‘স্বাভাবিক হয়েছে জম্মু ও কাশ্মীর’, দিল্লির ভূয়সী প্রশংসা আমেরিকার

উপত্যকায় রাজনৈতিক ও অর্থনৈতিক স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার জন্য নয়া দিল্লিকে ধন্যবাদ জানিয়েছেন আমেরিকার (USA) স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস (Ned Price)।

'স্বাভাবিক হয়েছে জম্মু ও কাশ্মীর', দিল্লির ভূয়সী প্রশংসা আমেরিকার
গ্রাফিক্স- অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Updated on: Mar 04, 2021 | 4:11 PM

ওয়াশিংটন: জম্মু ও কাশ্মীর (Jammu & Kashmir) থেকে অনুচ্ছেদ ৩৭০ বাতিল করেছে কেন্দ্র। উপত্যকার এই বিশেষ তকমা তুলে নেওয়ার পর দেশুজুড়ে বিতর্কের ঝড় উঠেছিল। বিরোধীরা অভিযোগ করেছিল, এই সিদ্ধান্তে কাশ্মীরের অবস্থা আরও গুরুতর হয়ে উঠবে। কিন্তু অনুচ্ছেদ বাতিল হওয়ার পরে ভূস্বর্গে নির্বাচন হয়েছে। বিশেষজ্ঞ মহলের একাংশের মতে জম্মু ও কাশ্মীরে রাজনৈতিক ও অর্থনৈতিক স্বাভাবিক অবস্থা ফিরে এসেছে। এ বার উপত্যকার এই অবস্থার প্রশংসা এল আমেরিকা থেকে।

উপত্যকায় রাজনৈতিক ও অর্থনৈতিক স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার জন্য নয়া দিল্লিকে ধন্যবাদ জানিয়েছেন আমেরিকার (USA) স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস। তিনি জানান, আমেরিকা খুব কাছ থেকে কাশ্মীরকে দেখছে। তবে কাশ্মীর নিয়ে আমেরিকার নীতি এখনই বদলাচ্ছে না। নেড প্রাইস বলেন, “আমরা নয়া দিল্লির জম্মু ও কাশ্মীরে অর্থনৈতিক ও রাজনৈতিক অবস্থা সম্পূর্ণ স্বাভাবিক পর্যায়ে নিয়ে যাওয়ার পদক্ষেপকে স্বাগত জানাচ্ছি।”

তবে কাশ্মীর নিয়ে ভারতের ভূয়সী প্রশংসার পাশাপাশি পাকিস্তানের সঙ্গেও গুরুত্বপূর্ণ সম্পর্কের বার্তা দিলেন প্রাইস। তিনি বলেন, “যখন ভারত নিয়ে কথা হয় তখন আমরা বিশ্বব্যাপী কৌশলগত অংশীদারির কথা ভাবি। পাকিস্তানের ক্ষেত্রে বিষয়টা আগেই আমরা জানিয়েছি।” প্রাইস এ-ও জানান কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে সমঝোতা করানোর পক্ষেই থাকবে আমেরিকা। এ ছাড়া গুরুত্ব দেওয়া হবে লাইন অব কন্ট্রোলে যুদ্ধবিরতি চুক্তিতে।

প্রসঙ্গত, চিনের আগ্রাসী মনোভাবের বিরুদ্ধে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি বজায় রাখতে কোয়াড গঠন করেছে অস্ট্রেলিয়া, ভারত, আমেরিকা ও জাপান। তাই চিন বিরোধিতার আবহে কাশ্মীর নিয়ে একদিকে ভারতের প্রশংসা অন্য়দিকে পাকিস্তানের সঙ্গে সমঝোতার বার্তা যথেষ্ট তাৎপর্যপূর্ণ মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: ফন্দিফিকির এঁটে প্রতিবেশীদের ‘ভাতে মারছে’ চিন