EPFO: চাকরি বদলে দুটো UAN তৈরি হয়ে গিয়েছে? ২ মিনিটেই ফান্ড ট্রান্সফার করে নিন এইভাবে

EPFO Update: পিএফ অ্যাকাউন্টের ক্ষেত্রে বাধ্যতামূলক হল ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর বা ইউএএন(UAN)। নিয়ম অনুযায়ী, একটিই ইউএএন নম্বর হয়। তবে অনেক সময়ই কেউ চাকরি বদল করলে, পুরনো অ্যাকাউন্টের সম্পর্কে তথ্য দিতে না পারায়, নতুন ইউএএন নম্বর তৈরি হয়।

EPFO: চাকরি বদলে দুটো UAN তৈরি হয়ে গিয়েছে? ২ মিনিটেই ফান্ড ট্রান্সফার করে নিন এইভাবে
ফাইল চিত্রImage Credit source: TV9 Bharatvarsh
Follow Us:
| Updated on: Apr 15, 2024 | 1:58 PM

নয়া দিল্লি: চাকরিজীবীদের সঞ্চয়ের অন্যতম ভরসাস্থল হল প্রভিডেন্ট ফান্ড। সরকারি এই প্রকল্পে চাকুরিজীবীদের বেতনের একটি শতাংশ জমা পড়ে প্রতি মাসে। একইভাবে যে সংস্থায় তিনি কাজ করেন, তারাও নির্দিষ্ট অঙ্ক ওই অ্যাকাউন্টে জমা করে। এভাবেই প্রভিডেন্ট ফান্ডের সঞ্চয় অবসরের পর জীবন সচ্ছলভাবে কাটাতে সাহায্য করে। তবে পিএফ অ্যাকাউন্টের ক্ষেত্রে বাধ্যতামূলক হল ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর বা ইউএএন(UAN)। নিয়ম অনুযায়ী, একটিই ইউএএন নম্বর হয়। তবে অনেক সময়ই কেউ চাকরি বদল করলে, পুরনো অ্যাকাউন্টের সম্পর্কে তথ্য দিতে না পারায়, নতুন ইউএএন নম্বর তৈরি হয়। এতে পুরনো অফিসের অ্যাকাউন্টে জমা থাকা টাকা নতুন অ্যাকাউন্টে জমা পড়ে না। আপনারও যদি এমন হয়ে থাকে, তবে চিন্তার কারণ নেই। সহজেই দুটি ইউএএন নম্বর সংযুক্ত করা যায়। জেনে নিন সেই প্রক্রিয়া-

আপনারও যদি দুটি ইউএএন নম্বর থাকে, তবে uanepf@epfindia.gov.in-এ একটি ইমেল পাঠাতে হবে, যেখানে আপনার বর্তমান সক্রিয় UAN এবং আপনি যে UAN একত্রিত করতে চান, তা  উল্লেখ করতে হবে। ইপিএফও (EPFO) এবার বিস্তারিত যাচাই করবে এবং আগের UAN নিষ্ক্রিয় করে দেবে।

ফান্ড ট্রান্সফার কীভাবে হবে?

  • পুরানো UAN নিষ্ক্রিয় করার পরে, নিষ্ক্রিয় UAN থেকে আপনার সক্রিয় UAN-এ অর্থ স্থানান্তর করতে আপনাকে অফলাইনে একটি ফর্ম ১৩ পূরণ করতে হবে।
  • আপনি EPFO ​​ওয়েবসাইট থেকে ফর্ম 13 ডাউনলোড করতে পারেন।
  • এই ফর্মটির জন্য আপনার বর্তমান এবং প্রাক্তন অফিস-উভয়ের কাছ থেকে তথ্য প্রয়োজন। যাচাইয়ের জন্য তাদের স্বাক্ষর প্রয়োজন হতে পারে।
  • আপনার বর্তমান নিয়োগকর্তা বা অফিসের কাছে এবার ফর্ম পূরণ করে জমা দিন।
  • আপনার এই প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, আপনার UAN একত্রিত হয়ে যাবে।