Xi Jinping Disease: সঙ্কটের মুখে চিন? সেরিব্রাল অ্যানিউরিজমে আক্রান্ত প্রেসিডেন্ট শি জিংপিং

Xi Jinping Disease: সঙ্কটের মুখে চিন? সেরিব্রাল অ্যানিউরিজমে আক্রান্ত প্রেসিডেন্ট শি জিংপিং
ছবি: সংবাদ সংস্থা

Cerebral Aneurysm: ২০১৯ সালে ইতালি সফরের সময় জিংপিংয়ের চলাফেরায় অস্বাভাবিকতা লক্ষণীয় হয়েছিল। একই সময়ে ফ্রান্স সফর চলাকালীর চেয়ারে বসার জন্য তার অবলম্বন প্রয়োজন হয়েছিল।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

May 11, 2022 | 12:28 PM

বেজিং: চিনের উহান (Wuhan) থেকে করোনা (Corona Pandemic) গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছিল এই কথা সকলেই জানেন। গোটা বিশ্বে সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণে থাকলেও চিনে আবার নতুন করে সংক্রমণ বাড়তে শুরু করেছে। বাড়তে থাকা সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য কঠোর করোনাবিধি চালু করেছে চিনা প্রশাসন। পরিস্থিতি নিয়ন্ত্রণে ‘জ়িরো কোভিড’ নীতি চালু করেছিলেন খোদ চিনা প্রেসিডেন্ট শি জিংপিং (Xi Jinping)। কিন্তু এবার নতুন করে সঙ্কটের মুখে চিন। বিভিন্ন সংবাদমাধ্যমের প্রকাশিত রিপোর্ট থেকে জানা গিয়েছে, সেরিব্রাল অ্যানিউরিজমে (Cerebral Aneurysmছবি: সংবাদ সংস্থা) আক্রান্ত হয়েছেন চিনা কমিউনিস্ট পার্টির এই শীর্ষনেতা। প্রতিবেদন থেকে জানা গিয়েছে, ২০২১ সালে এই রোগের কারণে তাঁকে হাসপাতালে ভর্তি করা হচ্ছিল। সূত্র মারফত জানা গিয়েছে, চিনা প্রেসিডেন্টকে সেদেশের প্রথাগত চিকিৎসায় রাখা হবে। কারণ তিনি কোনওভাবেই শল্য চিকিৎসা করতে রাজি নন। এই রোগে আক্রান্ত হলে মাথার রক্তনালী নরম হয়ে ফুলে ওঠে এবং বাইরে ঝুলে পড়ে। সেই কারণে করোনা অতিমারি শুরুর আগে অবধি তিনি অন্যান্য দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে সাক্ষাৎ এড়িয়ে গিয়েছেন।

২০১৯ সালে ইতালি সফরের সময় জিংপিংয়ের চলাফেরায় অস্বাভাবিকতা লক্ষণীয় হয়েছিল। একই সময়ে ফ্রান্স সফর চলাকালীর চেয়ারে বসার জন্য তার অবলম্বন প্রয়োজন হয়েছিল। ২০২০ সালে চিনের শেনজ়েনে জনতার উদ্দেশে ভাষণ দেওয়ার সময় তিনি দেরি করে ঘটনাস্থলে উপস্থিত হয়েছিলেন এবং বক্তব্য রাখার সময়ও তাঁকে বারবার থেমে যেতে দেখা যায়, এবং তিনি খুব ধীরে ধীরে কথা বলছিলেন। ইউক্রেনে যুদ্ধের কারণে জোগানের অভাবে চিনে তেল ও গ্যাসের দাম ক্রমাগতভাবে বৃদ্ধি পেতে শুরু করেছে এবং কঠোর করোনা নীতির কারণে চিনের অর্থনীতি সঙ্কটের মধ্যে রয়েছে। এই সময়ে চিনা প্রেসিডেন্টের অসুস্থ হওয়ার খবর সামনে আসায় নতুন করে সমস্যা তৈরি হতে পারে বলেই মনে করা হচ্ছে।

এই খবরটিও পড়ুন

নিজের তৃতীয় মেয়াদের দিকে নজর দিতেই ঐতিহাসিকভাবে দেশের সম্বৃদ্ধির জন্য কৌশল বদল করেছে শি জিংপিং সরকার। চিনা সরকার সাধারণ সম্বৃদ্ধির ওপর অনেক বেশি জোর দিয়েছেন এবং একই সঙ্গে প্রযুক্তি সংস্থাগুলির ওপর জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছেন। সেই কারণে চিনা প্রেসিডেন্টের ওপর মানসিক চাপ ক্রমেই বাড়ছে। চিনা কমিউনিস্ট পার্টির আসন্ন ২০ তম পার্টি কংগ্রেসের কথা মাথায় রেখে সাধারণ সম্বৃদ্ধির নীতি থেকে সরে আসতে পারে কারণে ধীর আর্থিক বৃদ্ধি দেশকে নতুন সমস্যার মুখে ফেলতে পারে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA