Russia-Ukraine Conflict : বেলারুশ সীমান্তে ‘যুদ্ধ বিরতি’ বৈঠকে বসতে রাজি ইউক্রেন

Russia-Ukraine Conflict : অবশেষে বেলারুশ সীমান্তে রাশিয়ার সঙ্গে বৈঠকে বসতে রাজি হল ইউক্রেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অফিসের তরফে জানানো হয়েছে বেলারুশের সীমান্তে দুই তরফের প্রতিনিধি সাক্ষাৎ করবে।

Russia-Ukraine Conflict : বেলারুশ সীমান্তে 'যুদ্ধ বিরতি' বৈঠকে বসতে রাজি ইউক্রেন
গ্রাফিক্স : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 27, 2022 | 9:08 PM

কিয়েভ : অবশেষে বেলারুশ সীমান্তে রাশিয়ার সঙ্গে বৈঠকে বসতে রাজি হল ইউক্রেন। সংবাদ সংস্থা এএফপি সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অফিসের তরফে জানানো হয়েছে বেলারুশের সীমান্তে দুই তরফের প্রতিনিধি সাক্ষাৎ করবে। এই আলোচনার কোনও নির্দিষ্ট সময় এখনও জানানো হয়নি। তবে ইতিমধ্যেই আলোচনার জন্য বেলারুশে রাশিয়ার প্রতিনিধিরা পৌঁছে গিয়েছেন। এর মধ্যেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পারমাণবিক বাহিনীকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন।

রবিবারই রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ বিরতি নিয়ে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বেলারুশে বৈঠকে বসার প্রস্তাব দিয়েছেন তিনি। তবে সেই প্রস্তাব খারিজ করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রবিবার ক্রেমলিনের তরফে জানানো হয় যে তাদের প্রতিনিধি দল বেলারুশের শহর গোমেলে ইউক্রেনের কর্মকর্তাদের সঙ্গে দেখা করতে প্রস্তুত। তবে জেলেনস্কি এই প্রস্তাব খারিজ করলেও অন্য জায়গায় রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে রাজি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। প্রস্তাব খারিজ করে জ়েলেনস্কি জানিয়েছেন যে, ইউক্রেন অন্য কোনও জায়গায় বৈঠক করতে প্রস্তুত, কিন্তু এমন কোনও দেশে করবেন না যা রাশিয়ার আগ্রাসনের ভিত।

পরে টেলিগ্রাম চ্যানেলে তিনি জানান যে তিনি বেলারুশের নেতা আলেকজাণ্ডার লুকাশেনকোর সঙ্গে কথা বলেছেন। তিনি এই বিষয়ে কোনও তথ্য দেননি বলেও জানান তিনি। ইউক্রেন প্রস্তাব খারিজ করার পরেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অভিযোগ করেছেন যে ইউক্রেনে মস্কোর আগ্রাসন নিয়ে সমঝোতার ‘একটি সুযোগ’ নষ্ট করল ইউক্রেনের কর্তৃপক্ষ। রাশিয়ার তরফে জানানো হয়েছিল যে তাদের প্রতিনিধি দল বেলারুশিয়ান শহর গোমেলে ইউক্রেনের আধিকারিকদের সঙ্গে দেখা করতে প্রস্তুত ছিল। কিন্তু কিয়েভ এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল কারণ জেলেনস্কি বলেছিলেন যে মিনস্ক নিজেই রাশিয়ান আক্রমণে জড়িত ছিল। ইউক্রেনের আধিকারিকরা ক্রেমলিনের এই পদক্ষেপকে অপপ্রচার বলে অভিহিত করেছেন।

আরও পড়ুন : Russia-Ukraine Conflict : বেলারুশে পোঁছেছে রাশিয়ার প্রতিনিধি, স্থান বদলের দাবিতে অনড় জ়েলেনস্কি