Gold-Silver Price India: রেকর্ড বৃদ্ধি! সোনার দাম বাড়াচ্ছে উত্তাপ, হাত বাড়ালেই ছ্যাঁকা খাবে মধ্যবিত্ত

Gold Silver Price: এমনিতেই অপরিশোধিত তেলের দাম ব্যারেল পিছু ১০০ ডলার অতিক্রম করেছে। বিগত ৮ বছরে এই প্রথমবার তেলের দামে এই অস্বাভাবিক বৃদ্ধি লক্ষণীয় হয়েছে।

Gold-Silver Price India: রেকর্ড বৃদ্ধি! সোনার দাম বাড়াচ্ছে উত্তাপ, হাত বাড়ালেই ছ্যাঁকা খাবে মধ্যবিত্ত
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Feb 24, 2022 | 4:08 PM

কলকাতা: বৃহস্পতিবার বাঙালি সংস্কৃতিতে লক্ষ্মীবার হিসেবে পরিচিত হলেও লক্ষ্মীলাভের কোনও আশা নেই। আজ চলতি বছরের সোনার দাম রেকর্ড বৃদ্ধি হয়েছে, মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ সূত্রে এমনটাই খবর। বৃহস্পতিবার সোনার দাম (Gold-Silver Price) প্রতি ১০ গ্রামে ১ হাজার ৪০০ টাকা বৃদ্ধি পেয়ে ৫১ হাজার ৭৫০ টাকাতে পৌঁছে গিয়েছে। রাশিয়া-ইউক্রেন সংঘাতের (Russia- Ukraine Conflict) মাঝে এই সোনার দামে এই বৃদ্ধি বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। কারণ ইতিমধ্যে ইউক্রেনে সামরিক অভিযানের নির্দেশ দিয়েছেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। সোনার দামের পাশাপাশি বেড়েছে রূপোর দামও। সকালে রূপোর দাম ২.০৫ শতাংশ বৃদ্ধি পেয়ে প্রতি কিলোগ্রাম ৬৫ হাজার ৯১০ টাকা প্রতি কেজিতে হয়েছে।

কমেক্স গোল্ড ট্রেড অনুযায়ী বিশ্ব বাজারে ১ শতাংশ বৃদ্ধি পেয়ে প্রতি আউন্সের দাম ১৯৩০ ডলার দাম হয়েছে। রাশিয়া-ইউক্রেন সংঘাতের আবহেই সোনার দামে উর্ধ্বমুখী বলেই মনে করছেন বিশ্লেষকরা। সোনার দামের এই বৃদ্ধিতে আমেরিকার লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে কারণ আন্তর্জাতিক ক্ষেত্রে সোনার দাম ডলারে পরিমাপ করা হয়েছে। বিশেষজ্ঞদের মতে এখনন এমনিতেই বিয়ের মরশুম, তার মধ্যে সোনা ও রূপার এই উর্ধ্বমুখী দাম মধ্যবিত্তের বোঝা বাড়াল বলেই মনে করা হচ্ছে।

এমনিতেই অপরিশোধিত তেলের দাম ব্যারেল পিছু ১০০ ডলার অতিক্রম করেছে। বিগত ৮ বছরে এই প্রথমবার তেলের দামে এই অস্বাভাবিক বৃদ্ধি লক্ষণীয় হয়েছে। রাশিয়া ও ইউক্রেনের সংঘাতও এই বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলেই মনে করা হচ্ছে। সেই কারণেই সোনার দামে এই বৃদ্ধি। সোনার পাশাপাশি রূপোর দামও বেড়েছে। বিয়ের মরশুমে এই দুই ধাতুর দামের বৃদ্ধি নিঃসন্দেহে মধ্যবিত্তের জন্য বাড়িত বোঝা। বিশেষজ্ঞদের মতে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ চলতে থাকলে আগামী দিনে সোনার দাম আরও চড়া হতে পারে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন Ram Rahim: খুন, ধর্ষণে অভিযুক্ত রাম রহিমকে জ়েড প্লাস নিরাপত্তা, কারণ ব্যাখ্যা করলেন মুখ্যমন্ত্রী

আরও পড়ুন Kerala Rape Case: মায়ের ইন্ধনে একাধিকবার ‘ধর্ষিতা’ মেয়ে, কর্মফল ছেড়ে কথা বলল না…

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla