Mobile Stolen: ফোন হারিয়েছে? কী ভাবে সুরক্ষিত রাখবেন ব্যাঙ্ক অ্যাকাউন্ট

কোনও কারণে যদি মোবাইল ফোন হারিয়ে যায় বা চুরি হয়ে যায় তাহলে মোবাইলে থাকা ব্যক্তিগত তথ্য অসুরক্ষিত হয়ে পড়ে। হারিয়ে যাওয়া বা চুরি হওয়া মোবাইল থেকে যাতে কোনও অসুরক্ষিত লেনদেন না হয়, তাও নিশ্চিত করা জরুরি।

Mobile Stolen: ফোন হারিয়েছে? কী ভাবে সুরক্ষিত রাখবেন ব্যাঙ্ক অ্যাকাউন্ট
Follow Us:
| Edited By: | Updated on: Feb 27, 2023 | 7:30 AM

নয়াদিল্লি: মোবাইল ফোন বর্তমান জীবনে এক অবিচ্ছেদ্য অঙ্গ হয়েছে। ফোন, মেসেজিং, ব্রাউজিংয়ের পাশাপাশি বিভিন্ন আর্থিক লেনদেনও সেরে ফেলা যায় মোবাইলের মাধ্যমে। তাই প্রত্যেক ব্যক্তির প্রচুর গুরুত্বপূর্ণ তথ্য থাকে মোবাইলে। তাই মোবাইলের যত্ন বিশেষভাবে প্রয়োজন। কিন্তু কোনও কারণে যদি মোবাইল ফোন হারিয়ে যায় বা চুরি হয়ে যায় তাহলে মোবাইলে থাকা ব্যক্তিগত তথ্য অসুরক্ষিত হয়ে পড়ে। হারিয়ে যাওয়া বা চুরি হওয়া মোবাইল থেকে যাতে কোনও অসুরক্ষিত লেনদেন না হয়, তাও নিশ্চিত করা জরুরি। আর মোবাইল থেকে আর্থিক লেনদেনের অ্যাপ থাকলে তো আর্থিক নিরাপত্তার বিষয়টিও জড়িয়ে থাকে। তাই মোবাইল হারালে কী ভাবে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখবেন সেই বিষয়টি তুলে ধরা হল এই প্রতিবেদনে।

মোবাইল চুরি বা হারিয়ে গেলে প্রথমেই যেটা করা উচিত তা হল মোবাইলে থাকা সিম ব্লক করে দেওয়া। নিজের ফোন হারিয়ে গেলে পরিবারের লোক বা বিশ্বস্ত বন্ধুর ফোন থেকে কাস্টমার কেয়ারে ফোন করে সিম ব্লক করাতে হবে। এ ক্ষেত্রে টেলিকম সংস্থার প্রতিনিধি সিম সম্পর্কিত বিস্তারিত তথ্য চাইলে তাও দিতে হতে পারে। সিম ব্লক করলে ইউপিআই পিন (UPI Pin) রিজেক্ট হয়ে যাবে। ফলে টাকা খোয়ানোর আশঙ্কা কমবে।

সিম ব্লকের পাশাপাশি ইউপিআই আইডি ব্লক করতে পারেন। এই ইউপিআই আইডি ব্লক করলে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টকে অসৎ উদ্দেশ্যে ব্যবহার করতে পারা যাবে না। ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে এই ইউপিআই ব্লক করা যেতে পারে। গুগল পে, ফোন পে, অ্যামাজন পে-র মতো ইউপিআই সার্ভিস প্রোভাইডারের মাধ্যমেও ইউপিআই আইডি ব্লক করা যাবে। পাশাপাশি ব্যাঙ্কের কাস্টমার কেয়ারে ফোন করেও ইউপিআই ব্লক করা যাবে।

এ সবের পাশাপাশি মোবাইল হারালে থানায় অবশ্যই একটি এফআইআর করে রাখা প্রয়োজন। এতে আপনি যখন নিরাপদ অবস্থানে থাকতে পারবেন। তেমনই পরবর্তীকালে ব্লক করা সিম এবং ইউপিআই ফিরে পেতে এই এফআইআৎ কপি দরকার হবে।