেচ্ছা বার্তা পাঠাতে শুরু করেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, “আগামিদিনেও ন্যাটোর অন্তর্ভুক্ত দেশ হিসাবে দ্বিপাক্ষিক ও বৈশ্বিক প্রতিবন্ধকতার বিরুদ্ধে একসঙ্গে কাজ করার আশা করছি”। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও এরদোয়ানের এই জয় দেশের সার্বভৌমত্ব ও স্বাধীন বিদেশনীতিকে আরও মজবুত করতে সাহায্য করবে বলে জানান। অন্যদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও ইউরোপের নিরাপত্তা ও স্থিতাবস্থা বজায় রাখতে একসঙ্গে কাজ করার আশা প্রকাশ করেন।