Cash Limit In Home : ইডির নজর এড়িয়ে ঘরে কত টাকা নগদ রাখতে পারবেন, কী বলছে আয়কর দফতরের নিয়ম?

Cash Limit In Home : সম্প্রতি ইডি, সিবিআই, আয়কর দফতরের হানায় লক্ষ লক্ষ টাকা উদ্ধার হয়ে বিভিন্ন জায়গা থেকে। এখন ইডির নজর এড়িয়ে আয়কর আইনের আওতায় কতা টাকা নগদ বাড়িতে রাখায় যায় তা স্পষ্ট করে দেওয়া হল।

Cash Limit In Home : ইডির নজর এড়িয়ে ঘরে কত টাকা নগদ রাখতে পারবেন, কী বলছে আয়কর দফতরের নিয়ম?
ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Aug 10, 2022 | 9:20 AM

সম্প্রতি বাংলায় মন্ত্রী ও মন্ত্রী ঘনিষ্ঠের বাড়িতে ইডি হানা দিয়ে কোটি কোটি টাকা উদ্ধার করেছে। রাজ্যের সংবাদ মাধ্যম পেরিয়ে এখন তা সর্বভারতীয় জায়গায় স্থান করে নিয়েছে। পাড়ার রকে, চায়ের আড্ডায় এখন হট টপিক বাড়ি থেকে টাকা উদ্ধার। পার্থ ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ের দুটি ফ্ল্যাট থেকে নগদ প্রায় ৫০ কোটি টাকা উদ্ধার করেছে ইডি। সম্প্রতি আয়কর, ইডি ও সিবিআই-র মতো কেন্দ্রীয় সংস্থাগুলি বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ টাকা উদ্ধার করেছে। এই পরিস্থিতিতে সকলের মনে একটাই প্রশ্ন উঠছে, একজন সাধারণ মানুষ তাঁর ঘরে কত টাকা রাখতে পারেন? কত টাকা নগদ রাখলে কোনও সংস্থা তাঁর বাড়িতে অভিযান চালাতে পারবে না এই প্রশ্নের উত্তর খুঁজছেন অনেকেই।

আয়কর দফতরের নিয়ম অনুযায়ী, কোনও নাগিরক তাঁর বাড়িতে যত খুশি নগদ অর্থ রাখতে পারেন। তবে তদন্তকারীর হাতে সেই টাকা আসলে তার উৎস যথার্থভাবে জানাতে হবে। আপনি যে সেই টাকা বৈধ উপায়ে উপার্জন করেছেন তার সম্পূর্ণ নথি দেখাতে হবে। আর আপনি যদি আয়কর রিটার্ন দাখিল করে থাকেন তাহলে আতঙ্কিত হওয়ার দরকার নেই। তবে সেই টাকার উৎস জানাতে না পারলে তদন্তকারী সংস্থা অবশ্যই ব্যবস্থা নেবে। অর্থাৎ, বাড়িতে বিপুল পরিমাণ অর্থ সিন্দুকে রাখতেই পারেন কোনও নাগরিক। তবে সেক্ষেত্রে সেই অর্থের উৎস বলা জরুরি। কোনও নাগরিক যদি সেই টাকার উৎস বলতে সক্ষম না হন বা সেই টাকার উৎস সংক্রান্ত কোনও নথিপত্র দেখাতে না পারেন তাহলে তাঁকে ১৩৭ শতাংশ টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে।