Bank Strike : বেসরকারিকরণের প্রতিবাদে ডিসেম্বরে দু’দিন দেশব্যাপী ব্যাঙ্ক ধর্মঘটের হুঁশিয়ারি

Bank Privatization: ফেব্রুয়ারি মাসে কেন্দ্রীয় বাজেট পেশ করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছিলেন দুই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণ করা হবে। কেন্দ্র বিলগ্নিকরণের যে পরিকল্পনা নিয়েছে, তার অঙ্গ হিসেবেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছিল।

Bank Strike : বেসরকারিকরণের প্রতিবাদে ডিসেম্বরে দু'দিন দেশব্যাপী ব্যাঙ্ক ধর্মঘটের হুঁশিয়ারি
ব্যাঙ্ক ধর্মঘটের হুঁশিয়ারি নয়টি সংগঠনের মিলিত মঞ্চের (ফাইল ছবি)

নয়া দিল্লি : রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণের প্রতিবাদে এবার চরম পদক্ষেপের পথে হাঁটছে ব্যাঙ্ক কর্মী সংগঠনগুলি। দুই দিনের ব্যাঙ্ক ধর্মঘটের হুঁশিয়ারি দেওয়া হয়েছে। নয়টি ব্যাঙ্ক সংগঠনের সম্মিলিত মঞ্চ দা ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নস আগামী ১৬ এবং ১৭ ডিসেম্বর ব্যাঙ্ক ধর্মঘটের হুঁশিয়ারি দিয়ে রেখেছে।

ফেব্রুয়ারি মাসে কেন্দ্রীয় বাজেট পেশ করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছিলেন দুই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণ করা হবে। কেন্দ্র বিলগ্নিকরণের যে পরিকল্পনা নিয়েছে, তার অঙ্গ হিসেবেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছিল।

উল্লেখ্য কেন্দ্রীয় সরকার বিগত চার বছরে ১৪ টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে সংযুক্ত করেছে। সংসদের চলতি শীতকালীন অধিবেশনেও ব্যাঙ্কিং আইন সংশোধনী বিল, ২০২১ পেশ করার কথা রয়েছে কেন্দ্রের। এই পরিস্থিতিতে ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নসয়ের তরফে ব্যাঙ্ক বেসরকারিকরণের প্রতিবাদে দুই দিনের টানা ধর্মঘটের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ এক বিবৃতিতে এমনটাই জানিয়েছেন অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ় অ্যাসোসিয়েশেনের সাধারণ সম্পাদক সি এইচ ভেঙ্কটাচালম।

তিনি জানিয়েছেন, ভারতের মতো এক উন্নয়নশীল দেশে ব্যাঙ্ক পরিষেবা সাধারণ নাগরিকদের এক বিশাল অঙ্কের আমানত নিয়ে কাজ করে। দেশের আর্থিক উন্নতির ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ব্যাঙ্কগুলি। সামাজিক দিক থেকে দেখতে গেলে পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলির ভূমিকা কখনও অস্বীকার করা যায় না।

তিনি আরও বলেন, “বিগত ২৫ বছর ধরে ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নসের তরফে আমরা ব্যাঙ্কিং নীতিতে সংস্কারের বিরোধিতা করে আসছি। এই সংস্কার রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে আরও দুর্বল করে দেবে।”

উল্লেখ্য, চলতি অর্থবর্ষের বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছিলেন কেন্দ্র বিলগ্নিকরণের মাধ্যমে ১.৭৫ লাখ কোটি টাকা তোলার লক্ষ্যমাত্রা নিয়েছিল। সেই সময়েই বলা হয়েছিল, আরও সরকারি ব্যাঙ্ক বেসরকারিকরণ করা হবে। এখন সংসদের চলতি শীতকালীন অধিবেশনে ব্যাঙ্কিং আইন সংশোধনী বিল, ২০২১ পেশ করার পরিকল্পনা রয়েছে কেন্দ্রের।

দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণের কথা বললেও, কোন কোন ব্যাঙ্ক বেসরকারিকরণ করা হবে, সেই নিয়ে এখনও পর্যন্ত কিছু বলেনি কেন্দ্র। সূত্রের খবর, ১৯৭০ এবং ১৯৮০ সালের ব্যাঙ্ক জাতীয়করণ আইন এবং ১৯৪৯ সালের ব্যাঙ্কিং নিয়ন্ত্রণ আইনে সংশোধন করার পরিকল্পনা করছে কেন্দ্র। অর্থনৈতিক বিশেষজ্ঞদের অনেকেই অনুমান করছেন, একসঙ্গে এতগুলি ব্যাঙ্ক আর নিজের হাতে রাখতে চাইছে না কেন্দ্র। আর সেই কারণেই এই বিল পেশ করা হচ্ছে।

আরও পড়ুন : Bank Holidays in December 2021: ডিসেম্বরে এতদিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন ছুটির সম্পূর্ণ তালিকা

আরও পড়ুন : Gold Price Today: সর্বোচ্চ স্তর থেকে ৮৪০০ টাকা সস্তা সোনা, বাড়ল রুপোলি ধাতু, জানুন আজকের সোনা-রুপোর দর

আরও পড়ুন: Electricity Bill: পেট্রোল, ডিজেল আর রান্নার গ্যাসের মতোই বাড়তে চলেছে বিদ্যুৎ বিল

Click on your DTH Provider to Add TV9 Bangla