PM Modi-Joe Biden: মোদীকে নৈশভোজে আমন্ত্রণ জানাতে পারেন বাইডেন, আরও মজবুত ভারত-মার্কিন সম্পর্ক

India-US Bilateral relation: আগামী মে মাসে অস্ট্রেলিয়ায় কোয়াড সম্মেলনেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের।

PM Modi-Joe Biden: মোদীকে নৈশভোজে আমন্ত্রণ জানাতে পারেন বাইডেন, আরও মজবুত ভারত-মার্কিন সম্পর্ক
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2023 | 11:17 AM

ওয়াশিংটন: ফের মোদীর কূটনীতির জয়, আরও গাঢ় হচ্ছে ভারত-আমেরিকার বন্ধুত্ব (India-US Bilateral Relation)। শীঘ্রই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-কে নৈশভোজে আমন্ত্রণ জানাতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। চলতি গ্রীষ্মেই এই বিশেষ নৈশভোজের আয়োজন করা হবে, এমনটাই ওয়াকিবহাল সূত্রের খবর। প্রধানমন্ত্রী মোদীর এই মার্কিন সফর ভারত-আমেরিকার সম্পর্ক আরও গভীর হওয়ার ইঙ্গিতই দিচ্ছে বলে জানিয়েছেন কূটনৈতিকরা।

জানা গিয়েছে, হোয়াইট হাউসের তরফেই প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নৈশভোজের আয়োজন করা হচ্ছে। আগামী জুন মাসেই এই বিশেষ নৈশভোজের আয়োজন করার পরিকল্পনা রয়েছে। তবে সময়ের কিছুটা অদল-বদল হতে পারে। এই বিষয়ে মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলকে প্রশ্ন করা হলেও, তারা এই বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছেন।

প্রধানমন্ত্রী মোদীর মার্কিন সফর ও নৈশভোজ মার্কিন প্রেসিডেন্টের আয়োজন করা তৃতীয় বৈঠক হবে। এর আগে তিনি গত ডিসেম্বর মাসে ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁর জন্য বিশেষ নৈশভোজের আয়েজন করেছিলেন। আগামী ২৬ এপ্রিল দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়োলের জন্যও বিশেষ নৈশভোজের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, আগামী মে মাসে অস্ট্রেলিয়ায় কোয়াড সম্মেলনেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের।

প্রসঙ্গত, চলতি বছরে জি-২০ সম্মেলনের সভাপতিত্বের দায়িত্ব পেয়েছে ভারত। বর্তমানে দেশের বিভিন্ন শহরে জি-২০-র বৈঠকের আয়োজন করা হচ্ছে। আগামী সেপ্টেম্বর মাসে নয়া দিল্লিতে জি-২০ সম্মেলন রয়েছে। এই বৈঠকে মূল আলোচ্য বিষয়গুলির মধ্যে অন্য়তম হবে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ। তবে এই বৈঠকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যোগ দেবেন কি না, সে বিষয়ে জানা যায়নি।