TV9 Explained on Gold Price in Dubai : দুবাই থেকে সোনা কিনলে সস্তা হয়? কেনার আগে জেনে নিন পুরো হিসেব

TV9 Explained on Gold Price in Dubai : দুবাই থেকে সোনার গয়না কেনার প্রবণতা অনেকের মধ্যেই দেখা যায়। আদতে দুবাইতে সোনার গয়নার মেকিং চার্জ বেশি।

TV9 Explained on Gold Price in Dubai : দুবাই থেকে সোনা কিনলে সস্তা হয়? কেনার আগে জেনে নিন পুরো হিসেব
প্রতীকী চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2024 | 5:14 PM

ভারতের থেকে কি দুবাইতে সোনা সত্যি বেশি সস্তা? দীর্ঘদিন ধরে মানুষের মনে এই ধারণাই বদ্ধমূল রয়েছে। দুবাইতে এক গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ভারতীয় মুদ্রায় ৪২৫২ টাকা। এদিকে মুম্বইতে এক গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৪৬৫৬ টাকা। এই দামের ব্যবধানের মূল কারণ হল শুল্ক। ভারতীয় সোনার উপর ১৫ শতাংশ আমদানি শুল্ক ধার্য করা হয়। পাশাপাশি ৩ শতাংশ জিএসটি ধার্য করা হয়। আর এই কারণেই আপাত দৃষ্টিতে দেখলে সোনার দাম দুবাইতে সস্তা বলে মনে হয়। তবে আসল সত্যিটা হল দুবাই থেকে সোনা কিনলে বেশি খরচ করতে হবে একজনকে। তাছাড়া দুবাই থেকে সোনা কিনে ভারতে আনলে তার জন্য অতিরিক্ত শুল্কও দিতে হবে।

উৎসবের মরশুমে ভারতে সোনা কেনার হিড়িক পড়ে। এরই সঙ্গে দুবাইতে বসবাসকারী এনআরআই-দের কাছেও তাঁদের আত্মীয়দের আবদার বেড়ে যায় সোনা কিনে আনার জন্য। তবে আপনি কি জানেন, ভারতের থেকে দুবাইতে ‘মেকিং চার্জ’ অনেক বেশি চড়া? এর জেরে দুবাই থেকে কেনা সোনা বেশি দামি। তা সত্ত্বেও দুবাইতে ভারতীয় পাসপোর্টধারীদের সোনা কেনার হার ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। উল্লেখ্য, জয়ালুকাস, তানিশক, মালাবারের মতো বহু ভারতীয় সোনা বিপণন সংস্থা রয়েছে দুবাইতে।

দুবাই ও ভারতে সোনার তুলনামূলক দাম : 

মুম্বইতে সোনার দাম :

৬ অক্টোবরের হিসেবে ভারতের মুম্বইতে এক গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৪৬৫৬ টাকা। এই হারে ২০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৯৩,১২০ টাকা। এর উপর ৩ শতাংশ জিএসটি (২৭৯৪ টাকা) ধার্য করা হলে ২০ গ্রাম সোনার মোট দাম দাঁড়ায় ৯৫,৯১৪ টাকা। এর উপর ৭ শতাংশ মেকিং চার্জ (৬৫১৮ টাকা) এবং মেকিং চার্জের উপর ৫ শতাংশ শুল্ক (৩২৬ টাকা) যোগ করলে ২০ গ্রাম ওজনের ২২ ক্যারেটের সোনার গয়নার দাম দাঁড়ায় ৯৬,২৪০ টাকা। বাকি আনুষাঙ্গিক সব চার্জ মিলিয়ে ২০ গ্রাম ওজনের ২২ ক্যারাট সোনার গয়নার দাম মুম্বইতে ১,০২,৭৫৮ টাকা।

দুবাইতে সোনার দাম :

এদিকে ৬ অক্টোবরের হিসেবে দুবাইতে এক গ্রাম ২২ ক্যারাট সোনার দাম ৪২৫২ টাকা। এই হারে ২০ গ্রাম ২২ ক্যারাট সোনার দাম ৮৫,০৪০ টাকা। এর উপর ফেরতযোগ্য ভ্যাট বসে। তার উপর ২৫ শতাংশ মেকিং চার্জ (২১,২৬০ টাকা) যোগ করলে ২০ গ্রাম ওজনের ২২ ক্যারেটের সোনার গয়নার দাম দাঁড়ায় ১,০৬,৩০০ টাকা। বাকি আনুষাঙ্গিক সব চার্জ এবং মানি এক্সজেঞ্জের খরচ মিলিয়ে ২০ গ্রাম ওজনের ২২ ক্যারেট সোনার গয়নার দাম দুবাইতে ১,১০,০২১ টাকা।

ভারতে কীভাবে নির্ধারণ হয় সোনার গয়নার দাম :

এই হিসেব থেকেই স্পষ্ট, আপাত দৃষ্টিতে দুবাইতে সোনার দাম সস্তা মনে হলেও ভারতে সোনা কিনতে কম খরচ হবে। উল্লেখ্য, ভারতে সোনার দাম ধার্য হয় লন্ডন মেটাল এক্সচেঞ্জের আগের দিনের ক্লোজিং রেট অনুসারে। এদিকে বিকেল ৪টের সময় এই রেট বদল হয় ইন্ডেক্স রেটের উপর ভিত্তি করে। এদিকে দুবাইতে সোনা বিক্রি হয় তাৎক্ষণিক দামের উপর ভিত্তি করে। অন্যদিকে ভারতের ২৮২টি জেলায় সোনার গয়নার মান নির্ধারণ করতে হলমার্ক বাধ্যতামলক। সোনার মান নির্ধারণের জন্য দুবাইতে ‘বারিক অ্যাওয়ার্ড’ দেওয়া হয় গয়না প্রস্তুতকারকদের।