Budget 2022: সাধারণ বাজেট থেকে চাকরিপ্রার্থীদের প্রত্যাশা কী?

Budget 2022: নতুন চাকরির খোঁজে ময়দানে নেমে পড়েছেন চাকরি হারানো ব্যক্তিরা। যার ফলে প্রতিযোগিতা হয়ে উঠেছে তীব্র।

| Edited By: | Updated on: Jan 31, 2022 | 1:46 PM

কোভিড মহামারি ভারতের চাকরি বাজারে কাঁপুনি ধরিয়ে দিয়েছে। সদ্য কলেজ থেকে পাশ করা তরুণ-তরুণীরা চাকরির অপেক্ষায় আছেন। অন্য়দিকে, নতুন চাকরির খোঁজে ময়দানে নেমে পড়েছেন চাকরি হারানো ব্যক্তিরা। যার ফলে প্রতিযোগিতা হয়ে উঠেছে তীব্র। বিপুলের মতো ব্যক্তিদের ক্ষেত্রে চাকরির সুযোগ পাওয়াটাই বড় সমস্যা নয়। একইসঙ্গে কমছে বড় অঙ্কের বেতন পাওয়ার সুযোগটুকুও।

ভারতে গড়পড়তা গ্র্যাজুয়েটদের বেতন নিম্নমুখী। বিভিন্ন এমপ্লয়মেন্ট সার্ভে এবং স্টাডি থেকে দেখা যাচ্ছে, কোভিড প্যান্ডেমিকের আগে থেকেই ভারতে চুক্তিভিত্তিক কর্মী নিয়োগের প্রতি কোম্পানিগুলি বেশি আগ্রহ দেখাচ্ছিল। এই সমস্ত চাকরিতে বেতন কম এবং সামাজিক সুরক্ষাও সীমিত। ICRA-র 2020 সালের রিপোর্ট অনুসারে, ভারতে তথ্যপ্রযুক্তি, ব্যাঙ্কিং ও টেলিকম শিল্পে সবথেকে বেশি নতুন চাকরির সুযোগ হয়েছে। কোভিত এই সমস্ত শিল্পে ব্যাপক প্রভাব ফেলেছে।

নয়া কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে গত ২ বছরে ১৩টি বিভিন্ন শিল্পক্ষেত্রের জন্য Production Linked Incentives দেওয়া হয়েছে। এই খাতে ৫ বছরে ইনিসেন্টিভের পরিমাণ ১.৯৭ লক্ষ কোটি টাকা। চাকরির বাজারে এখনও পর্যন্ত এই ইনসেন্টিভের কোনও প্রভাব লক্ষ্য করা যায়নি।

 

Follow Us: