LPG Price Reduced: মিটছে জ্বালানির জ্বালা, এক ধাক্কায় প্রায় ২০০ টাকা কমল রান্নার গ্যাসের দাম

LPG Price Reduced: ১৮২ টাকা দাম কমায়, কলকাতায় ১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমে ২১৪০ টাকায় পৌঁছেছে। তবে ১৪.২ কেজি এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ১০২৯ টাকায় অপরিবর্তিত রাখা হয়েছে।   

LPG Price Reduced: মিটছে জ্বালানির জ্বালা, এক ধাক্কায় প্রায় ২০০ টাকা কমল রান্নার গ্যাসের দাম
প্রতীকী ছবি (সৌজন্যে : PTI)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 01, 2022 | 7:54 AM

কলকাতা: ফের কিছুটা স্বস্তি জ্বালানির জ্বালা থেকে। এক ধাক্কায় প্রায় ২০০ টাকা কমানো হল এলপিজি সিলিন্ডারের (LPG Cylinder) দাম। দেশের ওয়েল মার্কেটিং সংস্থাগুলির তরফে জানানো হয়েছে, ১৯ কেজির রান্নার এলপিজি সিলিন্ডারের দাম ১৮২ টাকা কমানো হচ্ছে। আজ, ১ জুলাই থেকেই কার্যকর হয়েছে এই নতুন দাম। তবে ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন করা হয়নি। পরপর দুই মাসে দু’বার রান্নার গ্য়াসের দাম কমায়, মধ্যবিত্তরা অনেকটাই স্বস্তি পাবে বলে মনে করা হচ্ছে।

ওয়েল মার্কেটিং  সংস্থাগুলির তরফে জানানো হয়েছে, ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম পরিবর্তন করা হচ্ছে। এলপিজি সিলিন্ডারের দাম এক ধাক্কায় ১৮২ টাকা কমানো হচ্ছে। এরফলে ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের নতুন দাম হচ্ছে ২১৪০ টাকা। আগে এই দাম ছিল ২৩২২ টাকা। ১ জুলাই থেকেই কার্যকর হয়েছে এই নতুন দাম। তবে ১৪ কেজির এলপিজি সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন করা হয়নি।

উল্লেখ্য, প্রতি মাসের প্রথম দিনই দেশের তৈল উৎপাদক ও পরিশোধক সংস্থাগুলি জ্বালানির দাম পুনর্বিশ্লেষণ করে এবং আন্তর্জাতিক বাজারে জ্বালানির দামের উপরে নির্ভর করে দেশে পেট্রোল-ডিজেল, এলপিজি সিলিন্ডার সহ যাবতীয় জ্বালানির দাম পরিবর্তন করা হয়।

১৮২ টাকা দাম কমায়, কলকাতায় ১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমে ২১৪০ টাকায় পৌঁছেছে। তবে ১৪.২ কেজি এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ১০২৯ টাকায় অপরিবর্তিত রাখা হয়েছে।

এর আগে, গত জুন মাসেও ১৯ কেজির বাণিজ্যিক গ্যাসের দাম এক ধাক্কায় ১৩৫ টাকা কমানো হয়েছিল। সেই সময় ১৯ কেজির সিলিন্ডারের দাম ২৩৫৪ টাকা থেকে কমিয়ে ২২১৯ টাকা করা হয়েছে।

উল্লেখ্য, ১৯ কেজির সিলিন্ডার গৃহস্থের বাড়িতে নয়, মূলত হোটেল-রেস্তরাঁগুলিতেই ব্যবহার করা হয়। বাড়ির রান্নার ক্ষেত্রে ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডার ব্যবহার করা হয়।