Amul To Sell Organic Wheat : শুধু দুগ্ধজাত পণ্য নয়, বাজারে এবার অর্গ্যানিক আটা আনছে আমূল, জানুন প্রতি কিলো আটা মিলবে কততে

Amul To Sell Organic Wheat : এবার বাজারে আটা আনতে চলেছে আমূল। অর্গ্যানিক আটার প্রতি ১ কেজি প্যাকেটের দাম হবে ৬০ টাকা।

Amul To Sell Organic Wheat : শুধু দুগ্ধজাত পণ্য নয়, বাজারে এবার অর্গ্যানিক আটা আনছে আমূল, জানুন প্রতি কিলো আটা মিলবে কততে
ছবি সৌজন্যে : গুগল
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2022 | 9:58 PM

গান্ধীনগর : দুধ ও বিভিন্ন দুগ্ধজাত পণ্যের জন্য আমূল (Amul) এর নাম দেশের সকলের মুখে মুখে ঘোরে। এবার দুগ্ধজাত পণ্যেই আটকেই থাকছে না এই সংস্থা। এবার দুগ্ধজাত পণ্যের গণ্ডি ছাড়িয়ে আমূলের নজরে আটা, ধীরে ধীরে বাজারে আসবে চাল-ডালও। গুজরাট কো-অপারেটিভ মিল্ক ফেডারেশন লিমিটেড (GCMMF) আমূল ব্র্যান্ডের অধীনে পণ্য উৎপাদন করে এবং তা বাজারজাত করে। শনিবার এই সংস্থার তরফে জানানো হয়েছে যে, এবার অর্গ্যানিক আটা বাজারে আনতে চলেছেন তারা। ‘আমূল অর্গ্যানিক হোল হুইট আটা’ নামে বাজারে আসবে এই পণ্যটি।

জুনের প্রথম সপ্তাহ থেকেই গুজরাটের সমস্ত আমূল পার্লার ও খুচরো আউটলেটগুলিতে এই আটা মিলবে। জুন মাসের পর থেকে গুজরাট, মুম্বই,দিল্লি-এনসিআর ও পুনেতেও হোম ডেলিভারির মাধ্যমে মিলবে এই আটা। আমূলের এক কেজি এই অর্গ্যানিক আটার দাম পড়বে ৬০ টাকা। আর পাঁচ কেজির দাম ধার্য করা হবে ২৯০ টাকা। সংস্থার ম্যানেজিং ডিরেক্টর আর এস সোধি জানিয়েছেন যে, জৈব চাষ করছেন এমন কৃষকদের একত্রিত করে কো-অপারেটিভ তৈরি করা হবে এবং এই ব্যবসাতেও দুধ সংগ্রহের একই মডেল গ্রহণ করা হবে। এর ফলে জৈব কৃষকদের আয় বৃদ্ধি পাবে এবং জৈব খাদ্য উৎপাদন আরও গণতান্ত্রিক হয়ে উঠবে।

একটি বিবৃতিতে জানানো হয়েছে যে, বর্তমানে কৃষকদের সবথেকে বড় চ্যালেঞ্জ হল অর্গ্যানিক পণ্যের জন্য বাজার সংযোগের অভাব। এর পাশাপাশি জৈব পণ্যের পরীক্ষার বেশি খরচও একটি চ্য়ালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তাই জৈব কৃষকদের বাজারের সঙ্গে সংযুক্ত করার পাশাপাশি আমূলের তরফে সারা দেশে পাঁচটি স্থানে জৈব পরীক্ষাগার স্থাপন করা হবে। এই পরীক্ষাগার প্রথম তৈরি করা হবে আহমেদাবাদে।