১ জানুয়ারি থেকে অনলাইনে খাবার আর পোষাক কিনতে চোকাতে হবে ভারি মূল্য,বদলাচ্ছে জিএসটির নিয়ম

Goods and services tax: নতুন নিয়ম পরিবর্তনের পর রেস্তোরেন্ট সার্ভিসের বদলে জিএসটি সংগ্রহ করে তা সরকারের কাছে জমা করার দায়িত্ব থাকবে ফুড ডেলিভারি প্ল্যাটফর্ম সুইগি আর জোমাটোর মতো ই-কমার্স সার্ভিস প্রোভাইডারদের।

১ জানুয়ারি থেকে অনলাইনে খাবার আর পোষাক কিনতে চোকাতে হবে ভারি মূল্য,বদলাচ্ছে জিএসটির নিয়ম
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 26, 2021 | 10:46 PM

নয়া দিল্লি: আগামী ১ জানুয়ারি ২০২২ থেকে গুডস অ্যান্ড সার্ভিসেজ ট্যাক্স সিস্টেম (GST)-এ বড় মাত্রায় পরিবর্তন হতে চলেছে। এর মধ্যে ই-কমার্স সার্ভিস অপারেটরের উপর ট্রান্সপোর্ট আর রেস্তোরাঁর ক্ষেত্রে সার্ভিসেস ট্যাক্স বসানোও শামিল রয়েছে। এছাড়াও ফুটওয়ার আর টেক্সটাইলের ক্ষেত্রেও শুল্কের পরিকাঠামো বদলও ১ জানুয়ারি থেকে চালু হবে। এর ফলে সমস্ত ফুটওয়ার এবং রেডিমেড পোষাক সমেত সমস্ত টেক্সটাইল প্রোডাক্টসের উপর ১২ শতাংশ জিএসটি বসবে।

অটো রিক্সা চালকদের ম্যানুয়েল মোড বা অফলাইনে পেমেন্ট করার ক্ষেত্রে ট্রান্সপোর্ট পরিষেবায় ছাড় পাওয়া যাবে, কিন্তু এই পরিষেবা কোনও ই-কমার্স প্ল্যাটফর্মের মাধ্যমে দেওয়া হলে নতুন বছরে তার উপর ৫ শতাংশ হারে ট্যাক্স বসবে।

১ জানুয়ারি থেকে অনলাইন খাবারে বাড়বে দাম

নতুন নিয়ম পরিবর্তনের পর রেস্তোরেন্ট সার্ভিসের বদলে জিএসটি সংগ্রহ করে তা সরকারের কাছে জমা করার দায়িত্ব থাকবে ফুড ডেলিভারি প্ল্যাটফর্ম সুইগি আর জোমাটোর মতো ই-কমার্স সার্ভিস প্রোভাইডারদের। এই পরিষেবা দেওয়ার বদলে তাদের বিলও জারি করতে হবে। এর ফলে গ্রাহকদের উপর কোনও অতিরিক্ত বোঝা চাপবে না কারণ রেস্তোরাঁগুলি আগে থেকেই জিএসটি রেভেনিউ সংগ্রহ করছে। পরিবর্তন বলতে শুধুমাত্র এটুকুই হয়েছে যে ট্যাক্স জমা করা আর বিল জারি করার দায়িত্ব এখন ফুড ডেলিভারি প্ল্যাটফর্মগুলির কাঁধে চলে এসেছে।

এই পদক্ষেপ এই কারণে নেওয়া হয়েছে কারণ সরকারের অনুমান যে, ফুড ডেলিভারি প্ল্যাটফর্মগুলি তথাকথিতভাবে সম্পূর্ণ তথ্য না দেওয়ায় গত দু বছরে সরকারি খাজানায় লোকসান হয়েছে। এই প্ল্যাটফর্মগুলিকে জিএসটি জমা করার দায়িত্ব দেওয়ায় ট্যাক্স চুরি কম হবে।

জিএসটি রিটার্নের দাবি করার জন্য আধার অথেন্টিফিকেশন অনিবার্য

ট্যাক্স চুরি আটকাতে সরকারি তরফে নতুন বছরে কিছু পদক্ষেপ নেওয়া হবে। এর মধ্যে জিএসটি রিফান্ড পাওয়ার জন্য আধার অথেন্টিফিকেশন অনিবার্য করা, যে ব্যবসায়ীরা ট্যাক্স দেননি তাদের জিএসটিআর-১ ফাইলিং সুবিধা বন্ধ করা ইত্যাদি শামিল রয়েছে।

আরও পড়ুন: Weird Food Combination: রাত জেগে নিউ ইয়ার পার্টি? পাতে এই সব খাবার পড়লেই সর্বনাশ!