FD Rates : উৎসবের মরসুমে গ্রাহকদের অর্থলাভ! স্থায়ী আমানতে সুদের হার বাড়ল এই বেসরকারি ব্যাঙ্কে

FD Rates : ফের একবার রেপো রেট বৃদ্ধি করেছে রিজার্ভ ব্যাঙ্কে। এরপরই একাধিক ব্যাঙ্ক নিজেদের স্থায়ী আমানতে সুদের হার বৃদ্ধি করেছে।

FD Rates : উৎসবের মরসুমে গ্রাহকদের অর্থলাভ! স্থায়ী আমানতে সুদের হার বাড়ল এই বেসরকারি ব্যাঙ্কে
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2022 | 9:00 AM

উৎসবের মরসুমে ফের রেপো রেট বৃদ্ধির ঘোষণা করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এই নিয়ে এক বছরে তিনবার রেপো রেট বৃদ্ধি করেছে। শুক্রবার আরবিআই-র গভর্নর শক্তিকান্ত দাস ঘোষণা করেন,কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে রেপো বাড়ানো হয়েছএ ৫০ বেসিস পয়েন্ট। দেশে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে আনতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে আরবিআই-র তরফে। এবার প্রতিবারের মতো রেপো রেট বৃদ্ধির সঙ্গে সঙ্গে বেশ কিছু সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক স্থায়ী আমানতের উপর সুদের হার বাড়ানোর পথে হাঁটবে। বাড়তে পারে সাধারণ মানুষের ঋণের বোঝা। এবার আরবিআই রেপো রেট বৃদ্ধির সঙ্গে সঙ্গে স্থায়ী আমানতে সুদের হার বাড়ালো অ্যাক্সিস ব্যাঙ্ক।

এই ব্যাঙ্কের ওয়েবসাইট অনুসারে, ১ অক্টোবর থেকে ব্যাঙ্কের ২ কোটি টাকার নীচে স্থায়ী আমানতে নয়া সুদের হার কার্যকর হয়েছে। বর্তমানে ২ কোটি টাকার নীচে ১৫ মাস থেকে ২ বছর মেয়াদের স্থায়ী আমানতে প্রবীণ নাগরিকদের ৬.৯০ শতাংশ হারে সুদ দিয়ে থাকে। আর সাধারণ জনগণের জন্য সেই সুদের হার ৬.১৫ শতাংশ।

ব্যাঙ্ক ৭ দিন থেকে ২৯ দিনের মধ্যে স্থায়ী আমানতের উপর ২.৭৫ শতাংশ সুদের হার দেবে। যেখানে অ্যাক্সিস ব্যাঙ্ক ইতিমধ্যে ৩০ দিন থেকে ৩ মাসের মধ্যে আমানতের উপর ৩.২৫ শতাংশ সুদের হার দিচ্ছে। তিন থেকে ছয় মাসের মধ্যে স্থায়ী আমানতের ক্ষেত্রে সুদের হার ৩.৭৫ শতাংশ। ছয় থেকে নয় মাসের মধ্যে আমানতের ক্ষেত্রে এখন সুদের হার ৪.৬৫ শতাংশ। ৯ মাস থেকে ১ বছর পর্যন্ত স্থায়ী আমানতের ক্ষেত্রে সুদের হার ৪.৭৫ শতাংশ। ১ বছর থেকে ১ বছর ১১ দিনের মধ্যে স্থায়ী আমানতের ক্ষেত্রে সুদের হার ৫.৪৫ শতাংশ। ১ বছর ২৫ দিন থেকে ১৫ মাসের মধ্যে আমানতের উপর ৫.৬০ শতাংশ সুদের হার অফার করছে এই ব্যাঙ্ক। এছাড়া বাকি মেয়াদের স্থায়ী আমানতের উপর সুদের হারের বিষয়ে ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে বিস্তারিত জানা যাবে।