Pension: খুশির খবর! কয়েক গুন বাড়তে পারে কর্মচারীদের পেনশন, সুপ্রিম কোর্টের সিদ্ধান্তে নজর সকলের

employee pension scheme: ইপিএস হিসেবের সূত্র হল পেনশন যোগ্য বেতনকে ইপিএফ কন্ট্রিবিউশন দিয়ে গুন করলে যে সংখ্যাটি আসবে, ততটাই আপনার পেনশন বাড়বে।

Pension: খুশির খবর! কয়েক গুন বাড়তে পারে কর্মচারীদের পেনশন, সুপ্রিম কোর্টের সিদ্ধান্তে নজর সকলের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 10, 2022 | 6:50 PM

নয়া দিল্লি: ইপিএফে (EPF) নিজেদের যোগদান দেওয়া কয়েক লক্ষ কর্মচারীদের জন্য খুশির খবর আসতে চলেছে। দ্রুতই তাঁদের পেনশন (EPS) বাড়তে পারে। বর্তমানে বেসিক বেতনের উপর নির্ভর করে পেনশন হিসেব করা হয়। অর্থাৎ মাসিক বেতনের উপরই পেনশন ক্যালকুলেশন ক্যাপ বসানো রয়েছে। কর্মচারীদের ন্যূনতম বেসিক মাসিক বেতন ১৫০০০ টাকা (Minimum Basic Salary)। এই টাকার উপরই ভিত্তি করে পেনশন হিসেব করা হয়। তবে এবার সুপ্রিম কোর্টের একটি সিদ্ধান্তে কর্মচারীদের পেনশন ৮৫৭১ টাকা বাড়তে পারে। যদি কর্মচারীদের বেসিক মাইনে ১৫০০০ টাকার বেশি হয় তাহলেও এই পেনশন ক্যালকুলেশন ক্যাপ থাকার কারণে পেনশন ওই ১৫০০০ টাকার হিসেবেই গণনা করা হয়। ক্যাপ সরানো হলে যদি পেনশনের হিসেব ২০,০০০ টাকার বেসিক মাইনের উপর গণনা করা হয় তাহলে তা ৮৫৭১ টাকা বাড়তে পারে।

চলছে শুনানি

যদি আপনার মাইনে ১৫০০০ টাকার বেশি হয় তাহলে প্রভিডেন্ড ফান্ডের গণনাও এর উপরে ভিত্তি করেই হবে। অর্থাৎ যদি কোনো কর্মীর মূল বেতন ৫০০০০ টাকা হয় আর তিনি নিজের এই বেতনের উপরই পেনশন হিসেব করতে চান তাহলে তিনি তা করতে পারবেন না। কারণ এর অনুমতি নেই। এখন বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টে একটি মামলা চলছে, যার শুনানি চলছে। যদি সুপ্রিম কোর্ট মাস মাইনের এই সীমাকে তুলে দেয় তাহলে পিএফের হিবেস সর্বোচ্চ মাইনের উপরও করা হতে পারে। অর্থাৎ বেসিক মাইনে ১৫০০০ টাকার বেশি হলে পিএফের টাকা সর্বোচ্চ স্তরেই কাটা হতে পারে। সুপ্রিম কোর্টের সিদ্ধান্তে কর্মচারীরা কয়েকগুন বেশি পেনশন পাবেন।

বুঝুন পেনশনের অঙ্ক

মনে করুন, কোনো কর্মচারীর মাইনে (বেসিক মাইনে+ ডিএ) ২০ হাজার টাকা। এবার পেনশনের ফর্মুলা অনুযায়ী, পেনশন ৭৫০০ টাকার জায়গায় ৮,৫৭১ টাকা হয়ে যাবে। ইপিএস হিসেবের সূত্র হল পেনশন যোগ্য বেতনকে ইপিএফ কন্ট্রিবিউশন দিয়ে গুন করলে যে সংখ্যাটি আসবে, ততটাই আপনার পেনশন বাড়বে। এভাবে পেনশন সরাসরি ৩০০ শতাংশ বেড়ে যাবে।

জানুন পুরো বিষয়টি কী

কর্মচারী পেনশন সংশোধন প্রকল্পটিকে কেন্দ্রীয় সরকার ১ সেপ্টেম্বর ২০১৪-য় একটি বিজ্ঞপ্তির মাধ্যমে চালু করেছিল। যার বিরোধ করেন বেসরকারি কর্মচারীরা। যা নিয়ে ইপিএফও সুপ্রিম কোর্টে একটি এসএলপি (Special Leave Petitions) দায়ের করে। ২০১৯ এর ১ এপ্রিল ইপিএফও-র এই এসএলপির শুনানিতে সুপ্রিম কোর্ট বলেছিল, যে কর্মচারীরা নিজেদের বাস্তবিক মাইনের আধারে পেনশনে যোগদান দিচ্ছেন, তাকা নিজের কোম্পানির সঙ্গে সংযুক্ত অপশন হিসেবে এই অর্থ জমা করছেন। তারা পেনশন প্রকল্পের লাভ পাচ্ছেন না। পেনশনের ক্যাপ ১৫০০০ টাকা ঠিক করার কোনো মানে নেই। এই ব্যাপারে এখনও শুনানি চলছে।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা