ITR filing: এখনও অবধি ৪ কোটি আয়কর রিটার্ন দাখিল, সময়সীমা বাড়বে?

Income Tax Return: আয়কর থেকে পাওয়া টাকা দেশের সরকারের আয়ের অন্যতম প্রধান অঙ্গ। এই আয় থেকে জনসাধারণের জন্য বিভিন্ন অর্থ খরচ করে সরকার।

ITR filing: এখনও অবধি ৪ কোটি আয়কর রিটার্ন দাখিল, সময়সীমা বাড়বে?
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2022 | 8:35 AM

ভারতের আয়কর বিভাগ আগেই জানিয়েছিল ৩১ জুলাই অবধি আয়কর রিটার্ন দাখিল করা যাবে। শুক্রবার আয়কর বিভাগ জানিয়েছে, এখনও অবধি ৪ কোটি আয়কর রিটার্ন দাখিল হয়েছে। আয়কর বিভাগের ই-ফাইলিং পোর্টাল ব্যবহার করে ২৮ জুলাই অবধি ২০২১-২২ অর্থবর্ষের ৪ কোটি রিটার্ন দাখিল করা হয়েছে। আয়কর বিভাগের পক্ষ থেকে আরও একবার করদাতাদের মনে করিয়ে দেওয়া হয়েছে, ৩১ জুলাইয়ের মধ্যে আয়কর রিটার্ন দাখিল করতে হবে।

টুইট করে আয়কর বিভাগ জানিয়েছে, “২৮ জুলাই অবধি ৪ কোটি ৯ লক্ষ আয়কর রিটার্ন দাখিল করা হয়েছে। ২৮ জুলাই ৩৬ লক্ষ আয়কর রিটার্ন দাখিল হয়েছে। ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ ৩১ জুলাই ২০২২।” আয়কর দফতর সূত্রে জানা গিয়েছে, ২৫ জুলাই অবধি ২০২১-২২ অর্থবর্ষে ৩ কোটি আয়কর রিটার্ন জমা পড়েছে। গত বছর ২০২০-২১ অর্থবর্ষে ৩১ ডিসেম্বর ২০২১ অবধি ৫ কোটি ৮৯ লক্ষ আয়কর রিটার্ন দাখিল করা হয়েছিল।

আয়কর থেকে পাওয়া টাকা দেশের সরকারের আয়ের অন্যতম প্রধান অঙ্গ। এই আয় থেকে জনসাধারণের জন্য বিভিন্ন অর্থ খরচ করে সরকার। আয়কর রিটার্ন দাখিল প্রত্যেক দায়িত্ববান নাগরিকের কর্তব্য। প্রত্যেক বছরই নিয়ম করে করদাতাদের আয়কর রিটার্ন দাখিল করতে হয়। এর মাধ্যমে অতিরিক্ত কর ফেরত পাওয়ার দাবি করতে পারেন চিকিৎসকরা। ভারতের আয়কর বিভাগের পক্ষ থেকে আয়কর রিটার্ন দাখিলের জন্য পৃথকভাবে ই-ফাইলিং পোর্টাল incometaxindia.gov.in তৈরি করা হয়েছে। এছাড়া নথিভুক্ত বেশ কিছু বেসরকারি প্রতিনিধির মাধ্যমে আয়কর রিটার্ন দাখিল করা যেতে পারে।