Covid Vaccine: এই এক্স রে ভালো করে দেখুন! সিদ্ধান্ত আপনার হাতে

corona vaccine, কখনও চরিত্র বদল করেছে কোভিড, কখনও আবার নতুন কোনও সংক্রমণের ঢেউ আছড়ে পড়েছে। বিজ্ঞানীদের রাত দিনের প্রচেষ্টায় বাজারে এসেছে করোনা টিকা

Covid Vaccine: এই এক্স রে ভালো করে দেখুন! সিদ্ধান্ত আপনার হাতে
ছবি - গ্রাফিক্স অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2021 | 8:30 PM

ওয়াশিংটন: এক বছরেরও বেশি সময় ধরে করোনা (Corona Virus) মহামারীর দাপটে বিপর্যস্ত সমগ্র পৃথিবী। করোনা সংক্রমণের প্রভাব পড়েনি এরকম দেশ খুঁজে পাওয়া খুবই কঠিন। এই মারণ ভাইরাসের কবলে দীর্ঘ দিন ধরে গৃহবন্দি থেকেছে মনুষ্যজাতি। শিখতে হয়েছে জীবনযাপনের নানা নিয়ম কানন, সর্বক্ষণের সঙ্গী হিসেবে মুখে উঠেছে মাস্ক (mask)। তারপর নদী দিয়ে বয়ে গিয়েছে অনেক জল। কখনও চরিত্র বদল করেছে কোভিড (Covid 19), কখনও আবার নতুন কোনও সংক্রমণের ঢেউ আছড়ে পড়েছে। বিজ্ঞানীদের রাত দিনের প্রচেষ্টায় বাজারে এসেছে করোনা টিকা (Covid Vaccine)। বিভিন্ন দেশে লাইনে দাঁড়িয়ে টিকা নিয়েছেন সাধারণ মানুষ। কেউ কেউ আবার টিকাকরণে দেখিয়েছেন অনীহা।

সম্প্রতি মার্কিন চিকিৎসক ফাহিম ইউনুস (Faheem Younus) করোনা টিকার নিয়ে চাঞ্চল্যকর তথ্য সোশ্যাল মিডিয়াতে (Social media) শেয়ার করেছেন। সেখানে দুটি ফুসফুসের (Lungs) এক্স রে প্লেটের (X Ray plate) ছবি দিয়েছেন তিনি। একটি ছবি টিকা নেওয়া করোনা আক্রান্ত ৭৫ বয়সীর, অপর ছবিটি টিকাহীন করোনা আক্রান্ত ৫৫ বয়সী এক রোগীর। এক্স রে প্লেট দুটির মধ্যে যে বিস্তর পার্থক্য রয়েছে সেটা দেখেই বোঝা যাচ্ছে। নিজের টুইটারে (Twitter) ছবি দুটি শেয়ার করে ক্যাপশনে ইউনুস লিখেছেন, ” ভ্যাকসিন নেওয়ার পর আপনি করোনা আক্রান্ত হতেই পারেন, কিন্তু পার্থক্য আছেই।”

ছবি দুটি দিয়ে ওই মার্কিন চিকিৎসক কী বলতে চেয়েছেন, সেটা বোঝানোর জন্য গোয়েন্দা হওয়ার প্রয়োজন নেই। ছবি দুটি দেখেই স্পষ্ট যে করোনা রোগী টিক নেননি, তাঁর বয়স ৫৫ বছর হওয়া সত্ত্বেও এই মারণ রোগে তাঁর ফুসফুস দুটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। অপর ছবিটির ভাইরাস সংক্রমিত রোগীর বয়স ৭৫ হওয়া সত্ত্বেও ভাইরাস তাঁর ফুসফুসের বিশেষ ক্ষতি করতে পারেনি।

দীর্ঘদিন ধরেই বিশ্বের চিকিৎসক মহল তথা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (World Health Organization) পক্ষ থেকে দাবি করে আসা হচ্ছিল যে টিকা নিলেই এই মারণ ভাইরাসে আক্রান্ত না হওয়ার নিশ্চয়তা নেই ঠিকই, কিন্তু টিকা নেওয়া থাকলে এই ভাইরাসের দ্বারা আপনার ক্ষতি হওয়ার সম্ভাবনা অনেকটাই কম। ইউনুসের করা টুইট সেই দাবিকেই আরও জোরালো করলো বলেই মনে করছে চিকিৎসক মহল।

আরও পড়ুন Arambag: দ্বার খুলে দিয়েছে দ্বারকেশ্বর! ভাসাল হুগলি, বাঁকুড়ার একাংশ

আরও পড়ুন Malda: বিছানায় নগ্ন অবস্থায় শুয়ে, মাকে দেখেই কান্নায় ভেঙে পড়ে সে, অষ্টম শ্রেণির ছাত্রীকে ‘ধর্ষণ’