Aadhaar Card: আধার কার্ডের ছবি পছন্দ নয়? বদলানো যায় অনলাইনেই

Aadhaar Card: নাম, ঠিকানার সঙ্গে সঙ্গে ছবিও পরিবর্তন করা সম্ভব। বাড়িতে বসেই আবেদন করা যেতে পারে।

Aadhaar Card: আধার কার্ডের ছবি পছন্দ নয়? বদলানো যায় অনলাইনেই
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 30, 2022 | 9:21 PM

নয়া দিল্লি : বর্তমানে প্রায় প্রতিটি কাজেই আধার কার্ডের প্রয়োজনীয়তা বেড়েছে। তবে অনেক সময় আধার কার্ডের তথ্য বদল করার প্রয়োজন পড়ে। নাম, ঠিকানা আপডেট করা যায় নির্দিষ্ট নিয়ম মেনে। সেই সঙ্গে পরিবর্তন করা যায় ছবিও। দীর্ঘ সময় হয়ে গেলে অনেকেই ছবি বদলাতে চান। আর সেই প্রক্রিয়াও খুবই সহজ। অনলাইনেই পুরো আবেদন করা সম্ভব। এক দশক আগে যাঁরা আধার কার্ড বানিয়েছেন, তাঁদের চেহারাতেও বদল হয়েছে। সেই কারণে আধার কার্ডের ছবি নিয়ে সমস্যাও পড়তে হতে পারে। খুব সহজেই তা বদলে নেওয়া যায়।

কীভাবে বদলাবেন আধার কার্ডের ছবি?

ছবি বদল করার জন্য কোনও নথির প্রয়োজন নেই। শুধুমাত্র আধার এনরোলমেন্ট সেন্টারে গিয়েই বদলে ফেলা সম্ভব ছবি। এ ছাড়া অনলাইনেও ছবি পরিবর্তনের জন্য আবেদন করা যায়। সে ক্ষেত্রে কয়েকটি ধার পেরলেই পুরো প্রক্রিয়া সম্পন্ন হবে। জানুন কীভাবে অনলাইনে পুরো কাজটি করবেন-

১. আবেদনকারীকে প্রথমেই UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ছবি বদলের আবেদন করতে হবে।

২. এরপর আধার এনরোলমেন্ট ফর্ম ডাউনলোড করতে হবে। ওয়েবসাইট থেকেই ওই ফর্ম ডাউনলোড করা সম্ভব।

৩. ফর্মে একাধিক তথ্য জানতে চাওয়া হবে। প্রয়োজনীয় তথ্য দিয়ে ফর্ম ফিল আপ করতে হবে। যে অপশনগুলি ফিল আপ করা বাধ্যতামূলক, শুধুমাত্র সেগুলিই পূরণ করতে হবে। ছবি পরিবর্তনের জন্য যে তথ্য প্রয়োজন, সেটুকু দিলেই হবে।

৪. ডাউনলোড করা ফর্মটি স্থানীয় আধার এনরোলমেন্ট সেন্টারে গিয়ে জমা করতে হবে। স্থানীয় কোনও অস্থায়ী আধার ক্যাম্পেও জমা করা যেতে পারে।

৫. আধার এনরোলমেন্ট সেন্টারের প্রতিনিধিরা ওই ফর্ম খতিয়ে দেখবেন। এরপর আবেদনকারীর বায়োমেট্রিক ভেরিফিকেশন করবেন। এরপর প্রতিনিধিরা নতুন ছবি তুলবেন আবেদনকারীর।

৬. ছবি বদলানোর পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে ২৫ টাকা জমা দিতে হবে।

আরও পড়ুন : LIC Scheme: ১০০ টাকার বিনিয়োগে পেতে পারে ১৫ লক্ষ, দুর্দান্ত বিমা প্রকল্প নিয়ে এল এলআইসি