সোমবার মধ্যরাত থেকে গাড়িতে ফাস্ট্যাগ না থাকলেই দ্বিগুণ টোল

আগেই জাতীয় সড়ক কর্তৃপক্ষ জানিয়েছিলেন, বিপুল গতিতে বাড়ছে ফাস্ট্যাগ ব্যবহারকারীদের সংখ্যা।

সোমবার মধ্যরাত থেকে গাড়িতে ফাস্ট্যাগ না থাকলেই দ্বিগুণ টোল
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 15, 2021 | 7:39 PM

কলকাতা: বারবার ঘোষণা হয়েও পিছিয়েছে ফাস্ট্যাগ বাধ্যতামূলক হওয়ার শেষ দিন। অবশেষে সোমবার রাত ১২টার পর থেকে বন্ধ হয়ে যাচ্ছে সব জাতীয় সড়কের ফাস্ট্যাগ লেন। এবার থেকে গাড়িতে ফাস্ট্যাগ না থাকলে গুনতে হবে দ্বিগুণ টোল। নগদের বদলে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে টোল সংগ্রহের পথে হাঁটতে চাইছে কেন্দ্র। তাই পয়লা জানুয়ারির মধ্যে ফাস্ট্যাগ (FAStag) বাধ্যতামূলক করার নির্দেশ দিয়েছিলেন জাতীয় সড়ক কর্তৃপক্ষ। কিন্তু সময়সীমা বাড়তে বাড়তে অবশেষে সোমবার রাত ১২টার পর থেকে বাধ্যতামূলক হচ্ছে ফাস্ট্যাগ।

আগেই জাতীয় সড়ক কর্তৃপক্ষ জানিয়েছিলেন, বিপুল গতিতে বাড়ছে ফাস্ট্যাগ ব্যবহারকারীদের সংখ্যা। নির্দেশিকায় জানানো হয়েছিল, ৪ বা তার বেশি চাকাযুক্ত গাড়ির ক্ষেত্রে পয়লা জানুয়ারি থেকে শুধুমাত্র ফাস্ট্যাগের মাধ্যমেই টোল মেটানো যাবে। দেশের ৫২৫ টি টোল প্লাজ়ায় বলবৎ হওয়ার কথা ছিল এই নিয়ম। পরে সেই ডেডলাইন বেড়ে হয় ১৫ ফেব্রুয়ারি।

আরও পড়ুন: ভিডিয়ো: আপনি কখনও প্রেম প্রস্তাব পেয়েছেন? টিভি নাইনে অকপট স্বীকারোক্তি অনুব্রতর

কী এই ফাস্ট্যাগ?

টোল প্লাজ়ায় গাড়ির ভিড় কমানোর জন্যই সম্পূর্ণ টোল সংগ্রহ এই পদ্ধতিতে করতে চাইছে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক। ফাস্ট্যাগ পদ্ধতিতে প্রত্যেক গাড়িতে থাকবে একটি স্টিকার। যার মাধ্যমে টোল প্লাজ়া দিয়ে গাড়ি গেলেই রেডিয়ো ফ্রিকোয়েন্সি পদ্ধতিতে স্বয়ংক্রিয়ভাবেই গাড়ি মালিকের ফাস্ট্যাগ অ্যাকাউন্ট থেকে কেটে যাবে টাকা।

অ্যাকাউন্টে টাকা ফুরিয়ে গেলে টোল প্লাজ়া থেকেই ফের টাকা রিচার্জ করা যাবে ফাস্ট্যাগ অ্যাকাউন্টে। দেশের মোট ২০ টির বেশি ব্যাঙ্কে পাওয়া যাচ্ছে ফাস্ট্যাগ। এছাড়াও টোল প্লাজ়া থেকে সংগ্রহ করা যাবে এই স্টিকার। ফাস্ট্যাগ সংক্রান্ত কোনও সমস্যা সমাধানের জন্যও পৃথক কাউন্টার খোলা হয়েছে টোল প্লাজ়ায়। টোল প্লাজ়ায় যাতে সময় বাঁচে,জ্বালানি কম খরচ হয় এবং ডিজিটাল মাধ্যমে লেনদেন সম্ভব হয়, মূলত এ কারণেই দেশজুড়ে চালু হচ্ছে ফাস্ট্যাগ।