আগুন ধরানো হল গাছে, পুড়ল গাড়িও! প্রাক্তন প্রধানমন্ত্রীর মিছিল ঘিরে পুলিশের সঙ্গে ধুন্ধুমার সমর্থকদের

Pakistan: ইসলামাবাদ পুলিশের তরফে টুইট করে জানানো হয়েছে, রেড জ়োনে কেউ প্রবেশ করতে পারবেন না। যদি কেউ জোর করে প্রবেশ করেন, তাদের শক্তির সঙ্গে প্রতিহত করা হবে।

আগুন ধরানো হল গাছে, পুড়ল গাড়িও! প্রাক্তন প্রধানমন্ত্রীর মিছিল ঘিরে পুলিশের সঙ্গে ধুন্ধুমার সমর্থকদের
পিটিআই সমর্থকদের টেনে নিয়ে যাচ্ছে পুলিশ। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2022 | 8:55 AM

ইসলামাবাদ: দেশে আজাদি মিছিলের ডাক দিয়েছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী, আর সেই মিছিল ঘিরেই অগ্নিগর্ভ  পরিস্থিতি সৃষ্টি হল প্রতিবেশী দেশে। বর্তমান সরকারের বিরোধিতা করে বুধবার পাকিস্তানজুড়ে এই মিছিল করার ডাক দিয়েছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। ইসলামাবাদের সভায় যোগ দেওয়ার কথা ছিল খোদ ইমরানের। কিন্তু তার আগেই তাঁর দল তেহরিক-ই-ইনসাফের সমর্থকেরাই দেশের বিভিন্ন প্রান্তে অশান্তির আগুন ছড়ালেন। ইসলামাবাদ, রাওয়ালপিন্ডি, করাচি, লাহোর, খাইবার পাখুনখাওয়া সহ একাধিক জায়গায় এই মিছিলকে কেন্দ্র করে অশান্তির আগুন ছড়িয়ে পড়ে। বাধ্য় হয়ে লাঠিচার্জ, কাঁদানে গ্যাস ব্যবহার করে পুলিশ। একাধিক সমর্থক আহত হয়েছেন বলেও জানা গিয়েছে।

ইসলামাবাদ পুলিশের তরফে জানানো হয়েছে, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ দলের সমর্থকেরা মিছিল চলাকালীন শহরের বিভিন্ন প্রান্তের গাছে আগুন ধরিয়ে দেয়। পুড়িয়ে দেওয়া হয় একাধিক গাড়িও। শহরের ব্লু এলাকায় এই কাণ্ড ঘটিয়েছে ইমরানের সমর্থকেরা। আগুন নেভাতে সঙ্গে সঙ্গে দমকল বাহিনীকে খবর দেওয়া হয়। এক্সপ্রেস চকের গাছগুলিতে আগুন লাগিয়ে দেওয়ার পর থেকে ওই এলাকাতেও কড়া পুলিশি পাহারা বসানো হয়েছে।

ইসলামাবাদ পুলিশের তরফে টুইট করে জানানো হয়েছে, রেড জ়োনে কেউ প্রবেশ করতে পারবেন না। যদি কেউ জোর করে প্রবেশ করেন, তাদের শক্তির সঙ্গে প্রতিহত করা হবে। বিক্ষোভকারীদের শান্তি বজায় রাখার জন্য অনুরোধ করা হচ্ছে। দয়া করে কেউ পাথর ছুঁড়ে সম্পত্তি নষ্ট করবেন না।

এদিকে, ইমরান খানকেও ইসলামাবাদ থেকে ৫০ কিলোমিটার দূরে একটি জায়গায় আটকে দেওয়া হয় বেশ কিছুক্ষণের জন্য। পাল্টা তিনি টুইট করে লেখেন, “আমরা পঞ্জাবে প্রবেশ করেছি। ইনশাহ আল্লাহ আমরা ইসলামাবাদের দিকেও এগোবো। এই বিদেশি সরকারের কোনও রকম জারিজুরি আমাদের মিছিল রুখতে পারবে না।”

প্রাক্তন প্রধানমন্ত্রী সাফ জানিয়ে দিয়েছেন, যতক্ষণ অবধি শাহবাজ শরিফের সরকার পরবর্তী সরকার নির্বাচনের দিন ঘোষণা করবে না, ততক্ষণ তাঁর দলের সমর্থকরাও ডি-চক ছেড়ে কোথাও যাবে না।

পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডনের তরফে জানানো হয়েছে, ইমরান খানের আসার আগেই দেশের বিভিন্ন প্রান্তে অশান্তি ছড়িয়েছে। ব্লু জ়োনে লাগাতার গোলাবর্ষণ হচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশাল পরিমাণ পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে।

বুধবার সকালেও পঞ্জাব প্রদেশে সংঘর্ষ বাধে। পিটিআই সমর্থকদের অভিযোগ, ইসলামাবাদে যাওয়ার রাস্তা বন্ধ করে রাখা হয়েছিল শিপিং কন্টেনার দিয়ে। সমর্থকরা সেই কন্টেনার সরাতে গেলেই এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কাঁদানে গ্যাস ব্যবহার করে। একাধিক সমর্থককে গ্রেফতার করা হয়েছে বলেও জানা গিয়েছে। পঞ্জাব প্রদেশে জারি করা হয়েছে ১৪৪ ধারা।